Hybrid Cars: পুরোপুরি বৈদ্যুতিকের বদলে পেট্রল ও ব্যাটারিতে চলে এমন হাইব্রিড গাড়ি ভারতে একে একে লঞ্চ করবে টয়োটা, মারুতি-সুজুকি

Avatar

Published on:

বৈদ্যুতিকের পাশাপাশি হাইব্রিড (পেট্রল+ব্যাটারি) খুব গুরুত্ব সহকারে দেখছে জাপানি গাড়ি প্রস্তুতকারী সংস্থারা। ইতিমধ্যেই হোন্ডা (Honda) তাদের সিটি সেডানের হাইব্রিড সংস্করণ সামনে এনেছে। City e:HEV নামক মডেলটি ভারতে মে মা সে লঞ্চ হবে। এর মাইলেজ লিটার প্রতি ২৬ কিলোমিটারের বেশি বলে দাবি করা হয়েছে। হোন্ডার মতে পরিবহণ জ্বালানির মূল্যবৃদ্ধির বাজারে স্বস্তি জোগাবে হাইব্রিড গাড়ি। তবে এই ভাবনায় হোন্ডা শুধু একা নয়।

টয়োটা-সুজুকির জয়েন্ট ভেঞ্চার ভারতে তৈরি শক্তিশালী হাইব্রিড গাড়ির উপর বাজি ধরছে‌‌। প্রথাগত জ্বালানির পাশাপাশি ব্যাটারিতে চলার ব্যবস্থা থাকে বলে, এই ধরনের গাড়ি আরও বেশি এফিশিয়েন্ট। তাৎপর্যপূর্ণ বিষয় হল, টাটা এবং মাহিন্দ্রার মতো দেশীয় সংস্থাগুলি যখন বৈদ্যুতিক গাড়িকে হাতিয়ার করে বাজার দখলের পরিকল্পনা স্পষ্ট করেছে। তখন হন্ডা, সুজুকি, টয়োটার মতো প্রখ্যাত জাপানি সংস্থাগুলি হাইব্রিডে নজর ঘোরাচ্ছে।

দেশে বৈদ্যুতিক গাড়ির বিক্রি লাফিয়ে লাফিয়ে বাড়লেও সেই অনুপাতে চার্জ দেওয়ার পরিকাঠামো গড়ে ওঠেনি। রেঞ্জ নিয়ে চিন্তার কারণে ইচ্ছা থাকলেও এখনই ইলেকট্রিক নিয়ে দ্বিধায় গ্রাহকরা। হাইব্রিড গাড়ি পেট্রল এবং ব্যাটারির সমন্বয়ে চালানো যায় বলে সুবিধা রয়েছে। পুরোপুরি সাবেকি জ্বালানিতে চলা গাড়ির তুলনায় মাইলেজও বেশি।

হোন্ডা তাদের সিটি হাইব্রিড সামনের মাসে ভারতে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করলেও, টয়োটা এবং সুজুকির হাইব্রিড গাড়ি এ দেশে আসতে ২০২২ সাল পর্যন্ত লেগে যাবে। এটি এসইউভি সেগমেন্টে পা রাখবে বলে অনুমান। প্রসঙ্গত, ভারতীয় বাজারকে মাথায় রেখে একটি মিড-সাইজ এসইউভির উপরে কাজ করছে হোন্ডা। সংস্থার সেই আপকামিং গাড়িতে সিটির হাইব্রিড পাওয়ারট্রেন দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে‌

সঙ্গে থাকুন ➥