Honda ADV 350: ভারতে বিশাল চেহারার স্কুটার লঞ্চ করতে পারে হন্ডা

Avatar

Published on:

২০২১ EICMA-তে ৩৫০ সিসি’র অ্যাডভেঞ্চার ম্যাক্সি স্কুটার ADV350-র প্রদর্শন করেছিল হন্ডা (Honda)। এদিকে সম্প্রতি স্কুটারটির ডিজাইনের পেটেন্ট ভারতে দায়ের করেছে সংস্থাটি। যা এই ম্যাক্সি স্কুটারটির এদেশে আসার সম্ভাবনা উস্কে দিয়েছে। আবার সম্প্রতি Yamaha ও Keeway-র ম্যাক্সি স্কুটার নিয়ে হাজির হওয়া বলে দিচ্ছে ভারতের বাজারে এই ধরনের টু-হুইলারের চাহিদা কতটা।

Honda Forza 350-এর মতো ADV350 ম্যাক্সি স্কুটারে ৩৩০ সিসি ইঞ্জিন রয়েছে, যা ২৯ পিএস শক্তি এবং ৩১.৯ এনএম টর্ক উৎপন্ন করে। এই পাওয়ারের কারণে ADV350 দেশের সবচেয়ে দামী স্কুটার BMW C 400 GT-এর সমকক্ষ হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে

Honda ADV 350-তে হার্ডওয়্যারের মধ্যে থাকবে ৩৭ মিমি ইউএসডি ফর্ক, টুইন রিয়ার শক, সামনে ১৫ ইঞ্চি এবং পেছনে ১৪ ইঞ্চি অ্যালয় হুইল, ডুয়েল পারপাস টায়ার, দু’চাকায় ডিস্ক ব্রেক। এই হার্ডওয়্যার সহ স্কুটারটি ভারতের রাস্তায় চলাচলের জন্য উপযুক্ত হওয়া উচিত। তবে BMW C 400 GT (১০.৪০ লক্ষ টাকা, এক্স-শোরুম) ও Honda Forza 350 (৭ লাখ টাকা, অনুমান)-র মতো Honda ADV 350-র দাম চড়া হবে বলেই অনুমান করা হচ্ছে।

আবার Yamaha Aerox 155 কিনতে যেখানে  ১.৩৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) এবং সদ্য লঞ্চ হওয়া Keeway Vieste 300 ২.৯৯ লাখ টাকা (এক্স-শোরুম) খরচ হয়, সেখানে Honda ADV 350 কিনতে আরও বেশি গাঁটের কড়ি খরচ হবে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥