120x জুম ফিচার নিয়ে আসছে Xiaomi-র নয়া ফোন, Leica-র ক্যামেরার গুণে উঠবে দুর্ধর্ষ ছবি

Avatar

Published on:

Xiaomi 14 Series Launch Date

শাওমি (Xiaomi) তাদের বহু প্রতীক্ষিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ, Xiaomi 14 এবছরের শেষের দিকে লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। এই লাইনআপে চারটি মডেল অন্তর্ভুক্ত থাকবে – Xiaomi 14, Xiaomi 14 Pro, Xiaomi 14 Pro+ এবং Xiaomi 14 Ultra। যদিও 14 Pro+ এর অস্তিত্ব সম্পর্কে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। তবে এক টিপস্টার দাবি করেছেন যে মডেলটি সত্যিই লঞ্চ হবে। তিনি এর কোডনেমটিও প্রকাশ করেছেন।

Xiaomi 14 সিরিজে অন্তর্ভুক্ত থাকবে একটি নতুন Pro+ মডেল

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন দাবি করেছেন যে, শাওমি ১৪ সিরিজের অধীনে স্ট্যান্ডার্ড, প্রো এবং আল্ট্রা-এর পাশাপাশি একটি প্রো প্লাস মডেলও লঞ্চ হবে। এটির কোডনেম “অরোরা” (Arora), যা রোমের পুরাণ থেকে নেওয়া একটি নাম। ইতিমধ্যেই জানা গেছে যে, স্ট্যান্ডার্ড শাওমি ১৪ এবং শাওমি ১৪ প্রো-এর সাংকেতিক নামগুলি হল যথাক্রমে “হউজি” (Houji) এবং “শেনং” (Shennong)। একটি রিপোর্ট অনুসারে, এই চারটি ফ্ল্যাগশিপ মডেলেই কোয়ালকমের আসন্ন স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর ব্যাবহার করা হবে বলে আশা করা হচ্ছে, যা ডিভাইসগুলির শক্তি এবং কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

Xiaomi 14 সিরিজের স্পেসিফিকেশন (সম্ভাব্য)

শাওমি ১৪ প্রো প্লাস-এ কোয়াড-ক্যামেরা সেটআপের সাথে লাইকা (Leica) ব্র্যান্ডিং সমন্বিত করা হবে, যার লক্ষ্য শাওমি ১৩ আল্ট্রা-এর পরিপূরক হয়ে ওঠা। এটি ১২০x এর সর্বোচ্চ জুম রেঞ্জ অফার করে বলে জানা গেছে, যা এর পূর্বসূরির সমতুল্য। ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং একটি ৫০ মেগাপিক্সেলের পেরিস্কোপ টেলিফটো লেন্স অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, Xiaomi 14-এ ৯০ মিলিমিটারের ফোকাল লেন্থ এবং ৩.৯x অপটিক্যাল জুম সহ একটি পেরিস্কোপ টেলিফোটো লেন্স অবস্থান করবে বলে জানা গেছে। আর Xiaomi 14 Pro একটি ১১৫ মিলিমিটারের ফোকাল লেন্থ সহ পেরিস্কোপ টেলিফোটো লেন্স এবং ৫x অপটিক্যাল জুম অফার করবে আশা করা হচ্ছে। টপ-এন্ড Xiaomi 14 Ultra-এ ১২০ মিমা ফোকাল লেন্থ সহ একটি লাইকা প্রফেশনাল সুপার-টেলিফটো লেন্স থাকবে, যা ৩-১০এক্স লসলেস অপটিক্যাল জুম প্রদান করবে। Xiaomi 14 এবং 14 Pro মডেলের ব্যাটারির ক্ষমতা হবে যথাক্রমে ৪,৮৬০ এমএএইচ এবং ৫,০০০ এমএএইচ। উভয়ই ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

জানিয়ে রাখি, শাওমি তাদের লেটেস্ট সফ্টওয়্যার স্কিন, এমআইইউআই ১৫ (MIUI 15) প্রকাশ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। Redmi Note 13 সিরিজ, Xiaomi 14, Xiaomi 14 Pro এবং Xiaomi 14 Pro+ সহ বছরের দ্বিতীয়ার্ধে লঞ্চ হওয়া ডিভাইসগুলি নতুন সফ্টওয়্যার ভার্সনে চলবে। MIUI 15-এর একটি স্ট্যান্ডআউট ফিচার হল ফোটন ইঞ্জিন, যা সিস্টেমের পারফরম্যান্স বাড়াতে এবং পাওয়ার এফিসিয়েন্সি উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি থার্ড পার্টি অ্যাপ্লিকেশনগুলির জন্য ৮৮% মসৃণতা প্রদান করে।

উল্লেখ্য, Xiaomi 14, 14 Pro এবং 14 Pro+ এর লঞ্চ আগামী নভেম্বরে হবে বলে আশা করা হচ্ছে, তবে Xiaomi 14 Ultra মডেলটি ২০২৪ সালের শুরুর দিকে বাজারে পা রাখতে পারে। এছাড়াও, নতুন Xiaomi MIX Fold 3 ফোল্ডেবল ফোনটি আনুষ্ঠানিকভাবে আগামী মাসে, অর্থাৎ আগস্টে প্রকাশ করা হবে বলে ঘোষণা করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥