Hero Electric থেকে Okinawa, রইল 2021-এ ভারতে সর্বাধিক ইলেকট্রিক টু-হুইলার বিক্রি করা সংস্থার তালিকা

Avatar

Published on:

গত বছর অর্থাৎ ২০২১-এ ভারতে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা তাৎপর্যপূর্ণ হারে বৃদ্ধি পাওয়ার কথা ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। যার মধ্যে অন্যতম হল ইলেকট্রিক টু-হুইলার। ২০২০-র তুলনায় গত বছর এর চাহিদা শতকরা ১৩২% বৃদ্ধি পেয়েছে। এখানে জানিয়ে রাখি, আগের বছর এদেশে মোট ২,৩৩,৯৭১ ইউনিট বৈদ্যুতিক স্কুটার ও মোটরসাইকেল বিক্রি হয়েছে। ২০২০-তে এই সংখ্যাটি ছিল ১,০০,৭৩৬। এ দেখে কার্যত বোঝাই যাচ্ছে যে গত বছর ভারতে বিদ্যুৎচালিত দু’চাকার গাড়ির বিক্রি কী হারে বৃদ্ধি পেয়েছে!

ইলেকট্রিক টু-হুইলারের বিক্রিতে বরাবরের মতো এবারও প্রথম স্থানে রয়েছে হিরো ইলেকট্রিক (Hero Electric)। গত বছর তাদের পণ্য বিক্রির সংখ্যা ৪৬,২১৪ ইউনিট, যা সমগ্র বিক্রির ৩৪ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের অন্যতম ইভি ব্র্যান্ড ওকিনাওয়া (Okinawa)। এই সংস্থাটি ২০২১-এ ভারতের ২৯,৮৬৮ ইউনিট ই-স্কুটার বিক্রি করেছে।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে এথার এনার্জি (Ather Energy), গত বছর এরা ১৫,৮৩৬ ইউনিট বৈদ্যুতিক দু’চাকার গাড়ি বিক্রি করেছে। নিজেদের বিক্রি বাড়ানোর সাথে দেশের অন্যতম শহর যেমন, দিল্লী, মুম্বাই এবং জয়পুরে এদের পণ্যের সংখ্যা যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানটি দখল করেছে যথাক্রমে অ্যাম্পিয়ার (Ampere) ও পিওর ইভি (Pure EV)। গেল বছর তাদের বিক্রির সংখ্যা যথাক্রমে ১২,৪১৭ ও ১০,৯৪৬ ইউনিট।

এই প্রসঙ্গে সোসাইটি অফ ম্যানুফ্যাকচারার্স অফ ইলেকট্রিক ভেহিকেলস (SMEV)-এর ডিরেক্টর জেনারেল সোহিন্দর গিল (Sohinder Gill) বলেছেন, “গত কয়েক মাসে সমগ্র বৈদ্যুতিক যানবাহনের যাত্রায় এমন সুদিন আমরা আগে দেখিনি। গত ১৫ বছরে আমরা সবাই মিলে এখনো পর্যন্ত এক মিলিয়ন বৈদ্যুতিক দুই ও তিন চাকার গাড়ি, ইলেকট্রিক বাস ও অন্যান্য যানবাহন বিক্রি করেছি। সম্ভবত ২০২২-এর জানুয়ারি থেকে শুরু করে মাত্র এক বছরেই এই এক মিলিয়ন ইউনিট বিক্রির মাইলফলক স্পর্শ করতে পারব আমরা। সম্প্রতি সরকারের ইলেকট্রিক ভেহিকেল সম্পর্কিত FAME-II প্রকল্পটি ইতিবাচক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। একইসাথে দেশের পরিবহণ ক্ষেত্রটিও সবুজায়নের দিকে এগিয়ে চলেছে।”

সঙ্গে থাকুন ➥