মাদুরের মতো গুটিয়ে নেওয়া যাবে, Xiaomi-এর রোলেবল ডিসপ্লের স্মার্টফোন নিয়ে জোর চর্চা

Avatar

Published on:

Xiaomi Rollable Scroll Display Smartphone

সম্প্রতি Xiaomi-র একটি পেটেন্ট অনলাইনে ফাঁস হয়েছে, যা রীতিমত আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। আসলে এই পেটেন্ট দেখে পরিষ্কার যে, সংস্থাটি একটি ইউনিক স্মার্টফোন নিয়ে কাজ করতে আগ্রহী, যার ডিসপ্লে মাদুরের মতো গোটানো যাবে। আজ্ঞে হ্যাঁ! LG, Motorola ও Oppo-র পর Xiaomi হয়তো অদূর ভবিষ্যতে রোলেবল স্ক্রল ডিসপ্লের ফোন জনসমক্ষে আনবে। আসুন এর সম্পর্কে কি কি তথ্য সামনে এসেছে জেনে নেওয়া যাক।

Xiaomi-এর এই নতুন পেটেন্টের অ্যাপ্লিকেশন নম্বর ‘CN307959735S। এই পেটেন্ট দেখে স্মার্টফোনটির একটি ধারণা করা গেছে। এই পেটেন্টের সাথে একাধিক স্কেচ নজরে পড়েছে, যেগুলির মাধ্যমে এর ডিজাইন পরিষ্কার হয়েছে।

আমরা যদি এই ছবিগুলি এক এক করে দেখি, তাহলে দেখবো স্মার্টফোনটির একপাশে নমনীয় ডিসপ্লে উপস্থিত। এটি অদ্ভুত স্ক্রোলের মতো আকৃতি ধারণ করেছে, যা সম্ভবত ডিসপ্লে গুলিয়ে রাখার কারণে। অর্থাৎ যেমন ভাবে আমরা মাদুর গোটাই এবং সম্পূর্ণ গোটানোর পর একটি মোটা ও গোলাকাররুপ ধারণ করে, ঠিক তেমনই। আর এই ফোনে সম্ভবত দেওয়া হতে পারে পপ আপ ক্যামেরা। কারণ এর অন্য কোথাও কোনো কাটআউট দেখা যায়নি, তবে গোটানো অংশে কিছু একটা উঁচু হয়ে আছে, এটিই পপ আপ ক্যামেরা হতে পারে।

Xiaomi Rollable Smartphone

যদিও আমরা এক্ষুনি বলে দিতে পারিনা যে, Xiaomi এই পেটেন্টের উপর কাজ শুরু করেছে। কোম্পানিগুলির তরফে এমন অনেক পেটেন্ট ফাইল করা হয়, যা কখনই বাজারে আনা হয় না। এগুলি কেবল পরীক্ষা করার উদ্দেশ্যে ফাইল করা হয়। তবে আমরা আশা করবো‌ Xiaomi তাদের এই নয়া পেটেন্টের উপর ভিত্তি করে একটি রোলেবল ডিসপ্লের ফোন লঞ্চ করবে।

সঙ্গে থাকুন ➥