মহিলাদের ছবি বিকৃতকারী সমস্ত অ্যাপ কে ব্যান করার জন্য রবিশংকর প্রসাদকে চিঠি

Avatar

Published on:

আজ সারা দেশজুড়েই নারী সুরক্ষা ও নিরাপত্তা গুরুতর প্রশ্নের সম্মুখীন হয়েছে। নারীর প্রতি অপরাধমূলক কাজকর্ম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। পরিসংখ্যান ঘাটলে ভারতে প্রতি ১৬ মিনিটে একজন নারী ধর্ষিতা হন। অথচ মেয়েদের উন্নয়নে সরকারি প্রকল্প কোথাও থেমে নেই! তবু কেন এমন দুর্ভাগ্যজনক চিত্র উঠে আসে প্রতিবছর তার কোনো যথাযথ উত্তর প্রশাসন দিতে পারেনা।

সাইবার জগতেও মেয়েদের বিরুদ্ধে ঘটে চলা অপরাধের অন্ত নেই। এখানেও প্রতি মুহূর্তে নারীর ব্যক্তিগত তথ্য চুরি করে তার অপব্যবহার করা হয়। ডার্ক ওয়েবে যাওয়ার প্রয়োজন নেই, পরিচিত কয়েকটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেই এই অপরাধগুলি বেড়ে চলেছে। এমনকি তাদের মধ্যে কিছু অ্যাপ গুগল প্লে-স্টোরেও উপলব্ধ!

বাস্তবিক পক্ষেই এই ঘটনা অত্যন্ত চিন্তার বিষয়। সম্প্রতি Google এরকম একাধিক অ্যাপকে চিহ্নিত করে তাদের মুছে ফেলার প্রয়াসে তৎপর। গেমের ছদ্মবেশে থাকা এই অ্যাপ্লিকেশনগুলি একধরণের অ্যাডওয়্যার যাদের প্রায় ৮ মিলিয়নেরও বেশী বার ডাউনলোড করা হয়েছে!

মহারাষ্ট্রের বিজেপি নেত্রী চিত্রা কিশোর বাঘ (Chitra Wagh) এমনই কিছু অনিষ্টকারক অ্যাপের কথা উল্লেখ করে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী রবিশংকর প্রসাদকে (Ravishankar Prasad) চিঠি লিখেছেন। তার চিঠিতে তিনি সেই সমস্ত অ্যাপ্লিকেশনগুলিকে ব্যান করার দাবী জানিয়েছেন যারা সর্বদাই সামাজিক মাধ্যম থেকে নারীদের তথ্য, ছবি প্রভৃতি সংগ্রহ করে সেগুলিকে বিকৃত করে।

মহারাষ্ট্র বিজেপির সহ-সভাপতি চিত্রা দেবী তার চিঠিতে আরো জানিয়েছেন, এখনই এই অ্যাপগুলির প্রসার রোধ না করলে মেয়েদের বিরুদ্ধে ঘটে চলা সাইবার অপরাধ বাড়তেই থাকবে। তার বক্তব্য, এরা বিভিন্ন সামাজিক মাধ্যম থেকে প্রতিনিয়ত মেয়েদের ছবি চুরি করছে এবং পরে সেগুলিকে প্রযুক্তির সাহায্যে পোশাকহীন নগ্ন ও বিকৃত করে ইন্টারনেটে ছড়িয়ে দিচ্ছে। সাধারণ মানুষের অশেষ সহ্যক্ষমতার সুযোগ গ্রহণ করে অ্যাপগুলি সর্বদাই আমাদের মেয়েদের ক্ষতি করে চলেছে। অবিলম্বে এদের ব্যান না করলে ভবিষ্যতে এরকম ঘটনা আরো ঘটবে বলে চিত্রা বাঘ দাবী করেছেন।

সঙ্গে থাকুন ➥