Smart DL: পুরনো ড্রাইভিং লাইসেন্স বদলে নতুন স্মার্ট কার্ড পেতে চান? আবেদনের পদ্ধতি দেখে নিন

Avatar

Published on:

বর্তমান ডিজিটাল দুনিয়ায় আমাদের প্রাত্যহিক জীবনে স্মার্ট প্রোডাক্টের ব্যবহার ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। স্মার্ট ডিভাইস ছাড়া এখন আমাদের দৈনন্দিন জীবনযাপন প্রায় অচল বললেই চলে। প্রযুক্তির উন্নয়নের সুবাদে এখন মানুষের পাশাপাশি সমস্ত যন্ত্রই স্মার্ট হয়ে গেছে। টিভি, ফোন, ওয়াচ সহ আরও একাধিক ডিভাইসের আগে ‘স্মার্ট’ শব্দটি যুক্ত হয়েছে। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে চিরাচরিত ড্রাইভিং লাইসেন্সও এখন স্মার্ট ডিএল (smart DL)-এর আকার নিয়েছে। কিন্তু কী এই স্মার্ট ডিএল? আসুন একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

স্মার্ট ড্রাইভিং লাইসেন্স কী (What is Smart DL)

চিরাচরিত ড্রাইভিং লাইসেন্সের একটি উন্নত সংস্করণ হল স্মার্ট ডিএল (ড্রাইভিং লাইসেন্স), যা একটি মাইক্রোচিপ দিয়ে সজ্জিত এবং বৈদ্যুতিনভাবে সংশ্লিষ্ট ব্যক্তির সকল ব্যক্তিগত তথ্য বহন করে। এর পাশাপাশি লাইসেন্স ধারকের বায়োমেট্রিক তথ্য, যেমন – আঙুলের ছাপ, রক্তের গ্রুপ, রেটিনা স্ক্যান, ইত্যাদিও এতে মজুত থাকে। নিঃসন্দেহে বলা যায় যে, স্মার্ট ডিএল অত্যন্ত টেকসই, সহজে বহনযোগ্য, এবং এতে টেম্পারিংয়ের কোনো ঝুঁকি নেই।

বর্তমান ডিজিটাল যুগে বেঁচে থাকার মূলমন্ত্র হল, আর ক্যাবলা থাকলে চলবে না, স্মার্ট হতে হবে। তাই আপনি যদি আপনার পুরোনো ডিএল-কে একটি স্মার্ট ডিএল-এ পরিবর্তন করতে চান, তবে আপনাকে RTO অফিস বা RTO ওয়েবসাইটে যেতে হবে এবং প্রয়োজনীয় নথিসহ আবেদনপত্র জমা দিতে হবে। নির্ধারিত ফি সহ আপনার বায়োমেট্রিক জমা দেওয়ার পরে, আপনি একটি স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স পেতে সক্ষম হবেন।

স্মার্ট ড্রাইভিং লাইসেন্স পেতে হলে কী করতে হবে

ধাপ ১: স্মার্ট ড্রাইভিং লাইসেন্স পেতে রাজ্য পরিবহন বিভাগের (state transport department) অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং স্মার্ট কার্ড ডিএল অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করুন।

ধাপ ২: ফর্মটি ফিল-আপ করুন এবং প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি ফর্মের সাথে অ্যাটাচ করে দিন।

ধাপ ৩: RTO-তে গিয়ে অ্যাপ্লিকেশন ফর্মটি জমা দিন।

ধাপ ৪: ফি প্রদান করুন এবং ড্রাইভিং টেস্টের জন্য একটি সময় নির্ধারণ করে নিন।

ধাপ ৫: ড্রাইভিং টেস্ট ক্লিয়ার হয়ে গেলে, আপনার বায়োমেট্রিকগুলি সাবমিট করুন, যার মধ্যে আঙুলের ছাপ, রেটিনা স্ক্যান এবং ফটোগ্রাফ অন্তর্ভুক্ত রয়েছে।

ধাপ ৬: সবশেষে, আপনার নিবন্ধিত (রেজিস্টার্ড) ঠিকানায় স্মার্ট কার্ড ডিএল-টি পাঠিয়ে দেওয়া হবে।

১) স্মার্ট ডিএলের জন্য আবেদন করতে কত খরচ হয়

স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার সময় ২০০ টাকা ফি দিতে হবে।

২) স্মার্ট ডিএল-এর কি মেয়াদ উত্তীর্ণ হয়

ইস্যুর তারিখ থেকে ২০ বছর পর্যন্ত বা লাইসেন্স ধারকের ৫০ বছর বয়স হওয়া পর্যন্ত – এই দুটি অপশনের মধ্যে যেটি প্রথমে আসে, ততদিন পর্যন্ত একটি স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ভ্যালিড থাকে।

৩) ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স কি ভারতে বৈধ

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের মতে, RC এবং DL-এর মতো নথির ডিজিটাল কপি ভারতে বৈধ এবং এই কপিগুলি মূল ডকুমেন্টসের সমতুল্য বলে বিবেচিত হয়।

৪) স্মার্ট ড্রাইভিং লাইসেন্স কি বাধ্যতামূলক

না, আপনার সাধারণ ড্রাইভিং লাইসেন্স কে স্মার্ট ড্রাইভিং লাইসেন্সে পরিবর্তন করা বাধ্যতামূলক নয়। কিন্তু আপনি যদি চান, তাহলে RTO-তে এর জন্য আবেদন করতে পারেন।

সঙ্গে থাকুন ➥