1 সেকেন্ডে ডাউনলোড হবে 150টি HD সিনেমা! এবার বিশ্বের সবচেয়ে দ্রুত Internet চালু করল চীন

Avatar

Published on:

China launches World Fastest Internet

World’s Fastest Internet: প্রযুক্তিগত ক্ষেত্রে বিশ্বের বড় দেশগুলির মধ্যে চীনের নাম প্রথম দিকেই থাকে। যদিও আমাদের পড়শি এই দেশটি বিশ্বের সব পণ্যের ডুপ্লিকেট কপি তৈরির জন্যও বিখ্যাত। বিগত কয়েক বছরে বিভিন্ন চীনা সংস্থা, বিশ্বকে বিভিন্নভাবে নকল করেছিল এবং এর জন্য তারা বারবার খবরের শিরোনামেও এসেছে। তবে এখন এই দেশটি নিজেকে উদ্ভাবনের দিক থেকে উন্নত করেছে, বহু আবিষ্কার করে তারা বাজারে সাড়াও ফেলছে। যেমন এই 5G-র যুগে দাঁড়িয়ে চীন অন্য কোনো দেশের সাহায্য ছাড়াই বিশ্বের দ্রুততম ইন্টারনেট চালু করেছে – যা, বর্তমান ইন্টারনেটের চেয়ে ১০ গুণ বেশি স্পিড দেবে বলে জানা গিয়েছে।

দুনিয়ার সবচেয়ে হাই-স্পিড ইন্টারনেট চালু করল চীন

সম্প্রতি চীন কর্তৃক চালু হওয়া ইন্টারনেটের স্পিড এতটাই বেশি যে, এর মাধ্যমে ১ সেকেন্ডে ১৫০টি এইচডি (HD) সিনেমা সরাসরি দেখা বা ডাউনলোড করা যাবে বলে দাবি করা হচ্ছে। কারণ, এই ইন্টারনেটের স্পিড প্রতি সেকেন্ডে ১.২ টিবি। উল্লেখ্য, বর্তমানে বিশ্বের বেশিরভাগ ইন্টারনেট নেটওয়ার্ক প্রতি সেকেন্ডে মাত্র ১০০ জিবি স্পিডে কাজ করে, যেখানে আমেরিকায় সর্বাধিক ইন্টারনেট স্পিড ৪০০ জিবিপিএস।

প্রসঙ্গত উল্লেখ্য, এক্ষেত্রে সিংহুয়া ইউনিভার্সিটি, চায়না মোবাইল, হুয়াওয়ে টেকনোলজিস এবং সের্নেট কর্পোরেশনের সহায়তায় চীন এই দ্রুততম ইন্টারনেট প্রকল্পটি সম্পন্ন করেছে। এতে ব্যবহৃত সব হার্ডওয়্যার ও সফটওয়্যারও চীনেই তৈরি। সেক্ষেত্রে প্রকল্পটি এখন ৩,০০০ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এবং এতে অপটিক্যাল ফাইবার কেবলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এই ইন্টারনেট দেশের বেইজিং, উহান এবং গুয়াংজু অঞ্চলকে সংযুক্ত করে।

আগেই পর্দা সরেছিল এই ইন্টারনেটের ওপর থেকে

জানিয়ে রাখি যে, এই ইন্টারনেট একেবারে নতুন কোনো আবিষ্কার নয়। চলতি বছরের জুলাই মাসে এটি প্রথম চালু করেছিল চীন, যারপর এখন এটি আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে। সব ধরনের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরেই এটিকে উপলব্ধ করেছে দেশটি।

সঙ্গে থাকুন ➥