Xiaomi Mix Fold 4: শাওমির প্রথম ফোল্ডিং ফোন ভারতে আসছে, চাপে পড়বে স্যামসাং?

শাওমি (Xiaomi) তাদের চতুর্থ ফোল্ডেবল স্মার্টফোন আগামী বছর বাজারে আনার পরিকল্পনা করছে, যা Xiaomi MIX Fold 4 নামে আত্মপ্রকাশ করবে। এখনও পর্যন্ত যে ক’টি MIX Fold মডেল শাওমি লঞ্চ করেছে, সেগুলির সবকটিই শুধুমাত্র চীনে পাওয়া যায়। তবে, এখন একটি নতুন রিপোর্ট বিশ্বব্যাপী শাওমি অনুরাগীদের জন্য সুখবর নিয়ে এসেছে। প্রতিবেদনটি দাবি করেছে যে, Xiaomi MIX Fold 4 গ্লোবাল মার্কেটেও লঞ্চ হবে। অর্থাৎ, এই হ্যান্ডসেটটির ভারতে আসার প্রবল সম্ভাবনা রয়েছে। চলুন এই বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

সামনে এল Xiaomi MIX Fold 4-এর মডেল নম্বর

জিএসএমচায়না-এর রিপোর্ট অনুসারে, 2405CPX3DC মডেল নম্বর যুক্ত একটি আসন্ন শাওমি ডিভাইস জিএসএমএ আইএমইআই (GSMA IMEI) ডেটাবেসে প্রকাশিত হয়েছে৷ মডেল নম্বরে “C” অক্ষরটির অন্তর্ভুক্তি বোঝায় যে, এটি চীনা মার্কেটের জন্য তৈরি একটি সংস্করণ। তবে, এই ডিভাইসের 2405CPX3DG মডেল নম্বর যুক্ত একটি গ্লোবাল মডেলও রয়েছে। এই মডেল নম্বরের শেষে “G” অক্ষরটি গ্লোবাল ভার্সনকে নির্দেশ করে৷

যদিও, আইএমইআই ডেটাবেসের লিস্টিং ফোনগুলির চূড়ান্ত বাণিজ্যিক নাম প্রকাশ করেনি৷ তবে রিপোর্টে দাবি করা হয়েছে যে, এই ভ্যারিয়েন্টগুলি সম্ভবত শাওমি মিক্স ফোল্ড ৪-এর চীনা এবং গ্লোবাল মডেলের সাথে যুক্ত। কিন্তু, রিপোর্টটির সত্যতা কতটা, তা এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তাই শাওমি হ্যান্ডসেটটির প্রকৃত নাম নিশ্চিত করার জন্য নতুন প্রতিবেদনের জন্য অপেক্ষা করাই শ্রেয়।

যদি জল্পনাটি সত্য হয়, Xiaomi MIX Fold 4 হবে শাওমির প্রথম ফোল্ডেবল ফোন, যা বিশ্ব বাজারে পা রাখবে। মডেল নম্বরে থাকা “2405” সংখ্যাগুলি ইঙ্গিত যে, ডিভাইসটি ২০২৪ সালের মে মাস নাগাদ লঞ্চ করা হতে পারে। জানিয়ে রাখি, চলতি বছরের আগস্টে বর্তমান প্রজন্মের Xiaomi MIX Fold 3 উন্মোচন করা হয়েছিল, যা শুধু চীনেই উপলব্ধ।

MIX Fold 4-ই একমাত্র ফোল্ডেবল ফোন নয়, যেটি কোম্পানি আগামী বছর লঞ্চ করার পরিকল্পনা করেছে। সম্প্রতি একটি সূত্রে দাবি করা হয়েছে যে, কোম্পানি Xiaomi MIX Flip নামে একটি ফ্লিপ-স্টাইলের ফোল্ডেবল ফোনের ওপরও কাজ করছে। ডিভাইসটি 2311BPN23C মডেল নম্বর বহন করে। জুন মাসে প্রকাশিত একটি প্রতিবেদন ইঙ্গিত দিয়েছে যে, এটি Qualcomm Snapdragon 8-সিরিজের কোনও একটি প্রসেসর দ্বারা চালিত হবে। তবে ফ্লিপ ফোনটিতে Snapdragon 8 Gen 3, 8 Gen 2, নাকি 8+ Gen 1 চিপসেট থাকবে, তা এখনও স্পষ্ট নয়।