স্মার্টফোন কেনার আগে সাবধান! চলতি বছরে এই ৮টি ফোনে বিস্ফোরণ হয়েছে

Avatar

Published on:

স্মার্টফোনে আগুন ধরে যাওয়ার খবর আজকাল আকছার শোনা যায়। আপনার কাজে সাহায্যের পরিবর্তে, কখন যে এই ডিভাইস টাইম-বোমে পরিণত হবে, তা বলা এখন সত্যি মুশকিল। যদিও একটি স্মার্টফোনকে ম্যানুফ্যাকচারিংয়ের সময়ে অনেক পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয় এবং কম্পোনেন্টে কোনো ত্রুটি দেখা দিলে সেটিকে তৎক্ষণাৎ মেরামতও করা হয়। তা সত্ত্বেও, ফোনে আগুন ধরার বা ব্লাস্ট হওয়ার একাধিক কান্ড ঘটতেই থাকছে বিশ্বজুড়ে। চলতি বছরে এমনই বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনা সামনে এসেছে। লক্ষণীয় বিষয়, বেশিরভাগ অভিযোগই চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলির বিরুদ্ধে করা হয়েছে। শাওমি (Xiaomi), ওয়ানপ্লাস (OnePlus), স্যামসাং (Samsung), ভিভো (Vivo), ও ওপ্পো (Oppo)-র মতো ব্র্যান্ডগুলি অভিযোগে বিদ্ধ হয়েছে। আজ আমরা এই প্রতিবেদনে চলতি বছরে কোন কোন স্মার্টফোনে বিস্ফোরণ হয়েছে সে সম্পর্কে আপনাদের জানাবো।

২০২১ সালে এই ৮টি স্মার্টফোনে বিস্ফোরণ হয়েছে

OnePlus Nord 2: চলতি বছরে লঞ্চ হওয়া ওয়ানপ্লাস নর্ড ২ ফোনে একাধিকবার আগুন ধরার খবর পাওয়া গেছে। আগস্ট মাসে, অঙ্কুর শর্মা নামের এক ব্যক্তি টুইট করে জানান যে, সাইকেল চালানোর সময়ে তার স্ত্রীর স্লিং (কাঁধে ঝোলা ব্যাগ) ব্যাগে থাকা ওয়ানপ্লাস নর্ড ২ হঠাৎ ব্লাস্ট করে৷ ঘটনার আকস্মিকতায় হতবাক হয়ে সাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার কবলে পড়েন তার স্ত্রী। অঙ্কুর শর্মা আরো জানান যে, ঘটনার কিছু দিন আগেই ফোনটি কেনা হয়েছিল। টুইটারে শেয়ার করা ছবিগুলিতে স্পষ্ট দেখা যায়, রিয়ার প্যানেলে থাকা ব্যাটারির জায়গা বিস্ফোরণের উৎসস্থল। কথিত ঘটনাটিকে ভুয়ো আখ্যা দেওয়া হলেও, এই মাসে আবারো একটি অভিযোগ উঠে এসেছে। জানা যাচ্ছে, শীতাতপ নিয়ন্ত্রিত কোর্ট রুমে এক আইনজীবীর পকেটে থাকা অবস্থায় ব্লাস্ট করে ওয়ানপ্লাস নর্ড ২। ঘটনা দুটির ফলে সংস্থাটির ভাবমূর্তি যে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তা আলাদা করে আর বলার দরকার নেই। এই ফোনে রয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ এআই প্রসেসর।

Samsung Galaxy A21: রিপোর্ট অনুযায়ী, আগস্ট মাসে আলাস্কা এয়ারলাইনের একটি ফ্লাইটে থাকা যাত্রীর স্যামসাং গ্যালাক্সি এ১২ (Samsung Galaxy A21) ডিভাইসে বিস্ফোরণ ঘটে। বিষয়টিকে কেন্দ্র করে বিমানে থাকা অন্যান্য যাত্রীরাও আতঙ্ক হয়ে পড়েন। বিস্ফোরণের ফলে ধোঁয়া এতটাই ছড়িয়ে গিয়েছিল যে, অবতরণের পর বিমানের এভেকিউশন স্লাইডগুলি (Evacuation slider) খুলে দেওয়া হয়েছিল। আলাস্কা এয়ারলাইনস কর্তৃপক্ষ টুইটারে, যাত্রীর বিস্ফোরণজনিত ছোটোখাটো আঘাতের খবর সম্পর্কে জানিয়েছিল। তবে কী কারণে বিস্ফোরণ ঘটেছে তা জানা যায়নি। স্যামসাং ঘটনাটিকে খতিয়ে দেখার প্রতিশ্রুতি দিয়েছে। এই ফোনে মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে।

Oppo A53: Technical Dost নামের একটি ইউটিউব চ্যানেল থেকে ওপ্পো এ৫৩ ফোনে বিস্ফোরণের ভিডিও সামনে আনা হয়। এই ভিডিও থেকে জানা যায়, ব্লাস্ট হওয়া ওপ্পো এ৫৩ স্মার্টফোনটির ব্যবহারকারী ছিলেন একজন অটো চালক এবং তিনি কেবল কলিং ও সাধারণ ইন্টারনেট পরিষেবার জন্য ফোনটি ব্যবহার করতেন। তদুপরি, তিনি আসল চার্জার দিয়েই ফোনটি চার্জ করতেন বলেও জানা গেছে। ফোনটি বিস্ফোরিত হওয়ার সময় তিনি গাড়ি চালাচ্ছিলেন। তিনি মুহূর্ত অনুভব করেন ওপ্পো মোবাইলটি গরম হতে শুরু করেছে, তখন সে ফোনটি পকেট থেকে বের করার চেষ্টা করেন এবং সেই মুহূর্তেই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের কারণে তিনি সড়ক দুর্ঘটনার সম্মুখীনও হয়েছিলেন। এই পুরো ঘটনার জেরে, ব্যক্তিটির একটি পা পুড়ে যায়, আর অন্য পা ভেঙে গিয়েছিল। ওপ্পো টুইটের মাধ্যমে এই বিষয়টি নিয়ে তদন্ত করবে বলে জানায়। এই ফোনটি স্ন্যাপড্রাগন ৪৬০ প্রসেসর দ্বারা চালিত।

Vivo Y20: গত এপ্রিল মাসে সংঘটিত ভিভো স্মার্টফোন বিস্ফোরণের এই কান্ডে একটি নয় বরং একাধিক মডেল পুড়ে ছারখার হয়ে গেছিলো। রিপোর্ট অনুযায়ী, হংকং বিমানবন্দরে শিপিংয়ের সময় হঠাৎই ভিভো ওয়াই২০ (Vivo Y20) মডেলের একটি চালানে আগুন ধরে যায়। ফলস্বরূপ, শতাধিক ইউনিট পুড়ে যায়। এই বিস্ফোরণের কারণ এখনো জানানো যায়নি। তবে অনুমান করে হয়েছিল যে, এই ব্লাস্ট ব্যাটারির সাথে সম্পর্কিত। এই ঘটনার জেরে হংকং এয়ারলাইনস কর্তৃপক্ষ, আগুন লাগার কারণ না জানানো পর্যন্ত তাদের বিমানের মাধ্যমে আকাশপথে ভিভো স্মার্টফোনের রপ্তানি নিষিদ্ধ করেছে। এই ফোনে মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসর আছে।

Xiaomi Redmi Note 9 Pro/Pro Max: শাওমি ফোনে ওভার হিটিংয়ের সমস্যা নিয়ে প্রায়শই সোশ্যাল মিডিয়ায় মজা করা হয়। তবে উপহাসের কারণটি কতটা ভয়াবহ রূপ নিতে পারে তার প্রমান মিলেছে গত এপ্রিল মাসে। শাওমি রেডমি নোট ৯ প্রো / প্রো ম্যাক্সে আচমকাই আগুন ধরে যাওয়ার অভিযোগ করা হয়। অভিযোগকারী ঘটনার বিবরণ দিয়ে একটি টুইট করেছিলেন এবং তার ভাই এই পুরো ঘটনার প্রত্যক্ষদর্শী ছিল বলে জানিয়েছিলেন। ব্যক্তিটির বিবৃতি অনুযায়ী, ফোনের থেকে ধোঁয়া বেরোতে দেখে তিনি স্মার্টফোনটি জলে ফেলে দেন। টুইটারে শেয়ার করা ছবিতে দেখা গেছে, ব্লাস্ট হওয়া রেডমি ফোনের ব্যাক প্যানেল সম্পূর্ণ রূপে পোড়া এবং ধোঁয়ার কারণে ডিসপ্লে গ্লাসও ভেঙে গিয়েছিলো। প্রাথমিক তদন্তের ভিত্তিতে শাওমি জানায়, ক্ষতিটি বাহ্যিক কোনো শক্তির দ্বারা হয়েছিল। শাওমি রেডমি নোট ৯ প্রো / প্রো ম্যাক্সে ফোনটি স্ন্যাপড্রাগন ৭২০জি প্রসেসর সহ এসেছে।

Xiaomi Redmi 8: ডিভাইস ব্লাস্টের অভিযোগে বিদ্ধ হয়েছে শাওমি রেডিমি ৮ ফোনটিও। রিপোর্ট অনুসারে, এই বাজেট ফোনে হঠাৎ আগুন ধরে যায় এবং এর ফলে ব্যবহারকারীর চার বছরের ভাইঝি আহত হয়। তবে কী কারণে এই বিস্ফোরণ ঘটেছিল তা জানা যায়নি। পরবর্তী সময়ে, সংস্থার তরফ থেকে ফোনটির মালিককে একটি নতুন রেডমি ৯ স্মার্টফোন দেওয়া হলে তিনি টুইটটি ডিলিট করে দেন। এই ফোনে আছে স্ন্যাপড্রাগন ৪৩৯ প্রসেসর।

Poco C3: ২০২১ সালের স্মার্টফোন বিস্ফোরণের ঘটনায় জড়িত অপর একটি ফোন হল পোকো সি৩। এই এন্ট্রি-লেভেল স্মার্টফোনটি ব্যবহারকারীর পকেটে থাকা অবস্থায় গরম হতে থাকে এবং পরে ব্লাস্ট করে। কিন্তু যথাসময়ে তিনি পকেট থেকে ফোন বের করে ফেলায় গুরুতর কিছু হয়নি। এই ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও জি৩৫ প্রসেসর।

Poco X3: বিস্ফোরণের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে পোকো এক্স৩ স্মার্টফোনের নাম। অভিযোগকারীর বিবৃতিতে, ফোনটিকে চার্জ করার সময়ে তাতে আগুন ধরে যায়। ব্যবহারকারী জানিয়েছিলেন, তিনি ২০২০ সালের ডিসেম্বরে পোকো এক্স৩ কিনেছিলেন, আর চার মাসের ভিতরেই অর্থাৎ ২০২১ সালের এপ্রিলে ফোনটি ব্লাস্ট করে। এই ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসর দ্বারা চলে‌।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥