Flipkart Love It or Return It: ফোন কিনে ১৪ দিন ব্যবহারের পর রিটার্ন করলেও সমস্ত টাকা ফেরত দেবে ফ্লিপকার্ট

Avatar

Published on:

বিগত এক মাস ধরে তিন-তিনটি ধামাকাদার ফেস্টিভ সেল আয়োজন করার পর, এবার নিজের কয়েকশো মিলিয়ন গ্রাহককে আরো উৎসাহিত করতে একটি নতুন স্কিম চালু করল Flipkart (ফ্লিপকার্ট)। এক্ষেত্রে ই-কমার্স জায়ান্টটি স্মার্টফোন ক্রেতাদের জন্য ‘Love It or Return It’ (লাভ ইট অর রিটার্ন ইট) নামের একটি চমকপ্রদ প্রোগ্রাম নিয়ে হাজির হয়েছে, যা সহজে প্রিমিয়াম স্মার্টফোন ব্যবহার করতে এবং কোনো ক্রেতা ফোন কেনার ১৫ দিনের মধ্যে সেটি রিটার্ন করলে তাকে সম্পূর্ণ ক্রয়মূল্য ফেরত পাওয়ার সুবিধা দেবে। সোজা ভাষায় বললে, এখন Flipkart ইউজাররা প্রিমিয়াম ফোন কেনার ক্ষেত্রে পরিচিত রিটার্ন/রিপ্লেসমেন্টের বিকল্প বাদে একটি ট্রায়ালের সুবিধা পাবেন, যাতে পছন্দমত ফোন কাছে রাখার বা রিটার্ন দেওয়ার সুবিধা থাকবে; আর এই ট্রায়ালের বিকল্প মিলবে কার্যত ফ্রি-তেই (যেহেতু রিটার্নের পর Flipkart সম্পূর্ণ দাম ফেরত দেবে)!

‘Flipkart Love It or Return It’ প্রোগ্রাম প্রিমিয়াম স্মার্টফোন ক্রেতাদের অভিজ্ঞতা উন্নত করবে

লাভ ইট অর রিটার্ন ইট প্রোগ্রামের সাহায্যে, ফ্লিপকার্ট, অনলাইন ক্রেতাদের প্রিমিয়াম স্মার্টফোন কেনার অভিজ্ঞতা আরো সুবিধাজনক করে তুলতে চাইছে বলে মনে হচ্ছে। আসলে অনেক হাই-এন্ড হ্যান্ডসেটের ক্রেতাই বহুমূল্যের ফোন কেনার আগে তা দোকান বা রিটেল স্টোরে গিয়ে নাড়াচাড়া করে দেখতে চান। সেক্ষেত্রে অনলাইন কেনাকাটার সময় ‘লাভ ইট বা রিটার্ন ইট’ প্রোগ্রাম এই শূন্যতা পূরণ করবে এবং ক্রেতাদের বাড়ি বসেই ফোনের ট্রায়াল উপভোগ করার সুযোগ দেবে।

তবে বলে রাখি, সমস্ত দামী ফোনের ক্ষেত্রে এই অফার প্রযোজ্য হবে না! কারণ প্ল্যাটফর্মটি তার এই নতুন ‘Love It or Return It’ প্রোগ্রামের জন্য Samsung (স্যামসাং)-এর সাথে পার্টনারশিপ করেছে। তাই আপাতত স্কিমটির সুবিধা একচেটিয়াভাবে Samsung Galaxy Z Fold 3 (স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩) এবং Galaxy Z Flip 3 (গ্যালাক্সি জেড ফ্লিপ ৩) মডেলে উপলব্ধ থাকবে। সেক্ষেত্রে কেউ এই হাই-এন্ড ফোনগুলি ১৫ দিনের জন্য ব্যবহার করে দেখতে চাইলে, Flipkart-এর দ্বারস্থ হতে পারেন। কিন্তু তার জন্য অর্ডার প্লেস করে ফোনের দাম মেটাতে হবে। হ্যান্ডসেটগুলি নিয়ে সন্তুষ্ট না হলে ক্রেতারা সেগুলি ফেরত দেওয়ার বিকল্প পাবেন। এদিকে রিটার্ন রিকোয়েস্ট পাঠানোর পর, Flipkart, ব্যবহৃত ফোনের গুণমান পরীক্ষা করে তবেই ক্রেতাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা রিফান্ড করবে।

ফোন রিটার্ন দেওয়ার জন্য, ক্রেতাদের ফ্লিপকার্ট কর্তৃক শেয়ার করা রিটার্ন রিকোয়েস্ট ওয়েব লিঙ্কে ক্লিক করতে হবে। তারপর নির্দিষ্ট ভেরিফিকেশন সম্পন্ন করে তাদের ফোনের IMEI নম্বর দিতে হবে। সাথে দিতে হবে নিজেদের ব্যক্তিগত তথ্য, ডিভাইস এবং ব্যাঙ্কের বিবরণ। এরপর ইউজারের টিকিট নম্বর জেনারেট হলে ফোনটি কার্যক্ষম অবস্থায় আছে কিনা তা নিশ্চিত করতে ফ্লিপকার্ট একটি অ্যাপের বিশদ বিবরণসহ ইমেল পাঠাবে। সেই অ্যাপ ডাউনলোড করে ক্রেতাদের নির্দিষ্ট কিছু অপশন ফলো করতে হবে। এই পরীক্ষা নিরীক্ষা শেষ হলে লজিস্টিক পার্টনার, তাদের সাথে যোগাযোগ করবে এবং একজন প্রতিনিধি ফোনটির শারীরিক যাচাই করে তা সংগ্রহ করবে।

ভারতের এই শহরগুলিতে অ্যাক্সেস করা যাবে ‘Flipkart Love It or Return It’ প্রোগ্রাম

মনে রাখতে হবে, ফ্লিপকার্টের উক্ত নতুন প্রোগ্রামটি ভারতের সমস্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়। এক্ষেত্রে শুধুমাত্র কলকাতা, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, পুনে, দিল্লি, মুম্বাই, গুরুগ্রাম, আহমেদাবাদ, চেন্নাই এবং ভাদোদরার ক্রেতারাই ফ্লিপকার্ট অ্যাপের মাধ্যমে প্রোগ্রামটি ব্যবহার করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥