প্রথম টেলিকম সংস্থা হিসেবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দিল Airtel

Avatar

Published on:

ভারতের প্রথম টেলিকম অপারেটর সংস্থা হিসেবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ফাইবার টু দ্য হোম (FTTH) পরিষেবা চালু করলো এয়ারটেল (Airtel)। এর ফলে এই অঞ্চলের বাসিন্দারাও এবার থেকে Airtel Xstream Fiber কানেকশন ব্যবহার করে প্রকৃত উচ্চগতির ভরসাযোগ্য ইন্টারনেট পরিষেবার মজা লুটতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য যে আলোচ্য অঞ্চলে অপেক্ষাকৃত হাই-স্পিড ব্রডব্যান্ড পরিষেবা চালুর নয়া উদ্যোগকে স্বাগত জানিয়ে ইতিমধ্যে কেন্দ্র সরকারের অধীনস্থ টেলিযোগাযোগ দপ্তর বা ডট -এর সেক্রেটারি (Secretary, DoT), কে রাজারামন এয়ারটেলকে অভিনন্দিত করেছেন।

একইসাথে রাজারামনের দাবি, এয়ারটেল কর্তৃক গৃহীত সিদ্ধান্তের ফল হিসেবে চেন্নাই এবং দূর আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মধ্যে ইন্টারনেট কানেক্টিভিটি বা সংযোগের যে সেতু গড়ে উঠবে তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিজিটাল ভারতের স্বপ্নকে সাকার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

ব্রডব্যান্ড ব্যবসায় জোর, ২,০০০ -এর বেশি নতুন শহরে পরিষেবা পৌঁছে দেবে Airtel

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে পরিষেবা সম্প্রসারণের ব্যাপারে বলতে গিয়ে ভারতী এয়ারটেলের ব্রডব্যান্ড ব্যবসার প্রধান বীর ইন্দর নাথ জানিয়েছেন যে, এইসব অঞ্চলে উচ্চ-গুণমান সম্পন্ন ব্রডব্যান্ড কানেক্টিভিটি প্রদান করতে তারা প্রস্তুত। একইসাথে তার আশ্বাস বর্তমানে তাদের সংস্থা (এয়ারটেল) এফটিটিএইচ ব্যবসার ক্ষেত্রে ব্যাপকভাবে বিনিয়োগ শুরু করেছে, যার ফলে ভবিষ্যতে আরো ২,০০০ -এর বেশি নতুন শহরে তারা পরিষেবা পৌঁছে দিতে পারবেন।

অবগতির জন্য জানিয়ে রাখি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পোর্ট ব্লেয়ার ছাড়া লেহ লাদাখে বসবাসকারীরাও এয়ারটেল Xstream Fiber পরিষেবার ফায়দা ভোগ করতে পারেন। ভবিষ্যতে আরো একাধিক দুর্গম অঞ্চলে Airtel আলোচ্য ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা ছড়িয়ে দিতে তৎপর।

Airtel Xstream Fiber কানেকশন ব্যবহার করে উপভোক্তারা সর্বোচ্চ ১.৫ জিবি (GB) উচ্চগতিতে অানলিমিটেড ইন্টারনেট ডেটা খরচ করতে পারেন। ‘আনলিমিটেড’ বলতে এখানে সর্বাধিক ৩.৩ টেরাবাইট (TB) ডেটা খরচের কথা বলা হয়েছে। উক্ত ডেটা সীমা অতিক্রম করলে ব্যবহারকারীর ইন্টারনেট গতি অনেকটাই কমবে। উল্লেখ্য, প্রাপ্ত শেষ পরিসংখ্যান অনুযায়ী ২০২২ সালের ৩১শে মার্চের মধ্যে দেশে Airtel Xstream Fiber কানেকশন ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪.৮ মিলিয়ন (৪৮ লক্ষ)।

সঙ্গে থাকুন ➥