Xiaomi ও Samsung-এর ফোনই বেশি পছন্দ মানুষের, বলছে অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান মোবাইল সার্ভে

ভারত তথা বিশ্ববাজারে Samsung (স্যামসাং) এবং Xiaomi (শাওমি)-র স্মার্টফোনের জনপ্রিয়তা সর্বজনবিদিত! ফলত এই দুটি বৈদেশিক ব্র্যান্ড সম্পর্কে নতুন করে গুণগান করার মত কিছু নেই। তবে হালফিলে মাথাচাড়া দেওয়া কোম্পানিগুলির হাজারো রকম ডিভাইস বাজারে এলেও, Samsung বা Xiaomi-র জায়গা যে টলেনি – তা ফের প্রমাণ করে দিল সাম্প্রতিক একটি জরিপ। আসলে ই-কমার্স জায়ান্ট Amazon India (অ্যামাজন ইন্ডিয়া) সম্প্রতি দেশের টায়ার ১, টায়ার ২, টায়ার ৩ এবং অন্যান্য শহরে ‘Amazon Great Indian Mobile Survey’ (অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান মোবাইল সার্ভে) নামক একটি সমীক্ষা চালিয়েছে। আর এই সার্ভেতেই দেখা গেছে যে, আসন্ন উৎসবের মরসুমে Samsung এবং Xiaomi সবচেয়ে পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে আবির্ভূত হয়েছে। এর মধ্যে Redmi Note 10 (রেডমি নোট ১০) সিরিজ, Samsung M21 (স্যামসাং এম ২১) এবং অন্যান্য Galaxy M (গ্যালাক্সি এম) সিরিজের ফোন গ্রাহকদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে।

মিড রেঞ্জের স্মার্টফোনগুলির চাহিদা পৌঁছেছে শীর্ষে

অ্যামাজনের সার্ভে অনুযায়ী, দেশের অধিকাংশ মানুষ ১৫,০০০ টাকা থেকে ২৫,০০০ টাকার সেগমেন্টের স্মার্টফোন অর্থাৎ মিড রেঞ্জের ফোনগুলি বেশি কিনছেন। সমীক্ষায়, অংশগ্রহণকারীদের মধ্যে ৩৭% উত্তরদাতা এই ধরণের স্মার্টফোনগুলিকে নিজেদের পছন্দ হিসেবে তুলে ধরেছেন। এই সেগমেন্টের ডিভাইসের গুণাবলী, পারফরম্যান্স, ক্যামেরা, ব্যাটারি ক্যাপাসিটি, ডিসপ্লে কোয়ালিটি তাদের ফোন কেনার সিদ্ধান্ত নিতে সাহায্য করছে বলে জানা গেছে।

উল্লেখ্য, সমীক্ষায় গ্রাহকদের ডিসপ্লে রিফ্রেশ রেটের চেয়ে স্ক্রিন ও রেজোলিউশনের (LCD, AMOLED, HD+, FHD+, QHD+) ওপর বেশি গুরুত্ব আরোপ করতে দেখা গেছে। এতে, ৯৬% মানুষ AMOLED ডিসপ্লে পছন্দ করেছেন। যদিও ৬১ শতাংশ অংশগ্রহণকারী ১২০ হার্টজ ডিসপ্লে রিফ্রেশ রেট চেয়েছেন। অন্যদিকে ৫৪%-এরও বেশি উত্তরদাতা 5G কানেক্টিভিটি যুক্ত ফোনের প্রয়োজনীয়তার কথা বলেছেন। একইভাবে ইউজাররা দীর্ঘ ব্যাটারি লাইফযুক্ত ফোন চেয়েছেন; এক্ষেত্রে ৪৬%-এর বেশি উত্তরদাতারা ৫,০০০ এমএএইচ থেকে ৬,০০০ এমএএইচ ব্যাটারি চালিত ফোন পছন্দ করেছেন।

তবে দেড় বছরেরও বেশি সময় ধরে চলা মহামারীর প্রভাবে, গ্রাহকরা নো-কস্ট ইএমআই এবং অন্যান্য সাশ্রয়ী মূল্যের ফাইন্যান্স অপশন পছন্দ করছেন বলে সমীক্ষা থেকে উঠে এসেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন