টাওয়ার না থাকলেও মেসেজ পাঠানো যাবে, বিশেষ প্রযুক্তি নিয়ে আসছে ZTE Axon 50 Ultra

জেডটিই (ZTE) আগামী ১২ এপ্রিল একটি লঞ্চ ইভেন্ট হোস্ট করছে। যার প্রধান আকর্ষণ হতে চলেছে বহুচর্চিত Axon 50 Ultra। স্মার্টফোনটিতে গত মে মাসে আত্মপ্রকাশ করা Axon 40 Ultra-এর মতো আন্ডার-ডিসপ্লে ক্যামেরা থাকবে না। এটি সাধারণ পাঞ্চ-হোল কাটআউটে অবস্থান করা একটি প্রচলিত সেলফি ক্যামেরার সাথে আসবে বলেই জানা গেছে। পরিবর্তে, ZTE Axon 50 Ultra-এ এমন একটি বৈশিষ্ট্য থাকবে, যা নিয়ে ইদানিং স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে আলোড়ন তুলেছে। যার নাম স্যাটেলাইট কানেক্টিভিটি।বর্তমানে হাতে গোনা কয়েকটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনে এই প্রযুক্তি উপলব্ধ।

ZTE Axon 50 Ultra স্যাটেলাইট কমিউনিকেশন ফিচাররের সাথে চলতি সপ্তাহেই আসছে বাজারে

জেডটিই অ্যাক্সন ৫০ আল্ট্রা-এর লঞ্চ ইভেন্টটি চীনে আগামী ১২ এপ্রিল দুপুর দেড়টায় (স্থানীয় সময়) অনুষ্ঠিত হবে। ফোনটি বেইদোউ (BeiDou) স্যাটেলাইট কমিউনিকেশন মেসেজ সাপোর্ট করবে এবং এটি স্যাটকম (SATCOM) সাপোর্ট সহ প্রথম সুরক্ষিত ৫জি স্মার্টফোন হিসাবে আসবে বলে দাবি করা হয়েছে। নেটওয়ার্ক সিগন্যাল কভারেজ না থাকলেও, এই ফোনের ব্যবহারকারীরা অন্যদের কাছে প্রয়োজনীয় বার্তা এবং লোকেশন পাঠাতে পারবেন।

জানিয়ে রাখি, স্যাটেলাইট কমিউনিকেশন একটি অপেক্ষাকৃত নতুন বৈশিষ্ট্য, যা প্রাথমিকভাবে Huawei Mate 50 সিরিজের ফোনের সাথে গত সেপ্টেম্বরে বাজারে আসে। তার কয়েকদিনের মধ্যেই, অ্যাপল (Apple) তাদের লেটেস্ট iPhone 14 লাইনআপের Pro মডেলগুলিকে এই ফিচারের সাথে লঞ্চ করে। বলা হচ্ছিল যে, ইন্ডাস্ট্রির শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে স্যামসাং (Samsung)-ও শীঘ্রই তাদের ডিভাইসে এই বৈশিষ্ট্যটি যুক্ত করবে। তবে, দক্ষিণ কোরিয়ান সংস্থাটি জানিয়েছে যে, এই প্রযুক্তিটি পরিণত না হওয়া পর্যন্ত স্যাটেলাইট কমিউনিকেশন ফিচারের সাথে তারা কোনও ফোন লঞ্চ করবে না।

জানিয়ে রাখি, ZTE Axon 50 Ultra-এ কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ২ ফ্ল্যাগশিপ চিপসেটটি ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও জানা গেছে যে, হ্যান্ডসেটটির ডিসপ্লের মধ্যবর্তী স্থানে সেলফি ক্যামেরা জন্য একটি পাঞ্চ-হোল কাটআউট উপস্থিত থাকবে। এই ডিসপ্লেটির ধারালো কোণগুলি কার্ভড হতে পারে। আর টিজার ইমেজটি প্রকাশ করে যে, ফোনের ডান প্রান্তে ভলিউম এবং পাওয়ার বাটনটি অবস্থান করবে, আর বাঁদিকটি ফাঁকা থাকবে।