NASA: বিরাট সাফল্য নাসার, প্রথমবার সৌরজগতের বাইরের গ্রহে মিললো কার্বন ডাই অক্সাইড

Avatar

Published on:

NASA James Webb Space Telescope First Time Spots Carbon

সম্প্রতি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের (JWST) সহায়তায় ফের মহাকাশ গবেষণা সম্পর্কিত অতি গুরুত্বপূর্ণ খোঁজের সন্ধান পেলেন নাসার (NASA) বিজ্ঞানীরা। বিশ্বের সর্বাপেক্ষা শক্তিশালী টেলিস্কোপের মাধ্যমে এই বিজ্ঞানীরা, সৌরজগতের বাইরের এক গ্রহে কার্বন-ডাই-অক্সাইডের সন্ধান পেলেন, যা এর আগে কখনোই মেলেনি। স্বভাবতই জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ কর্তৃক লব্ধ এহেন তথ্যে খুশি নাসার বিজ্ঞানীরা। বস্তুত ভবিষ্যতে এই আবিষ্কার সৌরজগৎ বহির্ভূত গ্রহগুলির ব্যাপারে আমাদের অনেক নতুন তথ্য জানার সুযোগ করে দেবে বলেই মনে করা হচ্ছে।

সৌরজগতের বাইরে অবস্থিত কোন গ্রহে এই প্রথম কার্বন-ডাই-অক্সাইডের সন্ধান পেলেন NASA -র বিজ্ঞানীরা

প্রথমেই জানিয়ে রাখি, সৌরজগত বহির্ভূত যে গ্রহটিতে NASA -র বিজ্ঞানীদল সম্প্রতি কার্বন-ডাই-অক্সাইডের সূক্ষ্ম স্তরের সন্ধান পেয়েছেন, ২০১১ সালে প্রথম সেটির খোঁজ মেলে‌। পৃথিবী থেকে প্রায় ৭০০ আলোকবর্ষ দূরে অবস্থিত এই গ্রহটির নাম, ওয়াস্প-৩৯ বি (WASP-39 b)। এটি মূলত উষ্ণ গ্যাসীয় একটি গ্রহ, যেটি সূর্যের মতোই অপর এক নক্ষত্রের চারিপাশে প্রদক্ষিণরত। আকৃতির নিরিখেও এই গ্রহ অপেক্ষাকৃত বিরাট এবং সৌরজগত বহির্ভূত গ্রহগুলির মধ্যে প্রথম এই গ্রহের আবহমন্ডলেই নাসার বিজ্ঞানীরা কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের অস্তিত্ব খুঁজে পেলেন।

উল্লেখ্য, WASP-39 b গ্রহের আবহমন্ডলে কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের সন্ধান পেতে মার্কিন মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে (JWST) হাজির অত্যাধুনিক নিয়ার ইনফ্রারেড স্পেক্ট্রোগ্রাফ বা NIRSpec প্রযুক্তিকে কাজে লাগিয়েছে। এর দ্বারাই উক্ত গ্রহে কার্বন-ডাই-অক্সাইড গ্যাস মজুত থাকার সুস্পষ্ট প্রমাণ মিলেছে, যা আমরা আগেই উল্লেখ করেছি।

প্রসঙ্গত বলে রাখা জরুরি, এর আগে অন্য কোনও পর্যবেক্ষণাগার সৌরজগত বহির্ভূত কোনও গ্রহের উজ্জ্বলতায় উপস্থিত রঙের পার্থক্যকে বিশ্লেষণ করতে পারেনি, জেমস ওয়েব টেলিস্কোপের মাধ্যমে নাসা যা করে দেখিয়েছে। সেক্ষেত্রে একথা স্বীকার করতে কোনও দ্বিধা নেই যে অর্জিত এই সাফল্যের ভিত্তিতে পরবর্তীতে ওয়াস্প-৩৯ বি জাতীয় অপরাপর গ্রহে কার্বন-ডাই-অক্সাইড, জল, মিথেন সহ অন্যান্য বহু উপাদানের অস্তিত্ব খুঁজে পাওয়া অনেক সহজ হবে।

সঙ্গে থাকুন ➥