Bajaj Chetak ইলেকট্রিক স্কুটার এবার লঞ্চ হবে ভারতের আরও একটি শহরে

Avatar

Published on:

এবার ‘বাণিজ্যনগরী’ মুম্বইয়ে পা রাখছে Bajaj Chtetak ইলেকট্রিক স্কুটার। Bajaj Auto তাদের ওয়েবসাইটে চেতক’র পেজে শহরটির নাম তালিকাভুক্ত করেছে৷ বুকিং কবে থেকে চালু হবে সেটা ঘোষণা হয়নি। তবে বলা হয়েছে যে, ই-স্কুটারটি কেটিএম আন্ধেরি ও কেটিএম ভাসাই আউটলেটে পাওয়া যাবে। সম্ভাব্য ক্রেতারা তাদের ইচ্ছা বাজাজ’র ওয়েবসাইটে নথিভুক্ত করতে পারবেন।

মুম্বই ছাড়াও ইতিমধ্যেই মহারাস্ট্রের পুনে, নাগপুর, ঔরঙ্গাবাদ, এবং নাসিকে Chetak উপলব্ধ। বাকি শহরগুলির মতো মুম্বইয়ে দু’টো ভ্যারিয়েন্টে উপলব্ধ হবে – আর্বানে ও প্রিমিয়াম। এতে ৩ কিলোওয়াট আওয়ার ক্ষমতার লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে, যার আয়ুকাল ৭০ হাজার কিলোমিটার। ব্যাটারির উপর ৩ বছর/ ৫০,০০০ কিলোমিটারের ওয়ারেন্টি রয়েছে।

বাজাজ চেতকের ব্যাটারি একশো শতাংশ চার্জ করে নিলে একটানা ৯৫ কিলোমিটার পর্যন্ত চালানো যায় (ইকো মোডে)। স্কুটারে প্রতি ঘন্টায় ৭০ কিলোমিটার গতি তোলা যায়৷ মোটরটি ৩.৮ কিলোওয়াট আওয়ারের। ব্যাটারি IP67 মানের। ফলে জল-কাদার মধ্যেও চিন্তামুক্ত হয়ে সফর করা যায়। চেতকে এলইডি হেডলাইট রয়েছে।

বুকিং চালু হলে, সেটা সম্ভবত ২,০০০ টাকার বিনিময়ে উপলব্ধ হবে। ভারতের প্রায় প্রতিটি প্রান্তেই চেতকে চেপে ইলেকট্রিক টু-হুইলারের বাজার দখল করতে চায় বাজাজ। চলতি বছর শেষ হওয়ার আগেই বৈদ্যুতিক স্কুটারটি ২২টি নতুন শহরে লঞ্চ করার লক্ষ্যমাত্রা স্থির করেছে তারা।

সঙ্গে থাকুন ➥