আইফোন ১৪ এর প্রযুক্তি এবার Vivo X90 সিরিজে, ১ ইঞ্চি সনি ক্যামেরা সেন্সর হার মানাবে DSLR কে

Avatar

Published on:

Vivo X90 Series Camera Sony X989 Sensor

Vivo শীঘ্রই X90 স্মার্টফোন সিরিজ লঞ্চ করবে। এক্ষেত্রে, আলোচ্য লাইনআপের অধীনে – Vivo X90, X90 Pro এবং X90 Pro+ 5G নামের তিনটি নতুন প্রিমিয়াম স্মার্টফোন প্রথমে চীনে ও পরবর্তীতে ভারতীয় বাজারে আত্মপ্রকাশ করতে পারে বলে আশা করা হচ্ছে। আসন্ন ডিভাইস-ত্রয়ীর মধ্যে Vivo X90 Pro+ 5G হল সর্বাধিক উন্নত হার্ডওয়্যার স্পেসিফিকেশন অফার করবে। তবে সম্প্রতি আমরা জানতে পেরেছি যে, এই ফোনের পাশাপাশি সিরিজের বাকি ফোনগুলিও সেরা ফিচারের পাশাপাশি বেস্ট-ইন-ক্লাস ক্যামেরা হার্ডওয়্যার সহ আসবে।

লঞ্চের আগে ফাঁস হল Vivo X90 সিরিজের ক্যামেরা স্পেসিফিকেশন

ভিভো তাদের আসন্ন স্মার্টফোন লাইনআপের ফিচার প্রসঙ্গে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ্যে আনেনি। তবে গ্যাজেট রিসার্চ সাইট, জিএসএমএরিনা তাদের একটি লেটেস্ট রিপোর্টে ভিভো এক্স৯০ সিরিজের কয়েকটি সম্ভাব্য স্পেসিফিকেশন ফাঁস করেছে। রিপোর্ট অনুসারে, সিরিজটি নতুন ১-ইঞ্চি Sony IMX989 ক্যামেরা সেন্সরের সাথে আত্মপ্রকাশ করবে। জানিয়ে রাখি, এই একই সেন্সর শাওমি (Xiaomi) তাদের 12S Ultra ফোনেও ব্যবহার করেছে। এছাড়া এই ক্যামেরা ইউনিটে সদ্য লঞ্চ হওয়া নতুন V2 চিপ থাকবে। এই চিপটির উদ্দেশ্যে হবে পোট্রেট মোড এবং কম আলোতেও ক্যামেরা পারফরম্যান্স উন্নত করা।

তদুপরি, ভিভো এক্স৯০ সিরিজে একটি ৬৪ মেগাপিক্সেলের ওমনিভিশন ওভি৬৪বি (OmniVision OV64B) টেলিফটো ক্যামেরা সেন্সর বিদ্যমান থাকবে বলেও জানা গেছে। এটি ৪-ইন-১ পিক্সেল বিনিং এবং ৩-এক্সপোজার স্ট্যাগার্ড এইচডিআর ব্যবহার করবে। এছাড়া ডিভাইসে ৫০ মেগাপিক্সেলের Sony IMX758 পোট্রেট সেন্সরও দেওয়া হতে পারে। রিপোর্টে আরও দাবি করা হয়েছে যে, আইফোন ১৪ (iPhone 14) মডেলের ন্যায় ভিভোর আসন্ন সিরিজেও শুটিং, এডিটিং এবং ভিউয়িংয়ের জন্য ডলবি ভিশন টেকনোলজি সাপোর্ট করবে।

প্রসঙ্গত, পূর্ববর্তী বেশ কয়েকটি রিপোর্টে আসন্ন এক্স৯০ সিরিজের ফিচার সম্পর্কিত তথ্য ফাঁস করা হয়েছিল। যেখান থেকে জানা গিয়েছিল যে, ফোনগুলি সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থিত একটি ৬.৭৮-ইঞ্চির সুপার AMOLED ডিসপ্লে সহ আসবে। তবে সিরিজের টপ মডেল X90 Pro+ -তে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের কার্ভড ডিসপ্লে দেখা যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হতে পারে, যার সাথে ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে বলে মনে করা হচ্ছে। আর উন্নত পারফরম্যান্সের জন্য স্ন্যাপড্রাগন ৮ জেন ২ এবং মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০০ প্রসেসর সহ আসতে পারে ফোনগুলি। এই দুটি নতুন ফ্ল্যাগশিপ চিপসেট হয়তো নভেম্বরে অফিসিয়াল হতে পারে।

আর লভ্যতার কথা বললে, ভিভো সম্ভবত চলতি বছরের ডিসেম্বরে এক্স৯০ সিরিজ লঞ্চ করবে। যদিও, ভারতীয় বাজারে ডিভাইসগুলি তুলনায় দেরীতে অর্থাৎ ২০২৩ সালের প্রথম দিকে পা রাখবে বলে মনে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥