জল লাগলেও নষ্ট হবে না, Aadhaar Card এর প্লাস্টিক ভার্সন পেতে এভাবে আবেদন করুন

Avatar

Updated on:

এই মুহূর্তে প্রতিটি ভারতীয় নাগরিকের জন্য আধার (Aadhaar) কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি নথি। সরকারি ক্ষেত্র থেকে বিভিন্ন প্রয়োজনে বা জায়গায় এই কার্ড বা কার্ড নম্বর এখন ব্যবহৃত হচ্ছে। ফলে কোনো কারণে যদি এই আধার কার্ড নষ্ট হয়ে যায়, তাহলে আপনার অনেক গুরুত্বপূর্ণ কাজ ব্যাহত বা ভন্ডুল হয়ে যেতে পারে। এই পরিস্থিতিতে, আপনি যদি আধার কার্ডকে ক্ষয়ক্ষতি বা ভিজে যাওয়ার থেকে বাঁচাতে চান, তাহলে খুব সহজ কিছু পদক্ষেপ অনুসরণ করে এটিকে PVC (পিভিসি) কার্ডে রূপান্তরিত করতে পারেন।

এই বিশেষ ধরণের আধার কার্ডের জন্য অনলাইনেই (UIDAI-এর ওয়েবসাইটে) আবেদন করা যায় এবং এর আবেদন প্রক্রিয়াতেও কোনো জটিলতা নেই। আসুন দেখে নিই, PVC Aadhaar কার্ড হাতে পেতে কী কী জিনিস মাথায় রাখতে হবে।

PVC Aadhaar কার্ডের আবেদন ফি

পিভিসি আধার কার্ডের আবেদন প্রক্রিয়া মোটেও ব্যয়বহুল নয়। এর জন্য মাত্র ৫০ টাকা ফি ব্যয় করলেই হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে নির্দিষ্ট সময় পর বাড়িতে বসেই এই কার্ড হাতে পাবেন।

PVC Aadhaar কার্ডের আবেদন প্রক্রিয়া

১. আপনি যদি পিভিসি আধার কার্ডের জন্য আবেদন করতে চান তাহলে প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

২. উল্লিখিত ওয়েবসাইট থেকে অর্ডার আধার পিভিসি কার্ড (Order Aadhaar PVC Card) অপশনটিতে ক্লিক করতে হবে।

৩. এরপর আপনাকে নিজের ১২ সংখ্যার আধার নম্বর এবং সিকিউরিটি কোড এন্টার করে ‘সেন্ড ওটিপি’ (Send OTP) অপশন বেছে নিতে হবে।

৪. মোবাইল নম্বরে আসা ওটিপি ওয়েবসাইটে এন্টার হবে।

৫. সব ডিটেইলস ঠিকঠাক আছে কিনা দেখে পেমেন্ট অপশনের দিকে এগিয়ে যেতে হবে এবং পছন্দের পেমেন্ট মোড বেছে নিয়ে টাকা মেটাতে হবে। পেমেন্ট হয়ে গেলে, আপনি একটি রসিদ পাবেন।

সঙ্গে থাকুন ➥