15 মিনিটের চার্জে চলবে 85 কিমি, বিশেষ ব্যাটারি নিয়ে এল Exponent Energy, চিন্তা কমবে বৈদ্যুতিক গাড়ি মালিকদের

Avatar

Published on:

exponent-energy-and-altigreen-unveils-new-electric-three-wheeler

পরিবেশ দূষণ রোধে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়ানোতে জোর দেওয়া হলেও, এক্ষেত্রে বেশ কিছু প্রতিকূলতার সম্মুখীন হতে হচ্ছে গ্রাহকদের। যার মধ্যে অন্যতম দীর্ঘ চার্জিংয়ের সময়। প্রথাগত জ্বালানির যানবাহনে যেখানে পাম্পে যাওয়া মাত্রই চোখের নিমেষে তেল ভরানো হয়ে যায়, তুলনাস্বরূপ ইলেকট্রিক যানবাহনে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়। তাই ইদানিং গাড়ি সংস্থাগুলি চার্জিংয়ের সময় কমিয়ে আনাকে পাখির চোখ করেছে। যেই পথে কয়েক ধাপ এগিয়ে নিজেদের সাফল্য ঘোষণা করল ভারতীয় স্টার্টআপ এক্সপোনেন্ট এনার্জি (Exponent Energy)। সংস্থাটি ‘e-pack’ বলে এক ব্যাটারি তৈরি করেছে। তাদের দাবি, ব্যাটারিটি মাত্র ১৫ মিনিটে পুরোপুরি চার্জ হয়ে যাবে। যা বিশ্বের সবচেয়ে দ্রুত চার্জ হওয়া ব্যাটারি বলে দাবি করেছে এক্সপোনেন্ট।

বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ি নির্মাতা Altigreen Propulsion-এর বিদ্যুৎ চালিত অটোতে ওই ব্যাটারি ব্যবহার করা হবে। তবে ১৫ মিনিটের চার্জ হওয়ার ক্ষেত্রে রয়েছে বিশেষ শর্ত। কী সেই শর্ত? সংস্থাটি জানিয়েছে, ‘e-pump’ নামে তাদের নিজস্ব চার্জিং স্টেশনেই একমাত্র ১৫ মিনিটে সম্পূর্ণ চার্জ হবে ব্যটারিটি। যা এলপিএফ (LPF) সেল রসায়ন দ্বারা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে বলে জানিয়েছে এক্সপোনেন্ট। সংস্থার চার্জিং স্টেশন থেকে ইলেকট্রিক অটোতে ৬০০ অ্যাম্পিয়ার পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা হবে। ফলে মাত্র ১৫ মিনিটের মধ্যে ০-১০০ শতাংশ চার্জে পরিপূর্ণ হয়ে উঠবে এটি। যা অন্যান্য বৈদ্যুতিক অটোর তুলনায় ১৫ গুণ দ্রুত গতিসম্পন্ন বলে দাবি করা হয়েছে।

ব্যাটারিতে পুরো চার্জ থাকলে e-pack ৮৫ কিমি রেঞ্জ দেবে। আবার এক্সপোনেন্ট এনার্জি জানিয়েছে, গ্রাহকদের বলিষ্ঠ বৈদ্যুতিক গাড়ির পরিকাঠামোর অভিজ্ঞতা দিতে তারা চলতি অর্থবর্ষের মধ্যে বেঙ্গালুরুতে ১০০টি ইলেকট্রিক পাম্প বা e-pump বসাবে। তাদের এই নতুন ব্যাটারি ৫০ ডিগ্রি তাপমাত্রাতেও কর্মক্ষম থাকবে বলে জানানো হয়েছে। এমনকি সুরক্ষা ও লাইফ দু’দিক থেকেই এগিয়ে রয়েছে তাদের এই ব্যাটারি।

ব্যাটারি ও তার সাথে আসতে চলা ইলেকট্রিক কার্গো গাড়ি উন্মোচন করা ছাড়াও, Altigreen Propulsion Labs-এর সাথে গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করেছে এক্সপোনেন্ট। এই প্রসঙ্গে সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও অরুণ বিনায়ক বলেন, “আমাদের e-pump, e-pack ব্যাটারিতে ১৫ মিনিটে চার্জ করতে সহায়তা করবে। একই সাথে এতে ৩,০০০ লাইফ সাইকেল ওয়ারেন্টি রয়েছে।”

সঙ্গে থাকুন ➥