বিশ্বে গ্রীন হাইড্রোজেন হাব হয়ে উঠবে ভারত, বললেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং

Avatar

Published on:

ভবিষ্যতে মানবসভ্যতাকে সচল রাখতে বিকল্প পরিবেশবান্ধব জ্বালানির সন্ধান চলছে প্রতিনিয়ত। এখন স্বচ্ছ ও দূষণহীন জ্বালানি হিসেবে উঠে আসছে হাইড্রোজেন জ্বালানির কথা। কেবলমাত্র জীবাশ্ম জ্বালানি নয়, বৈদ্যুতিক পাওযারট্রেনের বিকল্প হিসেবে গুরুত্ব বাড়ছে হাইড্রোজেনের। কারণ, গাড়ি, বাড়িতে নানা কাজে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায় হাইড্রোজেনকে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং মনে করেন, অদূর ভবিষ্যতে বিশ্বে গ্রীন হাইড্রোজেন হাব হয়ে উঠবে ভারত।

এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য, দূষণ কমিয়ে আনার লক্ষ্যে অপ্রচলিত শক্তির ক্ষেত্রে বিনিয়োগ করা উচিত। তিনি আরও বলেন, “সবুজ হাইড্রোজেন আমাদের শুধুমাত্র দূষণহীন পরিবেশ গড়ে তুলতে সাহায্য করবে না। প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত’ স্বপ্নের এক আদর্শ বাস্তবায়ন করবে এই গ্রীন হাইড্রোজেন।

জিতেন্দ্র সিংয়ের বার্তা, সম্মিলিত ভাবে ভারতকে গ্রীন হাইড্রোজেন হাব বানানোর সময় এসেছে এখন। বিশ্বের জন্য পরিচ্ছন্ন হাইড্রোজেন শক্তিকে সহজলভ্য করতে সক্ষম আমরা। সমৃদ্ধ বিশ্বে গঠনের উপযুক্ত সময় এটি।

প্রসঙ্গত, ২০৩০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানির ব্যবহার ৪০ শতাংশ কমানোর লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় সরকার। দূষণ ও অত্যাধিক জীবাশ্ম জ্বালানির আমদানি নির্ভরতা কমাতে অপ্রচলিত শক্তি ক্ষেত্রে নজর সরকারের। সেই সূত্রেই বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের মুখে শোনা গেল হাইড্রোজেন জ্বালানির গুরুত্ব এবং ভারত কীভাবে বিশ্বে সবুজ হাইড্রোজেনের পীঠস্থান হয়ে উঠতে পারে, সেই কথা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥