চলে এল Android 14 এর দ্বিতীয় প্রিভিউ, এই স্মার্টফোনগুলিতে ব্যবহার করা যাবে

Avatar

Published on:

Google Android 14 Developer Preview 2 Roll Out

এখনও অনেক স্মার্টফোন ব্যবহারকারী লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) ভিত্তিক ওএস আপডেট পায়নি। কিন্তু এর মধ্যেই টেক জায়ান্ট গুগল (Google) অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন অর্থাৎ অ্যান্ড্রয়েড ১৪ (Android 14) নিয়ে কাজ শুরু করেছে। গত মাসে অ্যান্ড্রয়েড ১৪ ডেভলপার প্রিভিউয়ের প্রথম ভার্সন (Android 14 Developer Preview 1) রোলআউট করা হয়। আর আজ সংস্থাটি অ্যান্ড্রয়েড ১৪ -এর দ্বিতীয় ডেভলপার প্রিভিউ (Android 14 Developer Preview 2) রিলিজ করেছে। এই লেটেস্ট ডেভলপার বিল্ড – আরো উন্নত প্রাইভেসি, সুরক্ষা, স্পিড অফার করবে। পাশাপাশি, ট্যাবলেট এবং ফোল্ডেবল স্ক্রিন যুক্ত ডিভাইসে আরো ভালো তথা নিখুঁত ইউজার এক্সপেরিয়েন্স মিলবে। আসুন অ্যান্ড্রয়েড ১৪ ডেভেলপার প্রিভিউ ২ আর কি কি ফিচার অফার করবে জেনে নেওয়া যাক।

ট্যাবলেট ও ফোল্ডেবলের জন্য আরও ভাল সাপোর্ট অফার (Better support for tablets and foldables):

ট্যাবলেট এবং ফোল্ডেবল ফর্ম ফ্যাক্টরগুলির জন্য আরো ভালো সাপোর্ট অফার করবে অ্যান্ড্রয়েড ১৪ -এর লেটেস্ট ডেভেলপার প্রিভিউ। এক্ষেত্রে এই নয়া ওএস আপডেটের লক্ষ্যই হল – বড় এবং ফোল্ডেবল স্ক্রিন ডেভেলপারদের সহায়তা করা। আর এর জন্য, গুগল রিসোর্সও সরবরাহ করেছে। অতিরিক্তভাবে, বড় স্ক্রিনের ডিভাইসের জন্য অ্যাপের গুণমান চেক করার জন্য একটি চেকলিস্ট উপলব্ধ করা হয়েছে।

ফটো পিকারে সিলেক্টেড ফটো বিকল্প (Photo Picker gets Selected photo option):

ফটো পিকারে নতুন ‘সিলেক্টেড ফটো’ বিকল্প উপলব্ধ করা হয়েছে। এক্ষেত্রে, ডিভাইসে থাকা অ্যাপ ভিজ্যুয়াল মিডিয়া অ্যাক্সেসের অনুমতি চাইলে, এইসকল অ্যাপ কোন কোন ফটো এবং ভিডিও অ্যাক্সেস করতে সক্ষম হবে তা চয়ন করতে পারবেন অ্যান্ড্রয়েড ১৪ ব্যবহারকারীরা। ভিজ্যুয়াল মিডিয়া পার্মিশন বিকল্পগুলি নিম্নরূপ –

• অ্যালাউ অ্যাক্সেস টু অল ফটো (Allow access to all photos) – এই বিকল্পের অধীনে ডিভাইসের যাবতীয় ছবি এবং ভিডিও অর্থাৎ সম্পূর্ণ লাইব্রেরির অ্যাক্সেস দেওয়া যাবে।

• সিলেক্ট ফটো (Select photos) – ব্যবহারকারীরা নির্দিষ্ট ছবি এবং ভিডিও নির্বাচন করতে পারবেন, যা শুধুমাত্র মিডিয়াস্টোরের মাধ্যমে অস্থায়ীভাবে অ্যাক্সেসযোগ্য হবে।

• ডু’নট অ্যালাউ (Don’t allow) – ডিভাইসের যেকোনো ফটো এবং ভিডিও অ্যাক্সেস না দেওয়ার ক্ষেত্রে এই বিকল্পটি কাজে আসবে।

ক্রেডেনশিয়াল ম্যানেজার (Credential Manager):

অ্যান্ড্রয়েড ১৪ ওএস আপডেটের সাথে, গুগল ক্রেডেনশিয়াল ম্যানেজার ফিচারের প্রবর্তন ঘটিয়েছে। এটি হল একটি প্ল্যাটফর্ম API, যা Android 4.4 (API লেভেল ১৯) চালিত ডিভাইসে উপলব্ধ ছিল। যাইহোক কার্যকারিতার নিরিখে, এই API সাইন-ইন সিকিউরিটি প্রক্রিয়াকে পূর্বের তুলনায় আরো সহজ ও উন্নত করে তোলে৷

ব্যাকগ্রাউন্ড মেমরি অপ্টিমাইজেশান (Background memory optimisation):

অ্যান্ড্রয়েড ১৪ ডেভেলপার প্রিভিউ ২ সংস্করণে, রিসোর্স ইউটিলাইজেশন প্রক্রিয়া আরো উন্নত করতে মেমরি ম্যানেজমেন্ট সিস্টেম আপগ্রেড করা হয়েছে। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ১৩ -এর তুলনায় এই নয়া ওএস ভার্সনে, প্রথাগত অ্যান্ড্রয়েড অ্যাপ লাইফসাইকেল APIs, যেমন – ফোরগ্রাউন্ড সার্ভিস, জবশিডিউলার এবং ওয়ার্কম্যানেজার ছাড়াও ব্যাকগ্রাউন্ড মেমরি অপ্টিমাইজেশানের কাজ এখন আরও দ্রুত হবে (অ্যাপ, ক্যাশে স্টেটে প্রবেশ করার মাত্র সেকেন্ড পরেই)।

রিজিওনাল প্রেফারেন্স (Regional Preferences):

অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম, ব্যবহারকারীদের রিজিওনাল প্রেফারেন্স বা আঞ্চলিক পছন্দ অনুযায়ী তাদের ডিভাইস চালনার অভিজ্ঞতা কাস্টমাইজ করা অনুমতি প্রদান করে। এক্ষেত্রে ব্যবহারকারীরা প্রয়োজনীয়তা অনুসারে – টেম্পারেচার ইউনিট, সপ্তাহের শুরুর দিন এবং নাম্বারিং সিস্টেম পরিবর্তন করতে পারবেন। এই ফিচারটি ব্যবহারকারীদের সহজে একটি কেন্দ্রীয় অবস্থান থেকে – অ্যাপ্লিকেশন প্রেফারেন্স লোকেট ও অ্যাডজাস্ট বা সামঞ্জস্য করতে এবং সেগুলির ব্যাকআপ নেওয়ার ও রিস্টোর করার ক্ষমতাও প্রদান করে৷

ইমোজি ল্যাব (Emoji Lab):

সর্বশেষ অ্যান্ড্রয়েড ১৪ ডেভলপার প্রিভিউ ভার্সনে নতুন ইমোজি ল্যাব টুল যুক্ত করা হয়েছে। এই ইমোজি ল্যাব, ব্যবহারকারীদের মাত্র তিনটি সহজ ধাপ অনুসরণে ওয়ালপেপার তৈরি করতে দেয়।

১. প্রথমত, ব্যবহারকারীদের ফাউন্ডেশন হিসেবে ব্যবহার করার জন্য সর্বাধিক ১৪টি বিভিন্ন ধরণের ইমোজি বেছে নিতে বলা হবে।

২. দ্বিতীয়ত, “মোজাইক” (Mosaic), “লোটাস” (Lotus) এবং “স্ট্যাকস” (Stacks) -এর মতো বিকল্প সহ ইমোজিগুলি সাজানো প্যাটার্ন নির্বাচন করতে বলা হবে।

৩. সবশেষে, ব্যবহারকারীরা টু-টোন কালার প্যালেট অ্যারে থেকে পছন্দের রঙ চয়ন করতে পারবেন।

ফ্ল্যাশ নোটিফিকেশন (Flash Notifications):

অ্যান্ড্রয়েড ১৪ ডেভেলপার প্রিভিউ ২ সংস্করণের অ্যাক্সেসিবিলিটি প্যানেলের মধ্যে, গুগল ‘ফ্ল্যাশ নোটিফিকেশন’ নামের একটি নতুন অপশন যুক্ত করা হয়েছে। এই ফিচার দ্বারা শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিরা বিশেষ উপকৃত হবেন। কারণ – ভয়েস কল, এসএমএস বা কোনো অ্যাপ নোটিফিকেশন প্রাপ্ত হলে এই ফিচার অতিরিক্ত ভিজ্যুয়াল কিউ প্রদান করে।

অ্যান্ড্রয়েড ১৪ ডেভেলপার প্রিভিউ ২ ভার্সনটিকে প্রাথমিকভাবে অ্যাপ ডেভেলপারদের পরীক্ষার জন্য ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। আজ দ্বিতীয় ডেভেলপার প্রিভিউ রিলিজ করা হয়েছে। এপ্রিল মাসে এই উক্ত অপারেটিং সিস্টেমের প্রথম বিটা সংস্করণ চালু করা হবে বলে জানা যাচ্ছে। আর পরবর্তী মাসে অর্থাৎ মে নাগাদ আরো তিনটি অতিরিক্ত বিটা ভার্সন রিলিজ করা হবে।

প্রসঙ্গত, Android 14 Developer Preview 2 বর্তমানে Google বিকশিত Pixel ডিভাইসের জন্য উপলব্ধ। এই তালিকায় সামিল রয়েছে – Pixel 7 Pro, Pixel 7, Pixel 6a, Pixel 6 Pro, Pixel 6, Pixel 5a 5G, Pixel 5, এবং Pixel 4a 5G।

সঙ্গে থাকুন ➥