এই সব ফোনে সফটওয়্যার আপডেট বন্ধ করল Samsung, আপনারটা লিস্টে থাকলে সতর্ক হোন

Avatar

Published on:

samsung-stops-software-updates-for-several-galaxy-devices-is-yours-one-of-them.jpg

স্যামসাং (Samsung) বরাবরই সফ্টওয়্যার আপডেট প্রদান করার ক্ষেত্রে অন্যান্য ব্র্যান্ডের তুলনায় একধাপ এগিয়ে থাকে। দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি দ্রুত এবং দীর্ঘ সময়ব্যাপী আপডেট দেওয়ার জন্য পরিচিত। তবে, নির্দিষ্ট সময়ের পর ফোন ও ট্যাবে সফ্টওয়্যার সাপোর্ট বন্ধ করে দেয় ব্র্যান্ড। স্যামসাং আপডেট দেওয়ার ক্ষেত্রে একটি নির্দিষ্ট নীতি অনুসরণ করে। আগের নীতি অনুসরণ করে, কোম্পানিটি পাঁচ বছর পর্যন্ত সফ্টওয়্যার আপডেট এবং ফ্ল্যাগশিপ ডিভাইস সর্বাধিক তিনটি মেজর আপডেট দেয়। তবে ২০২২ সালে, স্যামসাং এই নীতিতে পরিবর্তন এনে নির্দিষ্ট ডিভাইসের জন্য সফ্টওয়্যার কম্প্যাটিবিলিটি বাড়িয়েছে। সেই অনুযায়ী সংস্থাটি কোন কোন ডিভাইসকে সফ্টওয়্যার প্রোগ্রাম থেকে বাদ দিতে চলেছে দেখে নেওয়া যাক।

যে সব Samsung Galaxy ডিভাইস সফ্টওয়্যার আপডেট পাবে না

২০১৯ সালে মুক্তি পাওয়া বেশ কয়েকটি গ্যালাক্সি স্মার্টফোনে স্যামসাং আর কোনও সফ্টওয়্যার আপডেট প্রদান করবে না। অর্থাৎ, এই ডিভাইসগুলি আগামী দিনে কোনও মেজর বা ছোটখাট আপডেট পাবে না। যেসব ডিভাইসগুলি নতুন আপডেটের জন্য যোগ্য নয়, সেগুলির তালিকা নিচে দেওয়া হল।

Samsung Galaxy S10, S10+ এবং Galaxy S10e

Galaxy Xcover 4S

Galaxy A80

Galaxy A40

Galaxy A10

Galaxy A30

Galaxy A50

Galaxy Tab A10.1 (2019)

Galaxy Tab S5e

Galaxy Tab S6

জানিয়ে রাখি, এই তালিকাটি স্যামসাংয়ের অফিসিয়াল পেজ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে। এই ডিভাইসগুলিকে সিকিউরিটি আপডেট বিভাগ থেকে সরানো হয়েছে। তবে সফ্টওয়্যার সাপোর্ট বন্ধ করা সত্ত্বেও, স্যামসাং (Samsung) মাঝে মাঝে সিকিউরিটি প্যাচের আকারে অতিরিক্ত আপডেট প্রকাশ করে। উদাহরণস্বরূপ, Galaxy S10 সিরিজ লঞ্চের পর চার বছর কেটে গিয়েছে এবং পূর্ববর্তী নীতি অনুসারে মার্চ,২০২৩-এর সিকিউরিটি আপডেটের পরে আর নতুন আপডেট পাওয়ায় কথা নয়।

তবে জানা গিয়েছে, ভেরিজন (Verizon), টি-মোবাইল (T-Mobile), মেট্রোপিসিএস (MetroPCS) এবং ইউএস সেলুলার (US Cellular)-এর মতো কিছু মার্কিন ক্যারিয়ারে রান করা Galaxy S10, S10+ এবং S10e-এর জন্য অপ্রত্যাশিত নতুন আপডেট দেখা গেছে। অফিসিয়াল সফ্টওয়্যার সাপোর্ট শেষ হওয়ার পরেও, নতুন আপডেট স্যামসাং ব্যবহারকারীদের অবাক করেছে। এবার পরবর্তী চার থেকে পাঁচ বছরের জন্য সফ্টওয়্যার আপডেট পাবে এমন স্যামসাং গ্যালাক্সি ডিভাইসের নাম দেখে নেওয়া যাক।

  • Galaxy S সিরিজ: Galaxy S22, S22+ এবং S22 Ultra। সেইসাথে, Galaxy S21, S21+, S21 Ultra, S21 FEএবং আপকামিং S-সিরিজের ডিভাইস।
  • Galaxy Z সিরিজ: Galaxy Z Fold 3, Galaxy Z Flip 3 এবং আসন্ন Z-সিরিজ ডিভাইস
  • Galaxy ট্যাবলেট: Galaxy Tab S8, S8+, S8 আল্ট্রা এবং আপকামিং Tab S সিরিজের ডিভাইস।
সঙ্গে থাকুন ➥