ঘুরে দাঁড়ানোর লড়াই! ১০-১৫ হাজার টাকায় ফের সেরা ফোন আনতে চলেছে Xiaomi Redmi

Avatar

Published on:

Xiaomi to gain its Market Value again

২০১৫ সালে ভারতে আত্মপ্রকাশের পর থেকে এতদিন পর্যন্ত স্মার্টফোন বাজারে একাধিপত্য চালাচ্ছিল Xiaomi। বাজারে পা রাখার অল্প সময়ের মধ্যে সংস্থার বিভিন্ন হ্যান্ডসেট এদেশের মানুষের কাছ থেকে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে; কম দামে প্রচুর আকর্ষণীয় ফিচার আঙুলের ডগায় পেতে অধিকাংশ ক্রেতারই প্রথম পছন্দ হয়ে ওঠে Xiaomi-র Redmi ফোনগুলি, আর এই চাহিদার কারণে বিশেষত বাজেট রেঞ্জের হ্যান্ডসেট (৭,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকার সেগমেন্টে) বিক্রিতে ভারতের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ডের জায়গা তৈরি করে Xiaomi। বহু পুরোনো, জনপ্রিয় এমনকি দেশীয় ব্র্যান্ডগুলিকেও পেছনে ফেলে বিগত ৫-৬ বছর অর্থাৎ দীর্ঘ সময় ধরে সংস্থাটি এই রেকর্ড বজায় রাখে। তবে সাম্প্রতিক সময়ে খেলা অন্যদিকে ঘুরে গেছে – নানাবিধ চাপ Xiaomi-র ব্যবসায় প্রভাব ফেলেছে, যার জেরে Samsung পুনরায় এদেশে শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে আবির্ভূত হয়েছে। তবে কি Xiaomi-র গল্প ইতির দিকে এগোচ্ছে? মোটেও না, বরঞ্চ এখানেই হার না মেনে, ১০,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকার ফোন সেগমেন্টকে হাতিয়ার করে নিজের মার্কেট শেয়ার পুনরুদ্ধার করতে আবার বড় বাজি ধরছে চীনা টেক জায়ান্টটি। অন্তত কোম্পানির সিনিয়র কর্মকর্তা এমনটাই বলছেন।

হারানো বাজার ফিরে পেতে Xiaomi-র সেরা কৌশল

শাওমি ইন্ডিয়ার প্রেসিডেন্ট মুরালিকৃষ্ণান বি গত শুক্রবার জানিয়েছেন যে, কোম্পানি এবার একটি নতুন কৌশল (পড়ুন রিসেন্ট স্ট্রাটেজি) নিয়ে এসেছে, যার উদ্দেশ্য ভারতের সবচেয়ে প্রিয় এবং বিশ্বস্ত স্মার্টফোন ব্র্যান্ডের জায়গা পুনরুদ্ধার করা। এছাড়া তারা আইওটি (IoT) ব্র্যান্ড হিসেবেও নিজেদের দক্ষতা বাড়াতে চাইছে বলে তিনি জানান। মুরালির মতে, এবার থেকে শাওমি ক্ষুদ্র পোর্টফোলিও নিয়ে (মানে সম্ভবত ঘন ঘন গাদাগুচ্ছের প্রোডাক্ট লঞ্চ না করে) কাজ করবে এবং দেশের ৫জি (5G) সংক্রান্ত বিকাশে মনোনিবেশ করবে।

মুরলিকৃষ্ণানের বক্তব্যের ভিত্তিতে বলা যায় – আজকাল ভালো পরিষেবার নামে যেসব ৫জি ফোন বিক্রি হয়, সেগুলির বেশিরভাগেরই দাম ২০,০০০ টাকার উপরে। কিন্তু বাজারের বড় অংশ ১০,০০০-১৫,০০০ টাকার সেগমেন্টে চাহিদা মেটাতে চান। কাউন্টারপয়েন্ট রিসার্চও আগের ত্রৈমাসিকে বিভিন্ন রেঞ্জের ফোনের শিপিংয়ে উত্থান পতন লক্ষ্য করেছে। এমতাবস্থায় শাওমি যে কৌশল বা পরিকল্পনা গ্রহণ করছে তা হল এই ৫জির যুগে বাজেট রেঞ্জে পুনরায় ভালো স্মার্টফোন লঞ্চ করা। সংস্থার Redmi Note 10T 5G , Redmi Note 11T 5G এবং Redmi 11 Prime 5G-এর মতো বাজেট স্মার্টফোনগুলির সাফল্যই তাদের এই ঘুরে দাঁড়ানোর পরিকল্পনায় আত্মবিশ্বাস জোগাচ্ছে বলে কর্মকর্তার অভিমত।

পরপর চারটি প্রান্তিকে হ্রাস হয়েছে Xiaomi-র শিপমেন্টে

এখন একথা স্পষ্ট যে, শাওমি ঘুরে দাঁড়াতে খুব শীঘ্রই কম বাজেটে ভালো ৫জি ফোন লঞ্চ করবে। আবার সংস্থাটি তার ব্যবসা বাড়িয়ে তুলতে অফলাইন বিক্রিতেও নজর দেবে বলে জানিয়েছেন মুরালিকৃষ্ণান। এদিকে বাজার বিশেষজ্ঞরা বিগত চারটি প্রান্তিকে পরপর কোম্পানির শিপমেন্টে পতন রেকর্ড করেছেন। কাউন্টারপয়েন্ট রিসার্চের রিপোর্ট অনুযায়ী, শাওমি, ১৬ শতাংশ মার্কেট শেয়ারের কারণে ফোন বিক্রিতে তৃতীয় অবস্থানে নেমে গেছে। সবমিলিয়ে আগামীদিনে শাওমির অবস্থা কী হবে, সংস্থাটি আবার নিজের হৃতগৌরব ফিরে পাবে কিনা – সেটাই এখন দেখার!

সঙ্গে থাকুন ➥