Apple কে উচিত শিক্ষা? iPhone 12 এর সাথে চার্জিং অ্যাডাপ্টার না দেওয়ায় জরিমানা করলো আদালত

Avatar

Published on:

আমেরিকান টেক জায়ান্ট Apple গত বছর ঘোষণা করেছিল যে তারা iPhone 12-এর সাথে আর চার্জার অ্যাডাপ্টর দেবে না, কেননা এতে প্রকৃতির ওপর বিরূপ প্রভাব পড়ছে। এই খবর সামনে আসার পর প্রচুর সংখ্যক ব্যবহারকারী ভীষণরকম হতাশ হয়েছিলেন এবং Apple-এর এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছিলেন। আসলে আইফোনের দাম এমনিতেই এত বেশী, আর তার ওপর যদি সঙ্গে চার্জার না পাওয়া যায়, তবে অসন্তোষ তৈরী হওয়াটাই তো স্বাভাবিক। আপনিও যদি তাদের মধ্যে একজন হন তবে এই খবরটি আপনার মুখে হাসি ফোটাতে পারে।

এই বছরের মার্চ মাসে, ব্রাজিলের এক iPhone 12 ইউজার ফোনের সাথে চার্জার না দেওয়ার অভিযোগে Apple-এর বিরুদ্ধে মামলা করে, এবং সংস্থাটি সেই মামলায় হেরে যায়। তাই আমেরিকার টেক জায়ান্টটিকে ব্রাজিলের কর্তৃপক্ষ ফ্ল্যাগশিপ iPhone 12-এর রিটেল বক্সে চার্জার অ্যাডাপ্টার না দেওয়ার জন্য জরিমানা করেছে। সংস্থাটি জরিমানা হিসেবে ২ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে, কিন্তু শুধুমাত্র এতে ব্রাজিল কর্তৃপক্ষ ক্ষান্ত হয়নি। ব্রাজিলের সান্তোসের (সাও পাওলো) মারিয়ানা মোরালেস অলিভিয়েরার কাছে মামলাটি হেরে যাওয়ার পর, ব্রাজিল কর্তৃপক্ষ ওই iPhone 12 ব্যবহারকারীটিকে বিনামূল্যে একটি চার্জার অ্যাডাপ্টার দেওয়ার নির্দেশ দিয়েছে Apple-কে। আসুন মামলা এবং চূড়ান্ত রায়টির বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

রিপোর্ট অনুযায়ী, মামলার চূড়ান্ত রায় ২৩ শে মে, ২০২১ তারিখে বের হয়, যেখানে মারিয়ানা Apple-এর বিরুদ্ধে মামলাটি জিতে নেয়। মারিয়ানার আইনজীবী মামলাটিকে “tied sale” বলে নামাঙ্কিত করেন। মামলাটির মুখ্য উদ্দেশ্য হিসেবে তিনি রিটেল বক্স থেকে Apple-এর অ্যাডাপ্টার সরিয়ে নেওয়ার বিষয়টি উল্লেখ করেন। সাথে এও বলেন যে, এর ফলে ব্যবহারকারীকে অযথা একটি অতিরিক্ত অ্যাডাপ্টর কিনতে হচ্ছে, এবং এর পাশাপাশি তিনি টেক জায়ান্টটির পরিবেশবান্ধব অ্যাজেন্ডারও বিরোধিতা করেন।

এই প্রসঙ্গে তিনি মূল যে বিষয়বস্তুগুলির ওপর আলোকপাত করেন তার সারাংশ হল, ” লঞ্চ ইভেন্টে, প্রেসের সামনে Apple দাবি করেছে যে বিশ্ব পরিবেশকে রক্ষা করার উদ্দেশ্যেই রিটেল বক্সে অ্যাডাপ্টার না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু এই প্রসঙ্গে আমরা যা বলেছি এবং বিচারকও তার সাথে সম্মত হয়েছেন তা হল, Apple যে পরিবেশ সুরক্ষার দাবি করছে তা শুধুমাত্র আপেক্ষিক সুরক্ষা। কারণ প্রস্তুতকারক সংস্থা কিন্তু চার্জার তৈরি বা বিক্রি করা বন্ধ করেনি। তারা শুধুমাত্র জানিয়েছে, এটি এখন বক্সের সাথে দেওয়া হবে না, ইউজারকে আলাদাভাবে কিনতে হবে, যা সম্পূর্ণভাবে অর্থহীন। তাহলে কি এর মানে এই দাঁড়ায় যে, স্মার্টফোনের সাথে আসা চার্জারটিই কেবলমাত্র পৃথিবীকে দূষিত করবে, পৃথকভাবে কেনা চার্জারটি পৃথিবীর পরিবেশকে কোনোভাবে দূষিত করবে না?”

মামলাটি এখন শেষ হয়েছে এবং সংস্থাটিকে আদেশ মেনে ১০ দিনের মধ্যে মারিয়ানাকে বিনামূল্যে একটি চার্জার দিতে হবে। যদি Apple তাকে চার্জিং অ্যাডাপ্টার দিতে না পারে, তবে সংস্থাটিকে প্রতিদিন ২০০ ব্রাজিলিয়ান রিয়াল জরিমানা দিতে হবে এবং এটি ৫,০০০ পর্যন্তও যেতে পারে।

তবে Apple-এর মতো বিশ্বখ্যাত এবং ক্ষমতাশালী কোম্পানির বিরুদ্ধে মামলা করে পরিশেষে একটি দুর্দান্ত জয় হাসিল করা মারিয়ানার জন্য নিঃসন্দেহে এক ব্যাপক খুশির ব্যাপার। এর পাশাপাশি বিশ্বজুড়ে যে প্রচুর সংখ্যক মানুষ Apple-এর এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল, তারা সবাই এই খবর পড়ে খুবই আনন্দিত হবে। এছাড়া আরও যে ইউজাররা রিটেল বক্সে চার্জার পাননি, তারা তাদের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে কিছুটা ধারণা করতে পারবেন। এই মামলা Apple-এর কাছেও একটি দৃষ্টান্তমূলক ঘটনা হয়ে থাকবে, এবং ভবিষ্যতে ডিভাইসের সাথে চার্জার অ্যাডাপ্টার না দেওয়ার মতো হঠকারী সিদ্ধান্ত নেওয়ার আগে সংস্থাটি তার পরিণতিগুলি পুনর্বিবেচনা করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥