অন্যের Netflix অ্যাকাউন্ট আর ব্যবহার করা যাবেনা, পাসওয়ার্ড শেয়ার করলেই চার্জ নেবে সংস্থা

আলোচনা চলছিল বহুদিন ধরেই, এবার সত্যিই ইউজারদের অন্যের সাথে অ্যাকাউন্ট শেয়ারের ব্যাপারে কড়া পদক্ষেপ নিল Netflix।

বাড়িতে বসে টিভিতে ঘণ্টার পর ঘণ্টা অনুষ্ঠান দেখা বা সিনেমা হলে ভিড় বাড়িয়ে সিনেমা দেখতে যাওয়ার দিন এখন আর নেই বললেও চলে। এখন তরুণ প্রজন্ম থেকে শুরু করে একাংশ মানুষই OTT প্ল্যাটফর্মগুলিকে বিনোদনের জন্য বেছে নিচ্ছেন, কারণ এগুলিতে যখন খুশি ইচ্ছেমতো প্রিয় শো বা সিনেমা দেখা যায়। আর এই ধরণের প্ল্যাটফর্মগুলির মধ্যে উল্লেখযোগ্য একটি নাম হল Netflix, এই OTT প্ল্যাটফর্মটি ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে অত্যন্ত জনপ্রিয়। তবে আপনি যদি Netflix-এর একজন সাবস্ক্রাইবার হন, তাহলে আজ আপনার জন্য রয়েছে একটি অস্বস্তির খবর। আসলে দীর্ঘদিনের জল্পনাকে সত্যি করে এই প্ল্যাটফর্মটি এখন সিদ্ধান্ত নিয়েছে যে, তাদের ইউজাররা আর বন্ধুদের সাথে নিজের অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করতে পারবেননা। এমনটা কোনোভাবে করতে চাইলে সংস্থাকে আলাদা চার্জ দিতে হবে।

ইউজারদের পাসওয়ার্ড শেয়ারের কারণে ক্ষতির মুখে পড়েছে Netflix

সাম্প্রতিক বছরগুলিতে বহু ইউজারই নেটফ্লিক্সে সাবস্ক্রাইব করে নিজের বন্ধুদের সাথে অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করছিলেন। এতে একই অ্যাকাউন্ট থেকে অনেকে বিনামূল্যে ভিডিও কনটেন্ট দেখতে পারছিলেন। কিন্তু এর জেরে কোম্পানি বড়সড় লোকসানের মুখে পড়েছে। নেটফ্লিক্সের আগের তথ্য অনুযায়ী, তাদের ১০০ মিলিয়নেরও বেশি ইউজার নিজের অ্যাকাউন্ট অন্যের সাথে শেয়ার করছেন, যার কারণে সংস্থাটি কম রেভিনিউ অর্জন করেছে এবং নতুন টিভি শো বা চলচ্চিত্রে বিনিয়োগ করতে পারেনি।

পাসওয়ার্ড শেয়ারিংয়ে দিতে হবে চার্জ

নেটফ্লিক্সের নতুন নিয়মের জেরে ইউজাররা যে আর একেবারেই নিজের পাসওয়ার্ড অন্যের সাথে শেয়ার করতে পারবেননা, তা নয়। বরঞ্চ সংস্থা স্পষ্টভাবে জানিয়েছে যে, যেসব সাবস্ক্রাইবরা তাদের অ্যাকাউন্ট বা পাসওয়ার্ড শেয়ার করতে চান তাদের আলাদাভাবে চার্জ দিতে হবে। এক্ষেত্রে তারা শুধুমাত্র নিজের পরিবারের সদস্য বা পরিজনের সাথে অ্যাকাউন্ট শেয়ার করতে পারবেন। আসলে এই পদক্ষেপের মাধ্যমে প্ল্যাটফর্মটি নিজের উপার্জন বাড়াতে চাইছে। ইতিমধ্যে ১০০টিরও বেশি দেশে এই নতুন নিয়ম প্রয়োগ করা হয়েছে, ধীরে ধীরে এটি অন্যান্য জায়গাতেও প্রসারিত হবে।

উপার্জন বাড়াতে চায় Netflix

গত বছর, স্ট্রিমিং সংস্থা নেটফ্লিক্স বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছিল এবং সেই কারণেই তারা বিনামূল্যে কন্টেন্ট দেখেন এমন ইউজারদের নিয়ন্ত্রণে আনতে চাইছে। এমনিতেই অ্যামাজন প্রাইম ভিডিও (Amazon Prime Video) এবং ডিজনি+হটস্টার (Disney+Hotstar)-এর মতো ওটিটি প্ল্যাটফর্মের কারণে নেটফ্লিক্সের ইউজারবেস প্রভাবিত হচ্ছে এবং এর প্ল্যান অপেক্ষাকৃত দামী হওয়ায় কমেছে গ্রাহকও। তবে এই পরিস্থিতির মোকাবিলায় নেটফ্লিক্স বেশ কিছুদিন আগে নির্বাচিত বাজারে বিজ্ঞাপন-সমর্থিত বা অ্যাডভারটাইজমেন্ট-বেসড সস্তা সাবস্ক্রিপশন প্ল্যান চালু করেছে।