সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন কিনছেন? ডিভাইসটি ভালো অবস্থায় আছে কি না এই পদ্ধতিতে চেক করুন

Avatar

Published on:

বর্তমান ডিজিটাল যুগে স্মার্টফোন আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। তাই প্রায় সকলের হাতেই এখন এই জিনিসটিকে দেখা যায়। তবে সামর্থ্য না থাকায় অনেকেই নতুন ফোন কিনে উঠতে পারেন না, সেক্ষেত্রে সাধারণত তারা প্রায় অর্ধেক দামে একটি সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন কিনে কাজ চালিয়ে নেন। এই মুহূর্তে আপনিও কি খুব সস্তায় কোনো পরিচিত বা বন্ধুর থেকে পুরোনো স্মার্টফোন কিনবেন ভাবছেন? তাহলে একটু দাঁড়ান, একদম তাড়াহুড়ো করবেন না। এমত পরিস্থিতিতে কেনার আগে একবার ফোনটি বাজিয়ে দেখে নেওয়াই ভালো।

এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে কেন আমরা একথা বলছি? আসলে ব্যাপারটা হল, অনেক সময় ক্রেতারা এত সস্তায় সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন পেয়ে যান যে আগেপিছে কিছু চিন্তা না করেই হাতছাড়া হয়ে যাবে ভেবে ফোনটির বাহ্যিক সৌন্দর্য্যটুকু (অর্থাৎ ফোনটিতে কোনো তুবড়ে যাওয়ার দাগ কিংবা স্ক্রিনে কোনো স্ক্র্যাচ আছে কি না) দেখেই সেটি ঝট করে কিনে ফেলেন। আর এর ফলে গ্রাহকদের প্রায়শই ফোনের স্পিকার, সেন্সর, ক্যামেরা লেন্সের মতো গুরুত্বপূর্ণ জিনিসগুলির দিকে নজরই যায় না। কিন্তু আপনাদেরকে বলে রাখি যে, বাহ্যিক লুকের পাশাপাশি এই জিনিসগুলিও পুঙ্খানুপুঙ্খভাবে চেক করে নিয়ে তবেই কিন্তু একটি সেকেন্ড-হ্যান্ড ফোন কেনার উচিত, নইলে কিন্তু পরবর্তীকালে পুরো টাকাটাই জলে গেল বলে পস্তাতে হতে পারে। আর চেক করার সময় যদি দেখা যায় যে ফোনের এই পার্টসগুলি ঠিকভাবে কাজ করছে না, সেক্ষেত্রে নিশ্চিতভাবে ধরে নিতে হবে যে স্মার্টফোনটির অবস্থা কিন্তু একেবারেই ভালো নয়।

এখন প্রশ্ন হল, স্মার্টফোনের ক্যামেরা, মাইক, সেন্সর চেক করার উপায় কী? সেই কথাই আমরা আপনাদেরকে এই প্রতিবেদনে জানাতে চলেছি। এইসব জিনিস খুঁটিয়ে দেখার জন্য আপনাকে একটি ছোট্ট ট্রিক মনে রাখতে হবে এবং সেটিকে নিজের ফোনে ব্যবহার করতে হবে। আর এই সহজ পদ্ধতিটির সাহায্যে আপনি অত্যন্ত অনায়াসে ফোনের ক্যামেরা, স্পিকার, টাচ, কালার, স্ক্রিন এমনকি সেন্সরও টেস্ট করতে পারবেন। তবে মনে রাখবেন, বিভিন্ন কোম্পানির ফোনের ক্ষেত্রে এই কৌশলটি আলাদা। তাহলে চলুন, আর দেরি না করে চটজলদি এই চমৎকার উপায়টির কথা জেনে নেওয়া যাক।

Samsung-এর ফোনের জন্য এই কোডটি ব্যবহার করুন

আপনি যদি স্যামসাং ব্র্যান্ডের কোনো পুরোনো স্মার্টফোন কিনবেন ভাবেন, তবে আপনি কেবল একটি কোডের সাহায্যেই এর যাবতীয় ডিটেইলস চেক করতে পারবেন। এর জন্য ডায়াল প্যাডে আপনাকে ‘*#0*#’ টাইপ করতে হবে। কোডটি টাইপ করার সাথে সাথে আপনার সামনে একটি নতুন স্ক্রিন ওপেন হবে, যেখানে আপনি স্পিকার, টাচ, ডিসপ্লে, সেন্সর এবং মাইকসহ একাধিক ফিচারের অপশন পাবেন। আপনি এই বিকল্পগুলির যেকোনো একটিতে ক্লিক করে সেই জিনিসটি অতি অনায়াসে খুঁটিয়ে চেক করে নিতে পারবেন। এরপর মেইন মেনুতে ফিরে আসার জন্য আপনাকে ভলিউম আপ বাটনটি ব্যবহার করতে হবে। এভাবে ক্রমান্বয়ে আপনি প্রতিটি ফিচারই খুব সহজেই টেস্ট করে নিতে পারবেন। তবে মনে রাখবেন যে, এই কোডটি কিন্তু কেবলমাত্র স্যামসাংয়ের ফোনগুলিতে কাজ করে। 

Xiaomi-র ফোন এভাবে চেক করুন

আপনি যদি শাওমির কোনো পুরোনো ফোন কিনতে চান, তাহলে কিন্তু আপনাকে অন্য পদ্ধতি অবলম্বন করতে হবে। এক্ষেত্রে শাওমির ফোনগুলিকে চেক করার জন্য আপনাকে ফোনের সেটিংস (Settings)-এ গিয়ে কার্নাল ভার্সন (Kernel Version)-এ তিনবার ট্যাপ করতে হবে (সেটিংস> অ্যাবাউট মি> অল স্পেসেস> কার্নাল ভার্সন)। এর পরে আপনি আপনার ইচ্ছেমতো যেকোনো ফিচার টেস্ট করতে পারবেন।

Realme-র ফোন এভাবে চেক করুন

রিয়েলমির কোনো পুরোনো ফোন বর্তমানে ভালো অবস্থায় রয়েছে কি না, তা জানার জন্য আপনাকে ফোন ম্যানেজার (Phone Manager) অ্যাপটি ওপেন করতে হবে। এরপর আপনাকে টুলস (Tools)> ডায়াগনোস্টিকস (Diagnostics)> রান ডায়াগনোস্টিকস (Run Diagnostics)-এ ক্লিক করতে হবে। পরপর এই ধাপগুলি অবলম্বন করে আপনি খুব সহজেই ফোনের কন্ডিশন চেক করে নিতে পারবেন।

সঙ্গে থাকুন ➥