আলট্রা-এজে স্পাইক দেখার পরেও থার্ড আম্পায়ারে নটআউট দিলেন ব্যাটসম্যানকে, বাংলাদেশ শ্রীলঙ্কা ম্যাচে নতুন বিতর্ক

বুধবার বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচে শ্রীলঙ্কান পেসার বিনুরা ফার্নান্ডোর বলে পুল শট মারতে গিয়েছিলেন সৌম্য সরকার। তারপরেই ঘটে যত বিপত্তি।

বুধবার দ্বিতীয় টি-২০ ম্যাচ খেলতে একে অপরের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ এবং শ্রীলঙ্কা (Bangladesh vs Sri Lanka 2nd T20I)। যত দিন যাচ্ছে, দুই প্রতিদ্বন্দ্বী দলের খেলা ততই জাঁকজমকপূর্ণ হয়ে উঠছে। এই ম্যাচে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে যা ঘটেছে, তা নিয়ে হতচকিত পুরো ক্রিকেটবিশ্ব। সচরাচর এরকম ঘটনা দেখায় যায় না বিশ্বক্রিকেটে।

ঘটনাটি ঘটেছে বাংলাদেশের ব্যাটিংয়ের তথা দ্বিতীয় ইনিংসের চতুর্থ ওভারে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৬৬ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমেছিল টাইগার্সরা। শ্রীলঙ্কান পেসার বিনুরা ফার্নান্ডোর (Binura Fernando) বলে পুল শট মারতে গিয়েছিলেন সৌম্য সরকার (Soumya Sarkar)। তারপরেই ঘটে যত বিপত্তি। বল উইকেটকিপার ধরা মাত্রই আম্পায়ার গাজী সোহেল (Gazi Sohail) শ্রীলঙ্কানদের আবেদনে সাড়া দিয়ে আঙুল তুলে দিয়েছিলেন অর্থাৎ আউট দিয়ে দিয়েছিলেন।

তখন সৌম্য সরকার অন্য প্রান্তের ব্যাটার লিটন দাসের (Litton Das) সঙ্গে কথাবার্তা বলে রিভিউ নেন। এরপর জায়েন্ট-স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন তারা। সেখানে দেখা গেছে, বলটি যখন সৌম্য সরকারের ব্যাটকে ক্রস করছিল, এমন সময় একটি স্পাইক দেখা যায় স্নিকোমিটারে। সেখানে আলট্রা-এজে স্পাইক দেখানো মাত্রই ড্রেসিংরুমের দিকে হাঁটতেও শুরু করেছিলেন সৌম্য। কিন্তু হঠাৎই তাকে ফিরে আসতে দেখা যায়।

আলট্রা-এজে স্পাইক দেখানো সত্ত্বেও টিভি আম্পায়ার মাসুদুর রহমান (Masudur Rahaman) ঘোষণা করে জানিয়েছেন, বলটি ব্যাটে লাগেনি। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত তাই বদলে যায়। কিন্তু শ্রীলঙ্কান ক্রিকেটাররা তা মানতে নারাজ, কারণ সেখানে পরিস্কার স্পাইক দেখা যাচ্ছিলো। কিন্তু বল বেশ কিছুটা যাওয়ার পর সেই স্পাইক দেখা গেছে। আলট্রা-এজে স্পাইক দেখানো সত্ত্বেও টিভি আম্পায়ার কারণ হিসাবে জানিয়েছেন, বল এবং ব্যাটের মধ্যে পরিস্কার ফাঁক রয়েছে। এই সিদ্ধান্তে বাংলাদেশিরা খুব আনন্দিত হলেও, শ্রীলঙ্কানরা ক্ষুব্ধ হয়ে যান।

এখানে দেখুন: