চলতি বছরেই ভারতে আসছে CFMoto-র ইলেকট্রিক স্কুটার

দীর্ঘ সময় পর টু-হুইলার প্রস্তুতকারী সংস্থা CFMoto, 300NK BS6 মোটরবাইকের হাত ধরে ভারতে প্রত্যাবর্তন করেছে। জল্পনা চলছে কোম্পানির ৬৫০ সিসি ইঞ্জিনের 650NK, 650MT ও 650 মোটরবাইকগুলিও শীঘ্রই লঞ্চ হবে। অর্থাৎ CFMoto ভারতের বাজার ধরার জন্য যে কোনো খামতি রাখতে চাইছে না, তা সংস্থার পরিকল্পনাতেই স্পষ্ট। তবে শুধু ICE (Internal Combustion Engine) ভিত্তিক বাইক নয়, সংস্থাটি ইলেকট্রিক পাওয়ারট্রেনের স্কুটার ও মোটরবাইক লঞ্চ করে বড়ো চমক দিতে চলেছে। সূত্রের খবর, সিএফমোটো ভারতে চলতি বছরের শেষের দিকে দুটি বৈদ্যুতিন স্কুটার এবং আগামী বছর একটি বৈদ্যুতিন বাইক লঞ্চ করার চিন্তাভাবনা করছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে, CFMoto ইলেকট্রিক মোবিলিটি সেগমেন্টে পা রাখার জন্য সাব-ব্র্যান্ড Zeeho-র প্রতিষ্ঠা করে। Zeeho সাব-ব্রান্ডের অধীনে প্রথম পণ্য হিসেবে কোম্পানি প্রিমিয়াম ই-স্কুটার, Cyber-এর কনসেপ্ট মডেল প্রদর্শন করেছিল। এরই প্রোডাকশন ভার্সন ভারতে লঞ্চ হবে বলে সূত্র মারফত নিশ্চিত করা গিয়েছে। Cyber কনসেপ্ট ই-স্কুটারটিতে রয়েছে IP67 সার্টিফায়েড ওয়াটার-কুল্ড মোটর যার পাওয়ার আউটপুট ১৩.৫ পিএস ও টর্ক ২১৩ এনএম।

কোম্পানি সূত্রে জানা যাচ্ছে, Cyber কনসেপ্ট ইলেকট্রিক স্কুটারটির ভারতীয় ভার্সন আর্ন্তজাতিক মডেলের তুলনায় কিছুটা আলাদা স্পেসিফিকেশন পাবে। বলে রাখি, ই-স্কুটারটি ০-৮০ শতাংশ চার্জ হতে মাত্র ৩০ মিনিট সময় নেয়। অত্যাধুনিক প্রযুক্তির এই বৈদ্যুতিক স্কুটার মাত্র ২.৫ সেকেন্ডেই ০-৫০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে পারে।

টেকনোলজি ও পারফরম্যান্সের কথা বিচার করলে ভারতে CFMoto e-scooter-র দাম ১.৫০ লক্ষ টাকার ওপরে হবে। এখন প্রযুক্তিগত উৎকর্ষতা এবং দুর্দান্ত পারফরম্যান্সের জন্য Ather 450X উচ্চ প্রশংসিত। সেক্ষেত্রে CFMoto ভারতের ইলেকট্রিক টু-হুইলারের বাজারে মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে Ather-কে পাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন