Google Street View: আমেরিকার সুবিধা এবার ভারতেও, লঞ্চের 15 বছর পর এদেশে গুগল ম্যাপে যুক্ত হল বিশাল গুরুত্বপূর্ণ ফিচার

Avatar

Published on:

সহজে অচেনা রাস্তা চেনার বা কোনো জায়গা সম্পর্কে জানার জন্য ভারতসহ গোটা বিশ্বে সর্বাধিক ব্যবহৃত অ্যাপ হল Google Maps (গুগল ম্যাপস)। আসলে জনপ্রিয় এই নেভিগেশন অ্যাপটির সাহায্যে কোনো নির্দিষ্ট জায়গা বা রাস্তা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য তো পাওয়া যায়ই, সেইসাথে বাস বা ট্রেন জাতীয় পরিবহন মাধ্যমের স্ট্যাটাসও ট্র্যাক করা যায়। এই একাধিক সুবিধা উপলব্ধ থাকার কারণে প্রতিনিয়তই অ্যাপটির ইউজারবেস উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে, আর ইউজারদের সুবিধার্থে প্রায়শই নিজেদের ভার্চুয়াল মানচিত্র পরিষেবায় নতুন ফিচার নিয়ে আসছে টেক জায়েন্ট Google-ও। সেক্ষেত্রে এবার, Google তার ভারতীয় ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে Google Maps-এ আনতে চলেছে একটি দুর্দান্ত বহুপ্রতীক্ষিত ফিচার, যা ইউজারদের জন্য অত্যন্ত কার্যকর বলে প্রমাণিত হবে।

লঞ্চ হল Google Street View ফিচার

আপনাদের জানিয়ে রাখি, টেক জায়েন্টটি অবশেষে ভারতীয় ইউজারদের জন্য গুগল ম্যাপসে বহু প্রতীক্ষিত ‘গুগল স্ট্রিট ভিউ’ (Google Street View) ফিচারটি লঞ্চ করেছে। উল্লেখ্য যে, প্রায় ১৫ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফিচারটি লঞ্চ করেছিল সংস্থাটি এবং তারপর থেকেই বহুদিন ধরে ভারতীয় ইউজাররা এটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন, অবশেষে যার পরিসমাপ্তি ঘটল। এক্ষেত্রে বলে রাখি, গুগল স্ট্রিট ভিউ এমন একটি প্রযুক্তি যা গুগল ম্যাপস এবং গুগল আর্থ (Google Earth) অ্যাপের মাধ্যমে বিশ্বের বিভিন্ন রাস্তায় অবস্থিত জায়গাগুলির ইন্টার‍্যাক্টিভ প্যানোরামা সরবরাহ করে।

সোজা কথায় বললে, গুগল স্ট্রিট ভিউ ফিচারের সৌজন্যে কোনো রাস্তার ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ইমেজ পাওয়া যাবে। অর্থাৎ, এখন ভারতের কোনো রাস্তায় অবস্থিত বিভিন্ন দর্শনীয় স্থান, প্রকৃতির বিস্ময়কর সৃষ্টি, বিভিন্ন ল্যান্ডমার্ক, জাদুঘর, রেস্টুরেন্টের মতো গুরুত্বপূর্ণ জায়গাগুলির সম্পর্কে বিশদ তথ্য ইউজারদের হাতের মুঠোয় চলে আসবে। গুগল ম্যাপসে যে রাস্তাগুলির প্যানোরামিক ইমেজ উপলব্ধ রয়েছে, সেগুলিকে এই ফিচারের সুবাদে নীল রেখার মাধ্যমে দেখা যাবে। ফলে এই নয়া ফিচারটির আগমনে ভারতীয় ইউজাররা যে ব্যাপকভাবে উপকৃত হবেন, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

এখনই গোটা দেশে মিলবে না এই ফিচার

আগেই বলেছি যে, ফিচারটি ২০০৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহরে প্রথম চালু করা হয়েছিল, এবং তারপর থেকে এটিকে বিশ্বের অন্যান্য দেশগুলিতেও উপলব্ধ করা হচ্ছে। এবার এসেছে ভারতীয় ইউজারদের জন্য এই দুর্দান্ত ফিচার ব্যবহার করা পালা। তবে Google-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, Google Street View এখনই সারা দেশে উপলব্ধ হবে না। প্রথমে দেশের ১০টি শহরের (বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, দিল্লি, মুম্বই, পুণে, নাসিক, বডোদরা, আহমদনগর এবং অমৃতসর) বাসিন্দারা এটি ব্যবহারের সুযোগ পাবেন, তবে এই বছরের শেষ নাগাদ ৫০টি শহরের মানুষ এই ফিচারটি ব্যবহারের অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥