সস্তায় চাই উন্নত পরিষেবা, BSNL 4G ভয় ধরাতে পারে Jio, Airtel দের

Avatar

Published on:

বেসরকারি টেলিকম অপারেটরদের সাথে প্রতিদ্বন্দ্বিতায় BSNL অর্থাৎ ভারত সঞ্চার নিগম লিমিটেড বারবার 4G নেটওয়ার্কের অভাবে বিপর্যস্ত হয়েছে, যার ধারা এখনো অব্যাহত। কেন্দ্রীয় টেলিকম নিয়ামক সংস্থা TRAI -এর সদ্য প্রকাশিত রিপোর্ট অনুযায়ী জানুয়ারি মাসে (২০২২) রাষ্ট্রায়ত্ত BSNL মোট ০.৩৭ মিলিয়ন অর্থাৎ প্রায় ৩,৭৭,৫২০ ওয়্যারলেস গ্রাহক হারিয়েছে। এজন্য সংস্থার বর্তমান ওয়্যারলেস গ্রাহক সংখ্যা ১১৩.৯৮ মিলিয়নে এসে ঠেকেছে, যার মধ্যে আবার মাত্র ৫১.৪৪ শতাংশ (৫৮.৬৪ মিলিয়ন) গ্রাহক সক্রিয়।

ভবিষ্যতে 4G পরিষেবার চাহিদা আরো বাড়বে, বলছে Nokia, Ericsson

তবে এতকিছুর পরেও BSNL -এর ভাগ্যের চাকা পুনরায় ঘুরতে পারে যদি তারা উন্নত এবং শক্তিশালী 4G নেটওয়ার্ক নিয়ে হাজির হয়। প্রসঙ্গত জানিয়ে রাখি, সম্প্রতি নোকিয়া ও এরিকসন উভয় স্বনামধন্য সংস্থা দাবি করেছে যে 5G নেটওয়ার্ক লঞ্চ হলেও আগামীদিনে 4G পরিষেবার প্রতি মানুষের চাহিদা আরো বাড়বে। তাহলে সেই প্রবণতাকে কাজে লাগিয়ে সরকারি BSNL বা বেসরকারি Jio, Airtel, Vi প্রমুখ টেলকোর বাজার বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

অবশ্য মানুষকে নিজেদের 4G পরিষেবার প্রতি আকৃষ্ট করতে হলে বিএসএনএলকে তুলনামূলকভাবে উন্নত ও মসৃণ ব্যবহারিক অভিজ্ঞতা প্রদান করতে হবে। এব্যাপারে রাষ্ট্রায়ত্ত সংস্থার সহায় হতে পারে তাদের দেশীয় প্রযুক্তির উপর নির্ভরশীল 4G নেটওয়ার্ক। একে কাজে লাগিয়ে অন্তত ১০০ মিলিয়ন বা তার বেশি ব্যবহারকারীর চাপ সামলাতে পারলে তবেই আলোচ্য সংস্থার পক্ষে ঘুরে দাঁড়ানো বা বেসরকারি টেলকোদের সাথে টক্কর দেওয়া সম্ভব হবে।

BSNL 4G প্রিপেইড প্ল্যানের মূল্য বদলে দিতে পারে বাজারের হালহকিকত

আজ্ঞে হ্যাঁ, এই মুহূর্তে অনেকেরই বিশ্বাস যে বেসরকারি টেলিকম অপারেটরদের তুলনায় বিএসএনএল তাদের পরিষেবার মূল্য অনেকটাই কম রাখবে। বাস্তবে এমন ঘটলে বহু গ্রাহক সেকেন্ডারি কানেকশন হিসেবে রাষ্ট্রায়ত্ত সংস্থার পরিষেবা বেছে নিতে পারেন। তাছাড়া এটা তো সত্যি যে বর্তমানে অন্যান্য টেলকোর তুলনায় দেশীয় বিএসএনএল অনেক কম খরচে টেলিকম পরিষেবা সরবরাহ করে। 4G লঞ্চের পরেও একই ধারা বজায় থাকলে গ্রাহকরা যে বিএসএনএলের কানেকশন গ্রহণে দ্বিধা করবেন না সে কথা বলা যায়।

১৫ই আগস্ট লঞ্চ হবে BSNL 4G এবং 5G NSA নেটওয়ার্ক

যদিও এসবই কেবল সম্ভাবনার কথা। ঠিক কতটা শক্তিশালী ও কার্যকর নেটওয়ার্ক BSNL সরবরাহ করবে তা এখনই নিশ্চিত করে বলার উপায় নেই। সেক্ষেত্রে ব্যর্থ হলে সংস্থাটি যে তার বর্তমান দৈন্যদশা থেকে মুক্তি পাবে না সে কথা বলা বাহুল্য। প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ১৫ই আগস্ট স্বাধীনতা দিবসের দিন BSNL 4G পরিষেবার শুভ সূচনা হতে পারে বলে প্রকাশ্যে এসেছে। কেন্দ্রীয় সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স বা সি-ডটের (C-DoT) দাবি ওইদিন একইসাথে BSNL তাদের NSA অর্থাৎ নন-স্ট্যান্ডঅ্যালোন 5G নেটওয়ার্ক লঞ্চ করবে।

সঙ্গে থাকুন ➥