২০২১ সালে ভারতীয় কম্পিউটার মার্কেটে শীর্ষস্থান অধিকার করেছে HP, IDC- রিপোর্টে উঠে এল নয়া তথ্য

Avatar

Published on:

গত প্রায় দু-বছর ধরে বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো করোনা মহামারীর কারণে ওয়ার্ক ফ্রম হোম এবং অনলাইন পঠনপাঠনের প্রচলন ঘটেছে। ফলে চাকুরীজীবী হোক কিংবা শিক্ষার্থী, সবারই এখন ডেস্কটপ, ল্যাপটপ, নোটবুক-এর মতো ডিভাইসগুলির প্রয়োজন পড়ছে। কিন্তু এর ফলে যে এই গ্যাজেটগুলির চাহিদাও এখন বিপুল পরিমাণে বেড়েছে, তার চাক্ষুষ প্রমাণ মিলল ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন বা IDC (আইডিসি)-এর এক লেটেস্ট রিপোর্টে। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ভারতীয় পিসি মার্কেটে ২০২১ সালে ৪৪.৫ শতাংশ ইয়ার-ওভার-ইয়ার (YoY) শিপমেন্ট গ্রোথ প্রত্যক্ষ করা গেছে, যা এককথায় অবিশ্বাস্য!

সেক্ষেত্রে বলি এই বিপুল পরিমাণ গ্রোথের মূল কারণটি হল নোটবুক ক্যাটাগরি, কারণ এই ডিভাইসটির গত বছরে ১১.৬ মিলিয়ন ইউনিট শিপমেন্ট হয়েছে। আবার, ২০২০ সালে ডেস্কটপ ক্যাটাগরির গ্রাফটি একটি বড়ো রকমের ধাক্কা খেলেও ২০২১ সালে কিন্তু তাতে ৩০ শতাংশ YoY গ্রোথ দেখা গেছে। মূলত শিক্ষাক্ষেত্র এবং VLE সেগমেন্টে ডিভাইসগুলির ব্যাপক চাহিদাই এই বিপুল গ্রোথের মূল কারণ।

এর পাশাপাশি ২০২১ সালে পিসি মার্কেটে HP (এইচপি) একচ্ছত্র রাজত্ব করেছে বলে জানা গেছে এবং এর পরের দুটি স্থান দখল করে রেখেছে যথাক্রমে Dell (ডেল) এবং Lenovo (লেনোভো)। প্রতিবেদনে বলা হয়েছে যে, এইচপি ৩১.৫ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে পিসি মার্কেটের শীর্ষস্থানটি নিজের দখলে রেখেছে। ২০২১ সালে ১.৩ মিলিয়ন ইউনিট শিপমেন্টের সুবাদে সংস্থাটির YoY শিপমেন্ট গ্রোথ ৫৮.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আইডিসির মতে, এইচপি ডিভাইসের ব্যাপক চাহিদার পাশাপাশি সংস্থাটি ধারাবাহিকভাবে সাপ্লাই প্রক্রিয়া চালু রাখায় ভারতীয় পিসি মার্কেটের শীর্ষস্থানটি অধিকার করতে সক্ষম হয়েছে।

এই প্রসঙ্গে এইচপি ইন্ডিয়ার এমডি কেতন প্যাটেল জানিয়েছেন যে বর্তমান সামাজিক পরিস্থিতির প্রেক্ষাপটে ডিভাইসগুলির ব্যাপক চাহিদার দরুন পিসি ইন্ডাস্ট্রি এখন বিপুল সাফল্যের মুখ দেখতে সক্ষম হয়েছে। তাই গ্রাহকদের মধ্যে এই ডিভাইসগুলির প্রয়োজনীয়তাকে আরও বিপুল পরিমাণে বাড়িয়ে তুলতে তারা সমস্ত গ্যাজেটগুলির বিকাশের উপর বিশেষভাবে মনোনিবেশ করেছে, যাতে গ্রাহকদের সর্বোত্তম ইউজার এক্সপেরিয়েন্স অফার করার পাশাপাশি তাদের যথাযথ কার্যকর ও উন্নত মানের সার্ভিস প্রদান করা যায়।

এদিকে, যেমনটা শুরুতে বলেছি – ডেল ২৫.৬ শতাংশ মার্কেট শেয়ার এবং ৪৭ শতাংশ YoY গ্রোথ নিয়ে ভারতীয় পিসি মার্কেটে দ্বিতীয় স্থান অর্জন করতে সক্ষম হয়েছে। লেনোভো বর্তমানে ১৭.৪ শতাংশ শেয়ার নিয়ে এই তালিকার তৃতীয় স্থানে রয়েছে। তবে আইডিসি একথাও উল্লেখ করেছে যে, গত দুই বছরে পিসির যে চাহিদা লক্ষ্য করা গেছে, আগামী দিনে ততটা নাও থাকতে পারে। আইডিসি ইন্ডিয়ার ক্লায়েন্ট ডিভাইসের রিসার্চ ডিরেক্টর নভকেন্দর সিং-এর মতে, গত দুই বছরে কমার্শিয়াল ও কনজিউমার উভয় বিভাগেই পিসির বিশাল চাহিদা থাকলেও ২০২২ সালে তা হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। তবে বছরের দ্বিতীয়ার্ধে এই অবস্থার উন্নতি হবে বলে ধরে নেওয়া যায়।

সঙ্গে থাকুন ➥