Homeনিউজএই সমস্ত কীবোর্ড বা মেসেজিং অ্যাপ ব্যবহার করেন? বড় প্রতারণার শিকার হতে না চাইলে এখনই ডিলিট করুন

এই সমস্ত কীবোর্ড বা মেসেজিং অ্যাপ ব্যবহার করেন? বড় প্রতারণার শিকার হতে না চাইলে এখনই ডিলিট করুন

সাবধান! Google Play Store থেকে আবারো সরানো হল ৫০টি বিপজ্জনক অ্যাপ, দেখে নিন তালিকা।

বর্তমান ডিজিটাল যুগে প্রত্যেকের হাতেই রয়েছে স্মার্টফোন, আর স্মার্টফোন মানেই তাতে একগুচ্ছ অ্যাপের বসতি। আসলে চলতি সময়ে বেশিরভাগ জরুরি কাজ স্মার্টফোনের মাধ্যমেই সেরে ফেলেন ইউজাররা, আর এই কাজে তাদের সাহায্য করে ফোনে ডাউনলোড করে রাখা নানাবিধ অ্যাপ। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীরা যেকোনো অ্যাপ ডাউনলোড করার জন্য সর্বপ্রথম গুগল প্লে স্টোর (Google Play Store)-এ ঢুঁ মারেন, যেখানে প্রয়োজনমাফিক হাজারো অ্যাপের সন্ধান মেলে। এছাড়া অনেক আকর্ষক অ্যাপ্লিকেশনও সাধারণ মানুষের সামনে আসে, যা তারা সাত-পাঁচ না ভেবেই ডাউনলোড করে নেন। এদিকে, এমনিতে ইউজারদের সুরক্ষার কথা মাথায় রেখে যদিও প্লে স্টোরে কোনো অ্যাপ তালিকাভুক্ত করার আগে সেটির সিকিউরিটি চেক করা হয়, কিন্তু বর্তমানে অত্যাধুনিক প্রযুক্তি এবং সেইসাথে হ্যাকারদের হাতযশের জেরে প্লে স্টোরে প্রায়শই ম্যালওয়্যারযুক্ত অ্যাপ্লিকেশনের আবির্ভাব ঘটে থাকে। দিন কয়েক আগেই এমন কয়েকটি অ্যাপকে প্লে স্টোর থেকে রিমুভ করা হয়েছিল। তবে সেই রেশ কাটতে না কাটতেই আবারো ম্যালিশিয়াস সফ্টওয়্যার বা অ্যাপের হদিশ মিলল।

ফের Play Store-এ পাওয়া গেল ৫০টি ম্যালিশিয়াস অ্যাপের খোঁজ

একথা ইতিমধ্যেই প্রায় সকলেই জানেন যে, এই ম্যালিশিয়াস অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারকারীদের ফোনে সঞ্চিত গুরুত্বপূর্ণ ডেটা চুরি করার পাশাপাশি তাদের ব্যাংক অ্যাকাউন্ট একদম সাফ করে দিতেও সিদ্ধহস্ত। এর আগেও এই ধরনের বহু অ্যাপের সন্ধান প্লে স্টোরে পাওয়া গিয়েছে এবং বিশেষজ্ঞরা বারবার সেগুলির সম্পর্কে ইউজারদেরকে সতর্ক করেছেন। সেক্ষেত্রে আবারও একবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি নতুন সতর্কতা জারি করা হয়েছে। ক্লাউড সিকিউরিটি কোম্পানি জেডস্কেলার (Zscaler)-এর এক সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, ম্যালওয়্যারের সন্ধান মেলায় হালফিলে ৫০টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল।

উক্ত রিপোর্টে জেডস্কলার জানিয়েছে যে, তাদের থ্রেটল্যাবজ (ThreatLabz) টিম গুগল প্লে স্টোরের কিছু অ্যাপে জোকার (Joker), ফেসস্টেলার (Facestealer) এবং কোপার (Coper) – এই তিনটি ম্যালওয়্যার খুঁজে পেয়েছে। তবে বেশিরভাগ অ্যাপেই জোকার ম্যালওয়্যার পাওয়া গেছে, যা বাকিগুলির তুলনায় অনেক বেশি বিপজ্জনক। প্রতিবেদন অনুযায়ী, জোকার, গুগলের অফিসিয়াল অ‍্যাপ স্টোরে অতি অনায়াসে জায়গা করে নিতে পারে এবং এর জন্য স্ক্যামাররা এটির ট্রেস কোড আপডেট করে দেয়। এই ম্যালওয়্যারের মাধ্যমে মূলত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের টার্গেট করে তাদের ফোনে স্টোর থাকা এসএমএস, কন্ট্যাক্ট লিস্ট এবং গুরুত্বপূর্ণ ডেটা হাতিয়ে নেওয়াই হল হ্যাকারদের মূল উদ্দেশ্য। উপরন্তু, এই ক্ষতিকারক ম্যালওয়্যার ব্যবহারকারীদেরকে প্রিমিয়াম ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকলে (WAP) সাইন ইন করাতেও সক্ষম। ফলে এই ধরনের ম্যালওয়্যারযুক্ত অ্যাপ ইউজারদের ফোনে থাকলে তারা যে কত বড়ো বিপদের সম্মুখীন হতে পারেন, সেকথা নিশ্চয়ই আর আলাদা করে বলে দেওয়ার কোনো প্রয়োজন নেই।

তবে আপনাদেরকে জানিয়ে রাখি, জেডস্কেলারের তরফে এই খবর পাওয়ার পরেই তৎক্ষণাৎ গুগল প্লে স্টোর থেকে এই বিপজ্জনক অ্যাপগুলিকে সরিয়ে ফেলা হয়েছে। কিন্তু সমস্যাটা হল, ইতিমধ্যেই প্রচুর সংখ্যক মানুষ এই অ্যাপগুলি ডাউনলোড করে ফেলেছেন। তাই ইউজারদের সুবিধার্থে নীচে এই অ্যাপগুলির তালিকা দেওয়া হল। আপনার ফোনে যদি এর মধ্যে কোনোটি থেকে থাকে, তাহলে আর দেরি না করে অবিলম্বে সেটিকে ডিলিট করে ফেলুন।

হ্যাকারদের হাত থেকে বাঁচতে ফোন থেকে অবিলম্বে এই অ্যাপগুলি ডিলিট করুন

১. Simple Note Scanner

২. Universal PDF Scanner

৩. Private Messenger

৪. Premium SMS

৫. Smart Messages

৬. Text Emoji SMS

৭. Blood Pressure Checker

৮. Funny Keyboard

৯. Memory Silent Camera

১০. Custom Themed Keyboard

১১. Light Messages

১২. Themes Photo Keyboard

১৩. Send SMS

১৪. Themes Chat Messenger

১৫. Instant Messenger

১৬. Cool Keyboard

১৭. Fonts Emoji Keyboard

১৮. Mini PDF Scanner

১৯. Smart SMS Messages

২০. Creative Emoji Keyboard

২১. Fancy SMS

২২. Fonts Emoji Keyboard

২৩. Personal Message

২৪. Funny Emoji Message

২৫. Magic Photo Editor

২৬. Professional Messages

২৭. All Photo Translator

২৮. Chat SMS

২৯. Smile Emoji

৩০. Wow Translator

৩১. All Language Translate

৩২. Cool Messages

৩৩. Blood Pressure Diary

৩৪. Chat Text SMS

৩৫. Hi Text SMS

৩৬. Emoji Theme Keyboard

৩৭. iMessager

৩৮. Text SMS

৩৯. Camera Translator

৪০. Come Messages

৪১. Painting Photo Editor

৪২. Rich Theme Message

৪৩. Quick Talk Message

৪৪. Advanced SMS

৪৫. Professional Messenger

৪৬. Classic Game Messenger

৪৭. Style Message

৪৮. Private Game Messages

৪৯. Timestamp Camera

৫০. Social Message

আরও পড়ুন