EV Sales: মহারাষ্ট্র সরকারের নীতির কেরামতি, বৈদ্যুতিক গাড়ির নথিভুক্তি বেড়েছে 157%

Avatar

Published on:

ইলেকট্রিক যানবাহনের ব্যবহার বাড়াতে কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলির তৎপরতাও নজরে পড়ার মতোই। পরিবেশ দূষণের জন্য জ্বালানি তেল চালিত যানবাহনের থেকে নির্গত কালো ধোঁয়াকে অন্যতম প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছেন পরিবেশবিদগণ। আর তাই বিকল্প জ্বালানি চালিত যানবাহনের দিকেই দৃষ্টি নিক্ষেপ করেছে সরকার। তার জেরে আকর্ষণীয় ইলেকট্রিক ভেহিকেল (EV) পলিসি নিয়ে এসেছে বেশ কিছু রাজ্য। যার মধ্যে রয়েছে মহারাষ্ট্র’ও। গত বছরের জুলাইয়ে মহারাষ্ট্রে ‘বৈদ্যুতিক গাড়ি নীতি’ ঘোষণা করা হয়েছিল। তারপর থেকে এখনো পর্যন্ত সে রাজ্যে এই জাতীয় গাড়ির বিক্রি ১৫৭ শতাংশ বেড়েছে বলে ঘোষণা করলো মহারাষ্ট্র সরকার।

মহারাষ্ট্রের ভ্রমণ এবং পরিবেশ ক্যাবিনেট মন্ত্রী আদিত্য থ্যাকারে (Aditya Thackeray) সম্প্রতি ইনস্টাগ্রামে লিখেছেন, ২০২১ ইভি পলিসি চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত বৈদ্যুতিক গাড়ির নিবন্ধীকরণ ১৫৭% বৃদ্ধি পেয়েছে। কেবলমাত্র মুম্বইয়ে ২০১৯-২০ আর্থিকবর্ষে ইলেকট্রিক গাড়ির নিবন্ধীকরণের পরিমাণ ছিল ৭,৪০০, যা পরের বছর অর্থাৎ ২০২০-২১-এ ৯,৪৬১-তে দাঁড়ায়। কিন্তু গত বছরেহ জুনে বৈদ্যুতিক গাড়ি নীতি কার্যকর হওয়ার পর থেকে এই সংখ্যাটি হয়েছে ২৪,২১৫।

মহারাষ্ট্রে ওই নীতির আওতায় ব্যাটারির ক্ষমতা অনুযায়ী কিলোওয়াট পিছু ৫,০০০ টাকা ভর্তুকি পাওয়া যায়। টু-হুইলার এবং থ্রি-হুইলারের ক্ষেত্রে আর্থিক সুবিধার সর্বোচ্চ পরিমাণ ১০,০০০ ও ৩০,০০০ টাকা বরাদ্দ করা হয়েছে। আবার চার চাকার গাড়ির ক্ষেত্রে সুবিধা ভর্তুকির সর্বাধিক পরিমাণ হল ১.৫০ লক্ষ টাকা।

নতুন বৈদ্যুতিক গাড়ি নীতি প্রণয়নের মাধ্যমে মহারাষ্ট্র সরকারের লক্ষ্য নতুন গাড়ির নিবন্ধীকরণের ১০% বৈদ্যুতিক হতে হবে৷ এবং ২০২৫-এর মধ্যে রাজ্যে এই জাতীয় গাড়ির সংখ্যা দাঁড়াতে হবে ৩ লক্ষ। সেই লক্ষ্যমাত্র অর্জনে পরিকল্পনামাফিক ভাবেই যে এগোচ্ছে উদ্ধব ঠাকরে প্রশাসন, তা বলার অপেক্ষা রাখে না৷

সঙ্গে থাকুন ➥