কবে আসছে Husqvarna-র প্রথম ইলেকট্রিক স্কুটার? জেনে নিন

নয়া ইলেকট্রিক অবতারে ভারতে Bajaj Chetak এর প্রত্যাবর্তনের কয়েক সপ্তাহ আগে বাজাজ অটো (Bajaj Auto)-র ম্যানেজিং ডিরেক্টার রাজীব বাজাজ জানিয়েছিলেন, Chetak এর প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে KTM এবং Husqvarna, পারফরম্যান্স কেন্দ্রিক ইলেকট্রিক স্কুটার ডেভলপ করছে। এখন নতুন রিপোর্টে বলা হচ্ছে, আগামী বছরেই Husqvarna এর প্রথম বৈদ্যুতিক স্কুটার লঞ্চের মুখ দেখবে।

Moneycontrol এর এই রিপোর্ট অনুসারে, ইলেকট্রিক টু-হুইলার লঞ্চের জন্য Pierer Mobility AG ও Bajaj Auo তাদের কৌশলগত সহযোগিতা আরও মজবুত করছে, এবং দুই সংস্থার যৌথ উদ্যোগের ফলে সৃষ্ট প্রোডাক্টটি ২০২২ সালে বাজারে পা রাখবে৷ উল্লেখ্য, Pierer Mobility AG (৫১.৭ শতাংশ শেয়ার) ও Bajaj (৪৮ শতাংশ শেয়ার) KTM ও Husqvarna এর প্যারেন্ট অর্গানাইজেশন। তাছাড়া দুই সংস্থার মধ্যে অংশীদারিত্বের সম্পর্ক প্রায় দীর্ঘ ১৩ বছরের। হাত মিলিয়ে প্রোডাক্ট ডেভলপমেন্ট, ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি শেয়ারিং, আর্ন্তজাতিক বাজারে প্রোডাক্ট ডিস্ট্রিবিউশন ছাড়াও সেলস ও মার্কেটিং করার কাজ Pierer Mobility AG ও Bajaj একযোগে করে থাকে।

Husqvarna-র আপকামিং বৈদ্যুতিন স্কুটারের জন্য Bajaj Chetak এর ৪ কিলোওয়াট ইলেকট্রিক প্ল্যাটফর্ম ব্যবহৃত হবে ও সেটি ভারতে বাজাজের ম্যানুফ্যাকচারিং ফেসিলিটিতে বানানো হবে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হল শুধুমাত্র ইলেকট্রিক স্কুটার নয়, Pierer Mobility AG ও Bajaj ইলেকট্রিক মোপেড, ইলেকট্রিক বাইসাইকেল, হাই-ইন্ড ইলেকট্রিক মোটরসাইকেল ভবিষ্যতে লঞ্চ করার পরিকল্পনা করছে।

Husqvarna E-Pilen Concept
Husqvarna E-Pilen Concept

এছাড়াও, দুই সংস্থা ৪ কিলোওয়াট – ১০ কিলোওয়াট পাওয়ার রেঞ্জের একটি কমন ৪৮ ভোল্ট ইলেকট্রিক টু-হুইলার প্ল্যাটফর্মের বিকাশ করছে। এই প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে Husqvarna E-Pilen ইলেকট্রিক মোটরসাইকেল আত্মপ্রকাশ করবে বলে খবর। তবে ই-মোটরসাইকেলের আগে Husqvarna ই-স্কুটার লঞ্চের সম্ভাবনাই এখন বেশি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন