ভারতের ইন্টারনেট ইউজারদের জন্য খারাপ খবর, আরও কমলো ডাউনলোড স্পিড

Avatar

Published on:

ইতিমধ্যেই বিশ্বে বেশ কয়েকটি দেশে লাইভ হয়েছে ৫জি (5G) নেটওয়ার্ক ভিত্তিক পরিষেবা। কিন্তু ভারত এই বিষয়ে বেশ কিছুটা পিছিয়ে পড়েছে, কারণ এদেশে ৫জি পরিষেবা চালু করার জন্য এখনও উন্নত পরিকাঠামো গড়ে ওঠেনি। এই পরিস্থিতিতে ভারতের ইন্টারনেট ইউজারদের জন্য সামনে এলো আরও একটি খারাপ খবর! Ookla-র স্পিড-টেস্ট গ্লোবাল ইনডেক্স অনুযায়ী, ভারতবর্ষে ফের সামগ্রিকভাবে ইন্টারনেট স্পিড হ্রাস পেয়েছে। এই রিপোর্টে বলা হয়েছে, জানুয়ারিতেও দেশে ইন্টারনেটের গতি হ্রাস অব্যাহত এবং ইন্টারনেট স্পিডের নিরিখে ১৩১তম অবস্থানে নেমেছে ভারত; যেখানে ২০২০ সালের ডিসেম্বর মাসে ভারত সারা দুনিয়ার মধ্যে ১২৯তম স্থানে ছিল এবং দেশে মোবাইল ইন্টারনেট ডাউনলোডের গড় স্পিড ছিল মাত্র ১২.৪১ এমবিপিএস।

উক্ত প্রতিবেদনে Ookla, ডাউনলোড স্পিডের নিরিখে ১৪০টি দেশের তালিকা প্রকাশ করেছে যার মধ্যে শেষ ১০-এ স্থান পেয়েছে ভারত। এক্ষেত্রে UAE বা সংযুক্ত আরব আমিরশাহী এই তালিকায় শীর্ষে রয়েছে; ওই দেশের গড় মোবাইল ইন্টারনেট ডাউনলোড স্পিড হল ১৮৩ এমবিপিএস। আবার ১৭১ এমবিপিএস স্পিডসহ দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া।

অন্যদিকে ওকলা (Ookla) এও জানিয়েছে যে, সারা বিশ্বে স্মার্টফোনের গড় ডাউনলোডের স্পিড ডিসেম্বর মাসে ৪৭.২০ এমবিপিএস থেকে জানুয়ারীতে এসে নেমেছে ৪৬.৭৪ এমবিপিএসে। আবার বিশ্বব্যাপী গড় আপলোডের স্পিড হ্রাস পেয়ে ১২.৬৭ এমবিপিএসে দাঁড়িয়েছে।

তবে মোবাইল ইন্টারনেট স্পিডের নিরিখে ক্রমশ পিছিয়ে পড়লেও, দেখা গেছে ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহের ক্ষেত্রে ভারতের অবস্থা কিছুটা ভালো। এক্ষেত্রে গড় ৫৪ এমবিপিএস স্পিড নিয়ে ভারত রয়েছে ৬৫ তম স্থানে। তবে হাই-স্পিড ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহে সিঙ্গাপুর, হংকং এবং থাইল্যান্ড যথাক্রমে ২৪৭, ২২৯ ও ২২০ এমবিপিএস গড় স্পিড নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে।

আশা করা যায় যে, আগামী ৪-৫ মাসের মধ্যেই ভারত ৫জি সংযোগ চালু হলে এই পরিস্থিতির কিছুটা উন্নতি হবে। ইতিমধ্যেই, দুই জনপ্রিয় টেলিকম অপারেটর Jio এবং Airtel, দেশে ৫জি নেটওয়ার্ক চালু করার কাজে কোমর বেঁধে নেমে পড়েছে। সেক্ষেত্রে কবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা চালু হয় – সেইদিকেই তাকিয়ে আছে গোটা ভারত!

টেলিগ্রামে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥