এই গ্রীষ্মে নতুন এসি কিনতে চান? এই ৫টি গুরুত্বপূর্ণ বিষয় অবশ্যই মাথায় রাখুন

Avatar

Published on:

গুটি গুটি পায়ে পশ্চিমবাংলা তথা ভারতবর্ষের দোরগোড়ায় এসে দাঁড়িয়েছে গ্রীষ্মকাল। গরম তো কেবল পড়তে শুরু করেছে, আর তাতেই আমাদের রীতিমতো নাজেহাল অবস্থা। এখন থেকেই ফ্যান ছাড়া এক মুহূর্তও টেকা যাচ্ছে না। সেক্ষেত্রে এই পরিস্থিতিতে যদি আপনি এয়ার কন্ডিশনার বা এসি (AC) কিনতে চান, তাহলে দাঁড়ান। কোন এসি বেশি টেকসই হবে, আর কোনটি কম, তা বুঝে উঠতে অনেক ক্রেতাই বেশ মুশকিলে পড়েন। তাই এসি কেনার আগে মূল কয়েকটি বিষয়ে ধারণা থাকা খুবই জরুরি। আর এই প্রতিবেদনে আমরা এমন পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়ের কথা উল্লেখ করতে চলেছি যেগুলি জানা থাকলে একটি দুর্দান্ত, কার্যকর ও টেকসই এসি মেশিন কিনতে আপনাকে কোনোরকম অসুবিধারই সম্মুখীন হতে হবে না। তাহলে চলুন, বিষয়গুলি সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

এসি কিনলে এই বিষয়গুলিতে চোখ রাখুন

৫ স্টার রেটিং

এসি কেনার সময় ফাইভ স্টার রেটিংয়ের দিকে খেয়াল রাখা খুবই জরুরি। যত বেশি রেটিংযুক্ত এসি কিনবেন, আপনার বিদ্যুতের বিলও ততই কম আসবে। ফলে আপনার পকেটের সুরক্ষার স্বার্থে বেশি রেটিংযুক্ত এসি মেশিন কেনা একান্ত আবশ্যক।

উইন্ডো এবং স্প্লিট এসি

এসি দু-ধরনের হয় – উইন্ডো এসি এবং স্প্লিট এসি। উইন্ডো এসির দাম তুলনামূলক কম, এবং এটি ইনস্টল করাও সহজ। তবে উইন্ডো এসিতে আওয়াজ একটু বেশি হয়। কিন্তু ঘর দ্রুত ঠান্ডা করার ক্ষমতা রাখে স্প্লিট এসি। যদিও এই এসির দাম তুলনামূলকভাবে একটু বেশি, তবে ঝামেলাহীনভাবে এসি ব্যবহার করতে চাইলে স্প্লিট এসি ব্যবহার করাই শ্রেয়।

বড়ো রুমের জন্য ফ্লোর স্ট্যান্ডিং এসি

যদি আপনাকে কোনো বড় ঘর বা হলের জন্য এসি কিনতে হয়, তবে আপনি ফ্লোর স্ট্যান্ডিং এসি কেনার কথা ভাবতে পারেন। কারণ এটিকে আপনি আপনার প্রয়োজনমতো এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নিয়ে যেতে পারবেন, সেইসাথে আপনার বড় ঘরের প্রতিটি জায়গা ঠান্ডাও থাকবে।

এসির সাইজ 

এসির সাইজ ঘরের পরিমাপের উপর নির্ভর করে। তাই ঘরের মাপ অনুযায়ী এসি কিনুন। উদাহরণস্বরূপ, ১২০ বর্গফুট জায়গার জন্য ১ টনের এসি যথেষ্ট।

নন-এসি ফিচার

আজকাল এমন অনেক এসি বাজারে বিক্রি হচ্ছে, যেগুলি ঘর ঠান্ডা করার সাথে সাথে ঘরের বাতাসকে পরিশুদ্ধ ও সুনির্মল করছে। পাশাপাশি ঘর থেকে পোকামাকড়কে দূরে সরাতে সক্ষম, এমন এসিও এখন মার্কেটে উপলব্ধ। তাই কোনো এসি মেশিন কেনার সময় এই ধরনের নন-এসি ফিচারগুলি দেখে নেওয়াও বেশ জরুরি।

সঙ্গে থাকুন ➥