EV Capital Of India: নতুন নজির গড়ল দিল্লি, দেশের বৈদ্যুতিক গাড়ির রাজধানী হিসাবে আত্মপ্রকাশ

Avatar

Published on:

ভারতের ‘বৈদ্যুতিক গাড়ির রাজধানী’ বা ‘EV Capital of India’ হিসেবে আত্মপ্রকাশ করেছে দিল্লি। এমনটাই দাবি করলেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া (Manish Sisodiya)। তাঁর কথায় দিল্লিতে এই ধরনের গাড়ির বিক্রি ২০২২-এর ফেব্রুয়ারিতে ১০ শতাংশে পৌঁছেছে, ২০১৯-২০ অর্থবর্ষে যা ছিল ১.২ শতাংশ। এই বিক্রি বৃদ্ধির জন্য তিনি দিল্লির ইভি নীতি (EV Policy)-কেই সম্পূর্ণ কৃতিত্ব দিয়েছেন।

সিসোদিয়ার মতে দিল্লির ইলেকট্রিক ভেহিকেল পলিসিটি হল দুর্দান্ত পদক্ষেপ, যা বৈদ্যুতিক যানবাহনের চাহিদা বাড়ানোর সাথে ইকোসিস্টেমের পরিকাঠামোর উন্নয়ন করেছে। গত শনিবার তিনি বলেন যে, দিল্লিতে বিক্রি হওয়া মোট গাড়ির ১০ শতাংশ বৈদ্যুতিক। দেশের অন্য কোনও রাজ্যে এই রেকর্ড নেই। ব্রিটেন, ফ্রান্স এবং সিঙ্গাপুরের মতো উন্নত দেশের থেকেও বৈদ্যুতিক গাড়ির বিক্রির হার বেশি এখানে।

২০২২-২৩ দিল্লি বাজেট পেশ করার সময় সিসোদিয়া বলেন, “বিক্রি বাড়ার সাথে আগামী পাঁচ বছরে ২০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে। ব্যাটারি চালিত গাড়ির বিক্রি, মেরামত, রক্ষণাবেক্ষণ এবং চার্জিং স্টেশনগুলিতে রোজগার সৃষ্টি হবে৷” তিনি আরও বলেন, “সুপ্রিম কোর্টের সম্মতিতে প্রতি বছর আমরা ৫,০০০ ইলেকট্রিক অটোকে রাস্তায় চলার অনুমতি দেব এবং এর ফলে ২৫,০০০ কর্মসংস্থান তৈরি হবে।”

প্রসঙ্গত, ২০২০-র আগস্টে ইভি পলিসি চালু করেছিল কেজরিওয়াল সরকার। লক্ষ্য ২০২৪-এর দিল্লিতে বিক্রি হওয়া মোট যানবাহনে ২৫% বৈদ্যুতিক করা। এই নীতিটি নিয়ে আসার সময় দিল্লি সরকারের তরফে বলা হয়েছিল, সেখানকার উদ্বেগজনক বায়ু দূষণের মাত্রা কমিয়ে আনার লক্ষ্যেই এর প্রচলন। পলিসি অনুযায়ী পণ্য সরবরাহকারী সংস্থাগুলিকে ২০২৩-এর মার্চের মধ্যে নতুন দু’চাকার ও চার চাকার গাড়ির যথাক্রমে ৫০% ও ২৫% বৈদ্যুতিক করার নির্দেশ দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥