NFC: ফোনের সাথে অন্য ফোন স্পর্শ করালেই হবে ডেটা ট্রান্সফার, Amazon থেকে সস্তায় কিনুন NFC স্টিকার

Avatar

Published on:

হালফিল সময়ে স্মার্টফোন কেনার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ মাপকাঠি হল সেগুলিতে থাকা ফিচার। যে ফোনে ফিচার যত বেশি, তার চাহিদাও তত বেশি। কিন্তু আমাদের স্মার্টফোনে এমনও অনেক ফিচার রয়েছে, যা খুব কম ব্যবহার করা হয়। আবার বেশিরভাগ মানুষ কিছু কিছু ফিচার সম্পর্কে সচেতনও নন। ঠিক এরকমই একটি পরিচিত অথচ কার্যত অব্যবহৃত ফিচার হল NFC (এনএফসি) বা নিয়ার ফিল্ড কমিউনিকেশন। কোনো কোনো স্মার্টফোন রিভিউতে এই ফিচার নিয়ে বিস্তর আলোচনা হয়, তবে বাস্তব জীবনে এর ব্যবহার নগণ্য। বিশেষ করে ভারতের মত দেশে এই ফিচার তেমন কাজে লাগেনা। কিন্তু এই ফিচার বেশ গুরুত্বপূর্ণ এবং এর সাথে সম্পর্কিত একটি বস্তু আছে, যা থেকে আপনাদের ফায়দা হতে পারে।

আসলে বাজারে কিছু এনএফসি স্টিকার পাওয়া যায়, যেগুলিকে সহজে রি-রাইট তো করা যায়ই পাশাপাশি এদের সাহায্যে কোনো ফোনের বিশদ বিবরণ অন্য ফোনে শুধুমাত্র স্পর্শ করেই ট্রান্সফার করা যায়। আজকের প্রতিবেদনে আমরা এই আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এনএফসি স্টিকার সম্পর্কেই আলোচনা করব।

NFC স্টিকারের কাজ বা ফিচার

এনএফসি স্টিকার একটি রিসিভিং ডিভাইসে অ্যান্টেনা সক্রিয় করতে রেডিও তরঙ্গ পাঠায়। এর প্রযুক্তিটি খুব অল্প দূরত্বে (প্রায় ৪ ইঞ্চি দূরত্বে) কাজ করে। মূলত ডিজিটাইজড ডেটা ট্রান্সফারই স্টিকারগুলির উদ্দেশ্য। বর্তমানে অনেকেই একটি ফোন অন্য ফোনের সাথে স্পর্শ করে তার তথ্য ট্রান্সফার করে থাকেন। আবার কেউ কেউ একইভাবে অন্যের ফোনের তথ্য ট্যাপ করেন। এই চমৎকারের পেছনে রয়েছে এনএফসিই।

সেক্ষেত্রে ফোনে ব্যবহার করার সময় এই স্টিকারগুলিতে আপনারা যেকোনো কমান্ড বা টেক্সট, ইউআরএল (URL), সার্চ, সোশ্যাল মিডিয়া, ভিডিও, কন্ট্যাক্ট, ওয়াইফাই নেটওয়ার্ক ইত্যাদি সম্পর্কে লিখতে (অর্থাৎ রি-রাইট করতে) পারেন। এগুলির কমান্ড স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে চলবে বা ট্রান্সফার হবে। এর মধ্যে একটি ভাল জিনিস হল যে, এনএফসি স্টিকারকে লক করা যায়, যাতে করে অন্য কেউ স্টিকারে আপনার টাইপ করা কোড এডিট করতে সক্ষম হবে না।

NFC স্টিকারের দাম, লভ্যতা

এই এনএফসি স্টিকারগুলি দেখতে সাধারণ লেবেলের মত, তবে স্মার্ট ফিচার ব্যবহার করার জন্য এতে বিশেষ কোড রয়েছে। ১৪৪ বাইট মেমরিসহ স্টিকার সেট অ্যামাজন (Amazon) থেকে কেনা যাবে। এক্ষেত্রে ৪৫০ টাকার সেটে ব্যবহারকারীরা মোট ১০টি স্টিকার পাবেন; অর্থাৎ অর্থাৎ এক একটি স্টিকারের দাম পড়বে ৪৫ টাকা।

সঙ্গে থাকুন ➥