Google Pixel 6 এর ক্যামেরা টেক্কা দেবে Samsung, Xiaomi কে, থাকবে এই ফিচার

Avatar

Published on:

চলতি বছরে যে যে আপকামিং ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটের দিকে গোটা স্মার্টফোন দুনিয়া উৎসুক হয়ে তাকিয়ে আছে, তার মধ্যে অন্যতম হল Google Pixel 6 সিরিজ। ইতিমধ্যেই জানা গেছে, এই সিরিজে দু’টি ফোন থাকতে পারে, Pixel 6 এবং Pixel 6 Pro৷ নামকরণের ক্ষেত্রে এবার Google-এর প্রিমিয়াম ফোনের শেষে XL শব্দ ব্যবহার হওয়ার সম্ভাবনা খুবই কম। যাই হোক, সম্প্রতি Pixel 6 সিরিজ নিয়ে একাধিক তথ্য সামনে এসেছে। রেন্ডার থেকে শুরু করে রিয়ার ক্যামেরার সংখ্যা, আবার Pixel 6 সিরিজে Google-এর নিজস্ব চিপসেট ব্যবহারের পরিকল্পনা হালফিলে ফাঁস হয়েছে। Pixel 6 সিরিজে ক্যামেরার দিক থেকে কতটা সক্ষম হবে, এবার সেই নিয়ে নয়া রিপোর্ট প্রকাশ হল।

উন্নত স্টেবিলাইজেশন

টিপস্টার Tron-এর মতে, উন্নত স্টেবিলাইজেশনের জন্য Pixel 6 ও Pixel 6 Pro গিম্বলের মতো স্টেডি ক্যামেরা মোড সহ আসতে পারে। এটি Lg Wing বা Vivo X50/X60 স্মার্টফোনে দেখা গিম্বল স্টেবিলাইজেশন ফিচারের অনুরূপ।

বড় ক্যামেরা সেন্সর ও দুর্ধর্ষ ভিডিওগ্রাফি

Pixel 6 ও Pixel 6 Pro-এ Samsung-এর বড় ক্যামেরা সেন্সর দেখা যাবে৷ পাশাপাশি ভিডিওগ্রাফি বিভাগেও লক্ষণীয় আপগ্রেড দেখা যাবে।

Google-এর কাস্টম NPU ও ISP

সবশেষে, Pixel 6 সিরিজের ফোনে Pixel 5-এর থেকেও উন্নত Google-এর কাস্টম নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ)এবং ইমেজ সিগন্যাল প্রসেসর (আইএসপি) থাকবে। যা ফোনের ক্যামেরা পারফরম্যান্সকে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে।

Google Pixel 6 সিরিজ নিয়ে আর কী কী তথ্য পাওয়া গেছে

প্রসেসর

আপকামিং Pixel স্মার্টফোনের প্রসেসর এখন আলোচনার অন্যতম বিষয় হয়ে দাঁড়িয়েছে। রিপোর্ট বলছে, Pixel 6 সিরিজের জন্য Google কাস্টম চিপসেটের ওপর কাজ করছে, যার কোডনাম হোয়াইটচ্যাপেল (Whitechapel)। যেটেকু জানা গেছে, Google-এর প্রসেসর 5 ন্যানোমিটার প্রসেসিং নোডের ওপর ভিত্তি করে তৈরি হবে। এর পারফরম্যান্স Snapdragon 870 ও এর সমতুল্য হবে।

ডিজাইন

ডিজাইনের নিরিখে Pixel 6 সিরিজের ফোন তার পূর্ববর্তী মডেলের থেকে অনেকটাই আলাদা হতে চলেছে। স্কোয়ার বা বর্গাকার দেখতে ক্যামেরা মডিউলের পরিবর্তে Google Pixel 6 স্মার্টফোনে আয়তকার ক্যামেরা বাম্প দেখা যাবে। ক্যামেরা বাম্প এবং তার উপর ও নীচের অংশ ধরলে ফোনের রিয়ার প্যানেলে তিন ধরনের রঙ দেখা যাবে। সামনের দিকের কথা বললে, এর স্ক্রিনের মাঝখানেই পাঞ্চ হোল কাটআউট থাকবে। স্ক্রিনের চারদিকের বেজেল বেশ স্লিম৷ ফলে এটি হাই স্ক্রিন-টু-বডি অনুপাত অফার করবে।

ক্যামেরা সেন্সর

টিপস্টার ম্যাক্স উইনব্যাচের দাবি, Pixel 6 ও Pixel Pro-এ Google নতুন ক্যামেরা সেন্সর যুক্ত করবে। সেন্সরটির ডিটেলস তিনি বলেননি। তবে এটুকু নিশ্চিত করেছেন যে, পূর্বসূরী মডেলের Sony IMX36 সেন্সরকে Google অবশেষে বিদায় জানাচ্ছে। প্রসঙ্গত, Pixel 3 সিরিজ থেকেই Google এই সেন্সরটির ব্যবহার করে আসছে। এটি আসলে 12.2 মেগাপিক্সেল 1.4 মাইক্রন সেন্সর যার ফ্রেম অ্যাপারচার f/1.8।

Google Pixel 6 Pro

অনলিকস (OnLeaks) নামে বেশি পরিচিত জনপ্রিয় টিপস্টার ক্রিস হেমারস্টোফার (Chris Hemmerstoffer, Pixel 6 Pro-এর CAD রেন্ডার শেয়ার করেছিলেন। সেই অনুযায়ী, Google Pixel 6 Pro কার্ভড অ্যামোলেড ডিসপ্লে সহ আসবে। স্ক্রিনের সাইজ 6.7 ইঞ্চি, অ্যামোলেড প্যানেলে ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকতে পারে। Google Pixel 6 Pro-এর আয়তন 163 x 75.8 x 8.9 মিমি (ক্যামেরা বাম্প ধরলে 11.5 মিমি)। ক্যামেরা মডিউলে এলইডি ফ্ল্যাশ ও অল্পসংখ্যক সেন্সর, মাইক, মেইন ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স, পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা, এবং একটি অজানা ক্যামেরা সেন্সর আছে।

উল্লেখ্য, Google কিন্তু Pixel 6 সিরিজের লঞ্চের তারিখ বা স্পেসিফিকেশন কিছুই জানায়নি। ফলে চূড়ান্ত মডেল কেমন বৈশিষ্ট্যের সাথে আসছে, তা শোনার জন্য Google-এর অফিসিয়াল ঘোষণার জন্য অপেক্ষা করতে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥