বড় ধাক্কা, লক্ষ লক্ষ কম্পিউটারে আগামী বছর থেকে কাজ করবে না Google Chrome

Avatar

Published on:

Google Chrome Stop Working Some Computers

আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে আর উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮.১ ( Windows 7 and 8.1) অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারে কাজ করবে না গুগল ক্রোম (Google Chrome)। কোম্পানির তরফে তাদের সাপোর্ট ফোরামে এই ঘোষণা করা হয়েছে। টেক জায়ান্টির তরফে বলা হয়েছে, তাদের ব্রাউজার ব্যবহার করার জন্য ইউজারদের সিস্টেমকে উইন্ডোজ ১০ ও ১১ অপারেটিং সিস্টেমে আপগ্রেড করতে হবে। গুগল ক্রোমের ১১০ ভার্সন (Google Chrome V110) রোল আউট হলেই এই সমস্যায় পড়বে পুরানো কম্পিউটার ব্যবহারকারীরা, যা আগামী ৭ ফেব্রুয়ারি, ২০২৩ সালে হতে পারে।

উল্লেখ্য, ১০ জানুয়ারি, ২০২৩ থেকে উইন্ডোজ ৭ ইএসইউ ও উইন্ডোজ ৮.১ চালিত পিসির জন্য সাপোর্ট বন্ধ করছে মাইক্রোসফট। যারপরই এখন গুগলের তরফে ব্যবহারকারীদের সিস্টেম কে আপগ্রেড করতে বলা হচ্ছে। যদিও কোনো ইউজার চাইলে এরপরও গুগল ক্রোম ব্যবহার চালিয়ে যেতে পারবে। তবে সে আর নতুন কোনো আপডেট পাবে না। পাশাপাশি বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে।

গুগল তাদের ব্লগে বলেছে যে, ‘আপনি যদি বর্তমানে উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকেন, তাহলে আমরা আপনাকে উল্লেখিত তারিখের আগে একটি সমর্থিত উইন্ডোজ সংস্করণে আপগ্রেড হতে উৎসাহিত করছি, যাতে আপনি সিকিউরিটি আপডেট এবং নতুন ক্রোম ফিচারগুলি পেতে পারেন।’

জানিয়ে রাখি, মাইক্রোসফট ১০ জানুয়ারি, ২০২৩-এ উইন্ডোজ ৭ ইএসইউ (এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট) এবং উইন্ডোজ ৮.১-এর জন্য সাপোর্ট বন্ধ করে দেবে। উইন্ডোজ ৭ এর জন্য সাপোর্ট যদিও ২০২০ সালের জানুয়ারিতেই শেষ হয়েছিল, তবে এতদিন এতে কিছু সিকিউরিটি আপডেট এসেছে। যদিও উইন্ডোজ ৮.১ ব্যবহারকারীরা এই সুবিধা পাবে না। মাইক্রোসফট, ব্যবহারকারীদের উইন্ডোজ ১১ সাপোর্ট সহ একটি নতুন পিসি কেনার পরামর্শ দিয়েছে, যেহেতু পুরানো পিসিতে নতুন ওএস ব্যবহার করলে সিস্টেম ধীর হয়ে যেতে পারে।

সঙ্গে থাকুন ➥