Surya Grahan Timings: আজ হাইব্রিড সূর্যগ্রহণ কোন সময়ে শুরু আর কখন শেষ জেনে নিন

Avatar

Published on:

Surya Grahan Hybrid Solar Eclipse 2023 Date Time

Solar Eclipse 2023 Time: আজ বৃহস্পতিবার ২০ এপ্রিল বছরের প্রথম সূর্যগ্রহণ (Surya Grahan)। এটি হাইব্রিড সূর্যগ্রহণ বলে জানিয়েছে নাসা, যেখানে পৃথিবীর আকাশে সোনার আংটির মতো দেখা যাবে। কারণ এবার একসাথে আংশিক, সম্পূর্ণ এবং বৃত্তাকার সূর্যগ্রহণ হবে, যাকে বিজ্ঞানীরা হাইব্রিড সূর্যগ্রহণ (Hybrid Sura Grahan) বলে। এর আগে এমন গ্রহণ দেখা গিয়েছিল ২০১৩ সালে। যদিও মহাকাশবিদেরা বলেন দুটি হাইব্রিড সূর্যগ্রহণের মধ্যে সাধারণত ১০০ বছরের অন্তর থাকে।

তবে এমন বিরল দৃশ্য ভারত ও বাংলাদেশ থেকে দেখা যাবে না। তাই এই দুই দেশের যারা ২০২৩ সালের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse 2023) চাক্ষুষ করতে চান তারা নাসার অফিসিয়াল ওয়েবসাইটের শরনাপন্ন হতে পারেন।

সূর্যগ্রহণ কোথায় দেখা যাবে

বছরের প্রথম সূর্যগ্রহণ ভারত ও বাংলাদেশ থেকে দেখা যাবে না। তবে সিঙ্গাপুর, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, চীন, আমেরিকা, নিউজিল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, পাপুয়া নিউগিনি, দক্ষিণ ভারত ও প্রশান্ত মহাসাগর থেকে ২০২৩ সালের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে।

কখন ঘটবে সূর্য গ্রহণ

আজ ভারতীয় সময়ে ভোর ৩ টে ৩৪ মিনিট থেকে ৬ টা ৩২ মিনিট পর্যন্ত চলবে সূর্য গ্রহণ। আর বাংলাদেশে এই গ্রহণের সময় ৪ টে ০৪ মিনিট থেকে ৭ টা ০২ মিনিট। অন্যান্য সূর্য গ্রহণের মতো এবারেও চাঁদ এবং সূর্য সরলরেখায় আসবে। তবে আজকের সূর্য গ্রহণের সময় চাঁদ সম্পূর্ণ সূর্যকে ঢাকতে পারবে না। তাই পৃথিবীর আকাশে অগ্নিবলয় দেখা যাবে।

সূর্যগ্রহণ ২০২৩ সালে আর কোন সময়ে আছে

আজ ২০ এপ্রিল প্রথম সূর্যগ্রহণের পর ২০২৩ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ রয়েছে ১৪ অক্টোবর। অর্থাৎ প্রায় ছয়মাস পরে। এই সূর্যগ্রহণও ভারত ও বাংলাদেশে থেকে দেখা যাবে না বলে নাসা জানিয়েছে।

সঙ্গে থাকুন ➥