Facebook React: পোস্টে রিয়্যাক্টকারীর নাম বেমালুম অদৃশ্য! বাগ নাকি নতুন ফিচার, ধন্দে ফেসবুক ইউজাররা

Avatar

Published on:

সোশ্যাল মিডিয়া জায়ান্টের খেতাব তার ঝুলিতে, রয়েছে ২.৯৩ মিলিয়ন মাসিক অ্যাক্টিভ ইউজারও। কিন্তু এই ইউজারই এবার সংস্থার প্রতি ক্ষুব্ধ বলে মনে হচ্ছে! কথা বলছি, Facebook (ফেসবুক)-এর সম্পর্কে। আমাদের পরিচিত মার্ক জুকারবার্গের মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি প্রায় দু দশক ধরে মানুষের সঙ্গী হয়ে রয়েছে। Facebook Main (মেন) ও Facebook Lite (লাইট) – মূলত এই দুটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্মার্টফোন থেকে এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি ব্যবহার করা যায়। তাছাড়া লঞ্চের সময় থেকে বিদ্যমান রয়েছে এর ওয়েব ভার্সনও। সেক্ষেত্রে আজ হঠাৎ করেই Facebook Main অ্যাপে একটি জিনিস ঘটেছে, যাতে করে বিরক্ত হচ্ছেন একাংশ ইউজার।

আসলে ইউজারদের সুবিধার্থে ফেসবুক বিগত কয়েক বছরে একাধিক পরিবর্তন এনেছে। প্রায়ই এই প্ল্যাটফর্মে একাধিক নতুন ফিচার যুক্ত হয়, আসে আপডেট। কিন্তু সবসময় যে সেই ফিচার ইউজারদের পছন্দ হয়, তা নয়। তাছাড়া অনেক সময় এতে অনেক অপ্রত্যাশিত বাগ বা ইস্যুও দেখা যায়, যা অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। তবে আজকের ঘটনা নিতান্তই বিরক্তির উদ্রেককারী! আসলে আজ সকাল থেকে ফেসবুক মেন অ্যাপের অধিকাংশ ইউজাররা কোনো পোস্টে রিয়্যাক্টকারীর নাম দেখতে পাচ্ছেন না। সোজা ভাষায় বললে, পোস্টে ক-টা কী রিয়্যাক্ট বা লাইক পড়েছে তা দৃশ্যমান হচ্ছে; তবে কে বা কারা সেই রিয়্যাক্ট বা লাইক দিয়েছেন তা দেখা যাচ্ছে না!

এক্ষেত্রে অ্যাপের কোনো বাগের কারণে রিয়্যাক্টকারীর নাম এইভাবে অদৃশ্য হচ্ছে নাকি ফেসবুক কোনো নতুন ফিচার এনেছে, সে সম্পর্কে সংস্থার কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া যায়নি। এমনকি এখনো এই বিষয়ে কোনো রিপোর্টও প্রকাশিত হয়নি। তবে অনেক ইউজার মনে করছেন এটি একটি ফিচার। আর তারা এটিকে ঘিরে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন।

যাইহোক আশা করা যায় আলোচ্য বিষয়টি কোনো ফিচার নাকি ইস্যু – সে সম্পর্কে খুব শীঘ্রই নিশ্চিত তথ্য মিলবে। তবে এই অস্বস্তি থেকে গেলে (অর্থাৎ যদি রিয়্যাক্টকারীর নাম দেখা না যায়) আগামীদিনে ফেসবুকে হ্যারাসমেন্ট, বুলিং ইত্যাদি ঘটনা বাড়তে পারে বলেও ব্যক্তিগতভাবে মনে হয়। কারণ নাম দেখা না যাওয়ার সুযোগ নিয়ে অনেকেই রিয়্যাক্টের অপব্যবহার করতে পারেন। এই প্রসঙ্গে বলে রাখি, ফেসবুক লাইট বা ওয়েবে কিন্তু আগের মতই রিয়্যাকশনের সংখ্যা এবং কারা রিয়্যাক্ট করেছেন তা দেখা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥