Aadhaar Card: আধার কার্ডের সাথে মোবাইল নম্বর যোগ করা না থাকলেও পাবেন এই পরিষেবাগুলি

Avatar

Published on:

Aadhaar Card Mobile Number Not Registered

Aadhaar হল একটি ১২ সংখ্যার স্বতন্ত্র শনাক্তকরণ নম্বর, যা ভারত সরকারের তরফে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা হয়েছে। এটি প্রত্যেক ভারতবাসীর জন্যই ভীষণ গুরুত্বপূর্ণ। কারণ, যেকোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন কাজের জন্য Aadhaar Card-কে গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। স্বতন্ত্রতা ও নিরাপত্তা বজায় রাখার জন্য প্রত্যেককেই নিজস্ব Aadhaar Card-এর সাথে মোবাইল নম্বর যোগ করতে হয়। যার ফলে ব্যবহারকারী সহজেই বিভিন্ন অনলাইন পরিষেবা গ্রহণের ক্ষেত্রে নিজস্ব Aadhaar কার্ড অ্যাক্সেস করতে পারেন। আর, যদি কোনো ব্যক্তির Aadhaar Card-এর সঙ্গে মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকে, তাহলে তারা কিছু কিছু পরিষেবা থেকে বঞ্চিত হতে পারে। তবে, এমন কিছু পরিষেবাও আছে যেগুলির জন্য Aadhaar-এর সঙ্গে মোবাইল নম্বর রেজিস্টার করার প্রয়োজন পড়ে না। আজ এই প্রতিবেদনে আমরা জানবো Aadhaar Card-এর সঙ্গে মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকলে কোন কোন পরিষেবাগুলি পাওয়া যাবে।

১) আধার পিভিসি কার্ড অর্ডার করুন (Order Aadhaar PVC Card)

আপনি অনলাইনে ওয়ালেট আকারের আধার পিভিসি কার্ড অর্ডার করতে পারেন। যার জন্য আপনার আধারের সাথে মোবাইল নম্বর রেজিস্টার না করলেও চলবে। উল্লেখ্য, আধার পিভিসি কার্ডে হলোগ্রাম থাকায় এটি আরও সুরক্ষিত বলে মনে করা হয়।

২) আপনার আধার পিভিসি কার্ডের স্থিতি পরীক্ষা করুন (Check status of your Aadhaar PVC Card)

একটি আধার পিভিসি কার্ড অর্ডার করার জন্য আপনার মোবাইল নম্বর রেজিস্টার করার প্রয়োজন নেই, ঠিক একইভাবে অর্ডার করা পিভিসি কার্ডের স্ট্যাটাস চেক করার জন্যও আপনার এটির প্রয়োজন নেই।

৩) আধার এনরোলমেন্ট এবং আপডেট স্থিতি পরীক্ষা করুন (Check Aadhaar enrolment and update status)

আধার এনরোলমেন্টের অবস্থার পাশাপাশি ঠিকানা বা অন্যান্য তথ্য আপডেটের জন্য আপনার মোবাইল নম্বর রেজিস্টার করার প্রয়োজন নেই।

৪) নিকটবর্তী এনরোলমেন্ট সেন্টার শনাক্তকরণ (Locate Enrolment Center)

আপনার কাছাকাছি যেকোনো অনলাইন আধার সার্ভিস সেন্টার খোঁজার জন্য মোবাইল নম্বরের প্রয়োজন পড়বে না। কারণ, এর জন্য আপনাকে শুধু UIDAI ওয়েবসাইটে গিয়ে রাজ্যের নাম এবং পিন কোড লিখতে হবে৷

৫) অ্যাপয়েন্টমেন্ট বুক করুন (Book an Appointment)

এনরোলমেন্ট বা আপডেটের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতেও আধার কার্ডের সাথে মোবাইল নম্বর রেজিস্টার করার কোন প্রয়োজন হয় না।

৬) আধার ভ্যালিডিটি পরীক্ষা করুন (Check Aadhaar Validity)

কোন ব্যক্তির ঠিকানা পরিবর্তন করার সময় আধার ভ্যালিডিটি পরীক্ষা করা হয়। আর এই নতুন ঠিকানা ভেরিফাই করার জন্য ইউআইডিএআই-এর সাহায্য নেওয়া হয়। এক্ষেত্রেও ব্যক্তির মোবাইল নম্বরের সাথে আধার রেজিস্টার না থাকলেও কোনো অসুবিধায় পড়তে হয় না।

৭) একটি অভিযোগ দায়ের করুন (File a complaint)

আধার সংক্রান্ত অভিযোগ জানানোর জন্যও মোবাইল নম্বরের সাথে আধার নম্বর লিঙ্ক করার প্রয়োজন নেই। কারণ, আপনি UIDAI ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি আপনার আধার কার্ড সংক্রান্ত অভিযোগগুলি জানাতে পারেন। আর এটি আপনি টোল ফ্রি নম্বর ১৯৪৭-এ ফোন করে অথবা [email protected], এই ইমেইল অ্যাড্রেসে ইমেইল করেও জানাতে পারেন।

৮) অভিযোগের স্ট্যাটাস পরীক্ষা করুন (Check Complaint Status)

আধার কার্ড-সম্পর্কিত যেকোনো অভিযোগের স্ট্যাটাস পরীক্ষা করার জন্য আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর রেজিস্টার না করলেও হবে।

সঙ্গে থাকুন ➥