Switch EiV12: বায়ু দূষণ কমাতে ইলেকট্রিক বাস আনল Ashok Leyland, দেশের আবহাওয়ার জন্য বিশেষ ভাবে তৈরি

Avatar

Published on:

ভারতীয় বাণিজ্যিক গাড়ি প্রস্তুতকারী অশোক লেল্যান্ড (Ashok Leyland) -এর বৈদ্যুতিক গাড়ি তৈরির শাখা সুইচ মোবিলিটি (Switch Mobility) মঙ্গলবার একটি ইলেকট্রিক বাস সামনে এনেছে। যার নামকরণ করা হয়েছে Switch EiV12। খুব শীঘ্রই বাজারে লঞ্চ হবে এটি। সংস্থাটি এই বৈদ্যুতিক বাসগুলি গণপরিবহণ হিসেবে রাস্তায় চালানোর পরিকল্পনা করেছে। এই প্রেক্ষিতে একাধিক রাজ্য সরকারের সাথে কথাবার্তা চালাচ্ছে তারা। Switch EiV12 মূলত দুটি ভ্যারিয়েন্টে হাজির হবে। সম্পূর্ণ চার্জে ১০০ থেকে ৩০০ কিমি পর্যন্ত চলতে পারবে। ৭০ লাখ টাকা থেকে দাম শুরু। ভ্যারিয়েন্ট অনুযায়ী দাম ১ কোটিতেও পৌছতে পারে।

ইউরোপিয়ান Switch e1 বাসের কাঠামোর উপর ভিত্তি করে তৈরি হয়েছে EiV12। এতে থাকছে ‘Switch iON’ কানেক্টেড টেকনোলজি। যেটি রিয়েল টাইম ডায়াগনস্টিকস, এবং মনিটরিং পরিষেবা দেবে। ডিজিটাল ব্যাটারি ম্যানেজমেন্ট টুল সহ আসবে EiV12। এই প্রসঙ্গে সুইচ মোবিলিটি ইন্ডিয়ার ডিরেক্টর এবং সিইও মহেশ বাবু বলেন, “ভারতে Switch EiV12-র প্ল্যাটফর্ম উন্মোচিত করতে পেরে আমি খুশি। বিশ্ববাজারে যার ৫ কোটি পথ পরিবেশবান্ধব ভাবে অতিক্রমের অভিজ্ঞতা রয়েছে। গ্রাহকদের আনন্দদায়ক পরিষেবা দিতে এই পণ্যগুলি বিশ্বমানের প্রযুক্তি দ্বারা তৈরি।”

মহেশ বাবু জানান, তাদের সংস্থা ভবিষ্যৎ প্রযুক্তির বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসার জন্য সক্রিয় ভাবে কাজ করে চলেছে। অন্যদিকে সংস্থার চেয়ারম্যান ধীরাজ হিন্দুজা বলেন, “ভারতে পরবর্তী প্রজন্মের ইলেকট্রিক বাস প্ল্যাটফর্মের লঞ্চ Switch Mobility-র জন্য অতি গুরুত্বপূর্ণ মাইলফলক। ভারত, ব্রিটেন, ইউরোপ সহ একাধিক বিশ্ববাজারে বৈদ্যুতিক পণ্য সহজলভ্য করে তোলার আকাঙ্ক্ষা আমাদের। যা শূন্য কার্বন নির্গমনের পথে বড় ভূমিকা পালন করবে।”

Switch EiV12-তে দেওয়া হয়েছে অত্যাধুনিক লিথিয়াম-আয়ন মডিউলার ব্যাটারি। যেগুলি কেবলমাত্র ভারতীয় বাজার এবং জলবায়ুর কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। সংস্থার দাবি, ফাস্ট চার্জিংয়ের সুবিধা সহ এই ব্যাটারিগুলি প্রতিদিন তাদের বাসকে ৫০০ কিলোমিটার পর্যন্ত যাতায়াতে সহায়তা করবে। সংস্থাটি জানিয়েছে, ভারতের তাদের বৈদ্যুতিক বাস এখনও পর্যন্ত ৮ লক্ষ কিলোমিটার পথ দূষণহীন উপায় যাত্রা করেছে। এর ফলে ৮,০০০ টন কার্বন ডাই অক্সাইডের নির্গমন রোখা গিয়েছে। যা ৩০,০০০-এর বেশি বৃক্ষরোপণের সমতুল্য।

সঙ্গে থাকুন ➥