Honda Giorno: পাওয়ার কম কিন্তু মাইলেজে হিট, এক লিটার তেল ভরলেই 80 কিমি নিশ্চিত হন্ডার নয়া স্কুটারে

পাওয়ার শুনলে অনেকেই নাক সিঁটকাবেন কিন্তু মাইলেজ শুনলে চমকে উঠবেন৷ Honda Giorno স্কুটার সম্পর্কে প্রায়ই এই কথা বলা হয়৷ ইঞ্জিন ক্যাপাসিটি মোটে ৫০ সিসি৷ পাওয়ার ৫ পিএস এর থেকেও কম৷ কিন্তু লিটার প্রতি একটানা ৮০ কিমি যাওয়ার ক্ষমতা হন্ডার স্কুটারটিকে বেশ জনপ্রিয় করে তুলেছে৷ প্রতি বছরের মতো এবারও ২০২২-এ পা রাখতেই Giorno-এর নতুন ভার্সন লঞ্চ করেছে Honda৷ নতুন আপডেট বলতে স্টাইলিং এলিমেন্টে কিছু সংযোজন করা হয়েছে৷ এছাড়া আগের Deluxe ভ্যারিয়েন্ট বন্ধ করে এবার শুধু বেস ভ্যারিয়েন্টটি বেচবে হন্ডা৷ আসুন 2022 Honda Giorno স্কুটার সম্পর্কে বিশদে জেনে নেওয়া জেনে নেওয়া যাক।

২০২২ হন্ডা জোর্নো : ফিচার্স (2022 Honda Giorno : Features)

হন্ডা জোর্নো (Honda Giorno)-র ২০২২ মডেলটিতে রেট্রো ডিজাইন ফুঁটিয়ে তোলা হয়েছে। এতে কার্ভি বডি প্যানেল এবং চমৎকার ডিজাইনের ফ্রন্ট ফেসিয়াতে গোলাকৃতি হ্যালোজেন হেডলাইটের সাথে যুক্ত বাল্ব ইন্ডিকেটর রয়েছে। উল্লেখ্য, জোর্নো-র ডিলাক্স মডেলটির নির্মাণ বন্ধ করে দিয়েছে হন্ডা। এখন কেবলমাত্র এর বেস ভ্যারিয়েন্ট পাওয়া যায়।

রেট্রো স্কুটারটির সহজ সরল ফিচারের তালিকায় রয়েছে ডিজিটাল ইনসেটের সাথে অ্যানালগ ডায়েল-আপ ফ্রন্ট, একটি ১২ ভোল্ট ইউএসবি চার্জিং পোর্ট। সাসপেনশনের প্রসঙ্গে বলতে গেলে, এর সামনে রাখা হয়েছে একটি প্রথাগত টেলিস্কোপিক ফোর্ক এবং পেছনে টুইন স্প্রিং। এছাড়া সামনে এবং পেছনে ড্রাম ব্রেকের সাথে এসেছে এটি।

২০২২ হন্ডা জোর্নো : ইঞ্জিন (2022 Honda Giorno : Engine)

জোর্নো-তে একটি ৫০ সিসি এয়ার কুল্ড, ৪-স্ট্রোক ইঞ্জিন উপস্থিত, যা থেকে সর্বোচ্চ ৪.৫ পিএস শক্তি এবং ৪.১ এনএম টর্ক উৎপন্ন হয়। তবে তাৎপর্যপূর্ণ বিষয়টি হল ১ লিটার পেট্রলে এর মাইলেজ ৮০ কিমি। অর্থাৎ স্কুটারটির ৪.৫ লিটারের অয়েল ট্যাঙ্কটি ভর্তি থাকলে এতে ৩৫০ কিমি পথ অনায়াসে পাড়ি দেওয়া যায়। প্রস্তুতকারী সংস্থার তেমনই দাবি৷

অন্যদিকে জোর্নো-র সিটের উচ্চতা ৭২০ মিমি এবং এর ওজন (কার্বওয়েট) ৮১ কেজি।

২০২২ হন্ডা জোর্নো : দাম (2022 Honda Giorno : Price)

2022 Honda Giorno-র জাপানের বাজারে দাম রাখা হয়েছে ২,০৯,০০০ জাপানি ইউয়ান (প্রায় ১.৩৬ লক্ষ টাকা)। এই স্বল্প ক্ষমতার স্কুটারটির উচ্চমূল্য দেখে বিস্মিত হবেন না। কারণ এটি জাপানের বাজারের দর। ভারতে এই মুহূর্তে স্কুটারটি লঞ্চ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে৷