তিন-চার মাসের মধ্যেই 4G পরিষেবা চালু করতে চাইছে BSNL, অনুমতি মিলছেনা টেলিকম মন্ত্রক থেকে

Avatar

Published on:

দেশের প্রধান টেলিকম অপারেটর সংস্থাগুলি যখন 5G পরিষেবা লঞ্চের দোরগোড়ায় দাঁড়িয়ে আছে, তখন রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) 4G চালুর উদ্দেশ্যে সরকারের কাছে দরবার করে চলেছে! কিন্তু সংস্থার সেই উদ্যোগ এখনো পর্যন্ত কোনো ইতিবাচক ফলাফলের মুখ দেখেনি। তাই বিএসএনএল (BSNL) গ্রাহকদের 4G সুবিধা উপভোগের আশা এখনো সেই বিশ বাঁও জলে।

সম্প্রতি 4G সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার জন্য বিএসএনএল কর্তৃপক্ষ সরকারের কাছে আবেদন পেশ করে। আবেদনে তারা জানায় যে তিন-চার মাসের মধ্যে দেশের দক্ষিণ এবং পশ্চিমাংশে লাইভ 4G নেটওয়ার্ক রোল-আউটের ব্যাপারে তারা তৈরী। এজন্য তাদের কেবলমাত্র সরকারি অনুমতি দরকার। কিন্তু টেলিকম মন্ত্রকের গৃহীত নীতির কারণে এই অনুমতি পেতে তাদের অসুবিধে হচ্ছে বলে জানা গেছে।

মোবাইল নেটওয়ার্ক ভেন্ডারের জন্য বাধার মুখে BSNL এর 4G পরিষেবা!

শুরুতেই বলে রাখি, দেশে উপযুক্ত মোবাইল নেটওয়ার্ক গড়ে তোলার ক্ষেত্রে BSNL প্রাথমিকভাবে দু’টি ভেন্ডার সংস্থার উপর নির্ভরশীল। সংস্থাদুটি হলো নোকিয়া (Nokia) ও জেডটিই (ZTE)। এদের মধ্যে জেডটিই (ZTE) আবার একটি চীনা প্রতিষ্ঠান। ফলে তাদের 4G নেটওয়ার্ক আপগ্রেডেশনের ছাড়পত্র দিলে সেটা গ্রাহক ও অন্যদের নিরাপত্তার ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে বলে সরকারি টেলিকম কর্তৃপক্ষ মনে করছে।

বিএসএনএলের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পিকে পূর্বার (PK Purwar) অবশ্য প্রয়োজনীয় অনুমোদনের জন্য সরকারের কাছে আবেদন করেছেন। বিশেষ করে উন্নীতকরণ বা আপগ্রেডেশনের এই সামান্য প্রক্রিয়া ছাড়পত্র পেলে রাষ্ট্রায়ত্ত সংস্থাটির পক্ষে প্রতিযোগিতার বাজারে টিকে থাকা কিছুটা হলেও সম্ভব হবে বলে পূর্বার দাবী করেছেন। এর ফলে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি সাম্প্রতিক সংকট কাটিয়ে ওঠার জোর পাবে বলে তার অভিমত।

তবে সরকারি সিদ্ধান্তের কথা যদি বলা যায় তাহলে টেলিকম মন্ত্রকের নীতি কোনো চীনা সংস্থাকে 4G নেটওয়ার্ক তৈরীর বরাত দিতে রাজি নয়। তাই যাবতীয় আবেদন-নিবেদনের পরেও বিএসএনএলের লাইভ 4G পরিষেবা সরবরাহের বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছেনা। উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত সংস্থার একটা বড় পরিমাণ আয়ের ক্ষেত্রে দেশের দক্ষিণাংশের গ্রাহকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥