Xiaomi: ক্যামেরাও এবার ভাঁজ হবে! অবিশ্বাস্য ডিজাইনের স্মার্টফোন আনতে চলেছে শাওমি

Avatar

Published on:

Xiaomi Patent Reveals Foldable Phone

বর্তমান যুগে সেরা হওয়ার দৌড় স্মার্টফোন বাজারেও বেশ দৃশ্যমান। প্রতিনিয়ত ক্যামেরা বা চার্জিং স্পিড নিয়ে লড়াই চলছে প্রতিটি স্মার্টফোন ব্রান্ডের মধ্যে । উদ্ভাবন নিয়ে এগিয়ে যেতেও ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে নির্মাতা। বিখ্যাত স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi) উদ্ভাবনের জগতে বেশ পরিচিত। বিগত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে স্মার্টফোনের ডিজাইন এবং কার্যকারিতাকে আলাদা উচ্চতায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে সফল হয়েছে তারা। শাওমি এখন তাদের নতুন ফোল্ডেবল মোবাইনে ফোনের ডিজাইনের জন্য পেটেন্ট লাভ করেছে। যার ফলে ভবিষ্যতে সংস্থার ডিভাইসগুলিতে অভিনব এবং যুগান্তকারী নকশা দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

Xiaomi পেল উদ্ভাবনী ফোল্ডেবল মোবাইল ফোন ডিজাইন পেটেন্টের জন্য অনুমোদন

বেইজিং শাওমি মোবাইল সফ্টওয়্যার (Beijing Xiaomi Mobile Software) দ্বারা দায়ের করা নতুন ফোল্ডিং মোবাইল ফোন ডিজাইন পেটেন্টটি সম্প্রতি চীনের স্টেট ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিস দ্বারা অনুমোদিত হয়েছে। এই নতুন ফোল্ডেবল মোবাইল ফোন, প্রাথমিকভাবে মোবাইল কমিউনিকেশন, ক্যামেরা, নেটওয়ার্ক এবং মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনের জন্য ডিজাইন করা হয়েছে, যা ফোল্ডেবল স্মার্টফোনের বাজারে একটি নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করবে। ডিজাইনটির মূল বৈশিষ্ট্য হল এর স্বতন্ত্র আকৃতি, যা এটিকে বর্তমানে উপলব্ধ অন্যান্য ফোল্ডেবল ফোনের থেকে আলাদা করে।

পেটেন্ট ছবি অনুসারে, ফোনের স্ক্রিনের ওপরের দিকের অর্ধেক অংশ পিছনের দিকে ফোল্ড করা সম্ভব হবে।অর্থাৎ সামনের ক্যামেরা ভাঁজ করে পিছনের ক্যামেরায় রূপান্তরিত করা যাবে। এরকম উদ্ভাবনী ডিজাইন ভাঁজ করে ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরার মধ্যে ইচ্ছামতো মোড নির্বাচন করার অনুমতি দেয়। যার কারণে পৃথক রিয়ার ক্যামেরা মডিউলের প্রয়োজনীয়তা দূর হবে ও ডিভাইস আরও কমপ্যাক্ট হয়ে উঠবে বলে আশা করা যায়।

Xiaomi Foldable Phone
শাওমির নতুন ফোল্ডেবল ফোনের ডিজাইন

পেটেন্ট ইমেজগুলি ফোল্ডেবল ফোনটি দেখতে কেমন হতে পারে তার আভাস দিলেও, এমন নকশা এখনও বাণিজ্যিকভাবে কোনও দেখা যায়নি। কিন্তু উপলব্ধ হওয়ার পর, এই নতুন ফোল্ডিং স্ক্রিন ফর্মটি ফোল্ডেবল স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে বিপ্লব ঘটাবে এবং প্রযুক্তির ক্ষেত্রে উদ্ভাবক হিসাবে শাওমির খ্যাতি আরও বাড়িয়ে দেবে বলে আশা করা যায়।

পেটেন্টটি বাণিজ্যিকভাবে উৎপাদিত হয়ে শেষ পর্যন্ত ক্রেতাদের হাতে পৌঁছবে কিনা, তা এখনও অনিশ্চিত। তবে এটা স্পষ্ট যে, স্মার্টফোন ডিজাইনের ক্ষেত্রে শাওমি সবসময়ই গ্রাহকদের জন্য নতুন কিছু নিয়ে আসার চেষ্টা করে এবং এই লেটেস্ট পেটেন্ট অনুমোদনও কোম্পানির উদ্ভাবনের প্রতিশ্রুতির আরেকটি প্রমাণ।

সঙ্গে থাকুন ➥