New TVS iQube: টিভিএস-এর নতুন বৈদ্যুতিক স্কুটার কিনতে চাইছে সবাই, কিন্তু ওয়েটিং পিরিয়ড কতদিন?

Avatar

Published on:

টিভিএস গত মাসেই তাদের iQube ইলেকট্রিক স্কুটারের  আপডেটেড সংস্করণ লঞ্চ করেছে। 2022 iQube এসেছে তিনটি ভ্যারিয়েন্টে। নয়া সংস্করণগুলিতে যুক্ত হয়েছে বড় ব্যাটারি, অতিরিক্ত রেঞ্জ, আকর্ষণীয় ফিচার  ও একঝাঁক নতুন কালার স্কিম  নির্বাচিত ডিলারশিপে মিলছে টেস্ট রাইডের সুবিধা। পাঁচ হাজার টাকা খরচ করে আগাম বুকিং সেরে নেওয়া যাচ্ছে।

নতুন আইকিউব নিয়ে গ্রাহকদের প্রচুর আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে৷ কিন্তু বুক করার পর হাতে চাবি উঠতে সময় লাগছে বেশ কিছু দিন। বলতে গেলে দুই ও চার চাকা গাড়ি কিনতে ইচ্ছুকদের কাছে মাথাব্যাথা হয়ে দাঁড়িয়েছে দীর্ঘ “ওয়েটিং পিরিয়ড”। বিশ্বজুড়ে চলা অতিমারির ধাক্কা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সাপ্লাই চেইনে সমস্যা এই দুরাবস্থার প্রধান কারণ। ফলে বাড়িতে গাড়ি আনতে অপেক্ষার মেয়াদ বাড়ছে৷ জুনে বুকিং করলে 2022 TVS iQube পেতে কতদিন সময় লাগবে, তার একটা চিত্র এই প্রতিবেদনে তুলে ধরা হল।

টিভিএস আইকিউবের ক্ষেত্রেও বিভিন্ন রাজ্যে ভিন্ন ভিন্ন ওয়েটিং পিরিয়ড দেখা যাচ্ছে। দিল্লি, কলকাতা, চেন্নাই, পুনে, হায়দ্রাবাদের মতো বড় শহরগুলিতে অপেক্ষার মেয়াদ দুই থেকে তিন মাস। আবার মুম্বই ও বেঙ্গালুরুর ক্ষেত্রে তা ৩০ থেকে ৪৫ দিন। যদিও এই ওয়েটিং পিরিয়ড ডিলার বিশেষে বিভিন্ন রকম। আবার ভ্যারিয়েন্ট বা কালার অপশনের ক্ষেত্রেও অপেক্ষার মেয়াদ আলাদা আলাদা। তাই নতুন আইকিউব কিনতে চাইলে নিকটবর্তী ডিলারের কাছে গিয়ে এ সম্পর্কে খোঁজ নেওয়ার পরামর্শ দেবো আমরা‌।

2022 TVS iQube স্পেসিফিকেশন ও ফিচার

নতুন আইকিউব তিনটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – বেস, এস, এবং এসটি৷ আইকিউব বেস ও আইকিউব এস এক চার্জে প্রায় ১০০ কিমি অতিক্রম করতে সক্ষম। আর আইকিউব এসটির ক্ষেত্রে এই রেঞ্জ ১৪০ কিমি। এর সর্বোচ্চ গতিবেগ ৮২ কিমি/ঘণ্টা হলেও বাকি দুই মডেলের ক্ষেত্রে তা ৭৮কিমি/ঘণ্টা। ফাস্ট চার্জার দিয়ে এসটি ভ্যারিয়েন্টের ব্যাটারি ৫ ঘণ্টায় ৮০% চার্জ হয়ে যায় আর সম্পূর্ণ চার্জ হতে প্রায় ৮ ঘন্টা লাগে৷ ইলেকট্রিক স্কুটারের বাজারে আইকিউবের প্রতিপক্ষ Ather 450X, Bajaj Chetak, ও Ola S1 Pro।

সঙ্গে থাকুন ➥