Huawei MateBook X Pro ইন্টেল আই৭ প্রসেসর ও দুর্দান্ত ডিজাইন সহ লঞ্চ হল, দাম ও ফিচার জেনে নিন

চলতি বছরের শুরুতেই Huawei ইন্টেল কোর আই সেভেন চিপসেটের সাথে লঞ্চ করেছিল MateBook X Pro 2021 নোটবুক। বছর শেষে এবার আরো উন্নততর বৈশিষ্ট্য নিয়ে দেশীয় বাজারে আত্মপ্রকাশ করল MateBook X Pro 2021 নোটবুকের উত্তরসূরী MateBook X Pro। নয়া এই নোটবুক তিনটি চিপসেট ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। ডিজাইনের দিক থেকেও একধাপ এগিয়ে রয়েছে নতুন ভার্সনের এই ল্যাপটপটি। চলুন এক নজরে দেখে নেওয়া যাক Huawei MateBook X Pro ল্যাপটপের দাম, ফিচার ও স্পেসিফিকেশন

Huawei MateBook X Pro এর দাম ও লভ্যতা

আগেই বলেছি তিন ধরনের ভ্যারিয়েন্টে এসেছে নয়া হুয়াওয়ে মেটবুক প্রো। এর আই ৫ প্রসেসর, ১৬ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৯,৪৯৯ ইউয়ান (প্রায় ১,১২,০০০ টাকা), আই৭ প্রসেসর ১৬ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১০,৪৯৯ ইউয়ান (প্রায়১,২৩,৮০০ টাকা) এবং সর্বপরি উন্নত ভ্যারিয়েন্ট অর্থাৎ আই৭ প্রসেসর ১৬ জিবি র‍্যাম এবং ১টিবি স্টোরেজের দাম ১২,৪৯৯ ইউয়ান (প্রায় ১,৪৭,৫০০ টাকা)। আপাতত নোটবুকটি প্রি-সেলে উপলব্ধ। এর প্রথম সেল শুরু হবে আগামী ৬ জানুয়ারি থেকে। হুয়াওয়ে মেটবুক প্রো সিলভার, স্পেস গ্রে এবং এমর্ল্ড কালারে বেছে নেওয়ার সুযোগ পাবেন ক্রেতারা। এটির আন্তর্জাতিক লভ্যতা সম্পর্কে কিছু জানা যায়নি।

Huawei MateBook X Pro এর স্পেসিফিকেশন, ফিচার

হুয়াওয়ে মেটবুক প্রো ১৪.২ ইঞ্চি স্ক্রিনের সাথে এসেছে, যা এর পূর্বসূরীর তুলনায় সামান্য বেশি। এই ল্যাপটপে রয়েছে একটি সরু ফ্রেমের ডিজাইন, যার ফলে এর স্ক্রিন টু বডি রেশিও ৯২.৫ শতাংশ। এই ডিসপ্লের রেজোলিউশন ৩১২০x২০৮০ পিক্সেল, এবং রিফ্রেশ রেট ৯০ হার্টজ। এছাড়া এই ডিসপ্লেট ৫১২ নিটস ব্রাইটনেস এবং পি৩ হোয়াইট কালার গ্যামট সাপোর্ট করে। সংস্থার দাবি, এই ল্যাপটপে ব্যবহৃত হয়েছে থ্রিডি লুট প্রফেশনাল কালার ক্যালিব্রেশন স্কিম।

এবার আসা যাক এর ভ্যারিয়েন্টের প্রসঙ্গে। হুয়াওয়ে মেটবুক এক্স প্রো নোটবুকটি ইন্টেল কোর আই ফাইভ ১১৫৫জি৭ এবং ইন্টেল কোর আই সেভেন ১১৯৫জি৭ উভয় প্রসেসর সহ পাওয়া যাবে। এর সাথে থাকছে ১৬ জিবি র‍্যাম এবং ১ টিবি পর্যন্ত স্টোরেজ। এর ওজন ১.৩৮ কেজি এবং পুরুত্ব ১৫.৫ এমএম।

Huawei MateBook X Pro নোটবুকটির আরেকটি বৈশিষ্ট্য হলো, এটি ডুয়েল ফ্যানের সাথে এসেছে। এর কুলিং সিস্টেমে যুক্ত হয়েছে তিনটি এয়ারইন ইনলেট এবং আল্ট্রা থিন এয়ার কুলেড ভিসি, যার ফলে পূর্বসূরীর তুলনায় এর বায়ুনির্গমন ক্ষমতা ১০০ শতাংশ বেশি।

পাশাপাশি ল্যাপটপটি ৩০ ওয়াটের চার্জিং স্পিড সাপোর্ট করবে, যা এর পুরনো ভার্সনের তুলনায় দ্বিগুণ। এর সঙ্গে MateBook X Pro-তে দেওয়া হয়েছে ৯০ ওয়াটের একটি GaN চার্জার। নবাগত এই ল্যাপটপটিতে ব্যবহৃত হয়েছে প্রেসার ট্র্যাকপ্যাড, যা বিভিন্ন ধরনের কনভেনিয়েন্ট জেসচার সাপোর্ট করে।