West Bengal: বড় লগ্নি আসছে এ রাজ্যে, বাংলায় 564 কোটি টাকা বিনিয়োগ করবে ইন্ডিয়ান অয়েল

Avatar

Published on:

indian-oil-corporation-iocl-to-invest-rs-564-crore-in-west-bengal-in-fy23

বড়সড় লগ্নির মুখ দেখতে চলেছে পশ্চিমবঙ্গ। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন বা আইওসি (IOC) এ রাজ্যে মোটা অঙ্কের অর্থ ঢালার কথা ঘোষণা করল। সংস্থার এগজিকিউটিভ ডিরেক্টর (পশ্চিমবঙ্গ) প্রীতিশ ভরত গতকাল একথা জানিয়েছেন। চলতি অর্থবর্ষে  ৫৬৪ কোটি টাকা বিনিয়োগ করবে তারা। এ রাজ্যে বেশ কয়েকটি প্রকল্পে ওই টাকা খরচ করে হবে। যার মধ্যে অন্যতম হলদিয়া শিল্পাঞ্চল।

হলদিয়ার ‘ক্যাটালিটিক ডিওয়াক্সিং’ প্ল্যান্টে, পারাদ্বীপ-হলদিয়া-দুর্গাপুর পাইপলাইনের সম্প্রসারণ এবং ক্রুড পাইপলাইনের বিস্তারে অর্থ ঢালা হবে। তার মধ্যে শুধু হলদিয়ার জন্য ২৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছে আইওসি। এছাড়া খড়গপুরে সিলিন্ডারে এলপিজি ভরার জন্য নতুন কারখানা প্রস্তুত করতে ২০৮ কোটি টাকা লগ্নি করবে তারা। যা হবে এ রাজ্যে তাদের ষষ্ঠ এলপিজি গ্যাস ভরার কেন্দ্র।

প্রীতিশ বলেন, কলকাতার চারটি ধরে সমগ্র পশ্চিমবঙ্গে ১৯টি সিএনজি পাম্প রয়েছে তাদের। এই সংখ্যার বৃদ্ধি ঘটাতে তৎপর আইওসি। কলকাতায় আরও দুটি গোটা রাজ্যে  আরও দশটি এরকম পাম্প বসানোর পরিকল্পনা করছে সংস্থাটি। ২০২২-২৩ অর্থবর্ষের মধ্যেই সে কাজ সম্পূর্ণ করা হবে। উল্লেখ্য, আদানি গোষ্ঠীর সঙ্গে জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে ইন্ডিয়ান অয়েল সিএনজি সংগ্রহ করে থাকে।

রাজ্যে সিএনজি এবং বৈদ্যুতিক যানবাহনের সংখ্যা বাড়তে দেখে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি ভবিষ্যতের রূপরেখা গ্রহণ করেছে। এটি আইওসি-র পঞ্চবার্ষিকী পরিকল্পনার অধীন। সংস্থাটি জানিয়েছে, এখন বাংলায় ১০০টি বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন রয়েছে তাদের। আবার খুচরো পেট্রোল ও ডিজেলের বাজারে  ৫২ শতাংশ এবং এলপিজি সেগমেন্টে ৬০ শতাংশ মার্কেট শেয়ার আইওসির ঝুলিতে। এদিকে হাওড়া, দুর্গাপুর, হলদিয়া (দুটো), মালদা, শিলিগুড়ি এবং বজবজে তাদের সাতটি বড় স্টোরেজ ট্যাঙ্ক আছে। চলতি অর্থবর্ষে পশ্চিমবঙ্গে পেট্রোল-ডিজেলের চাহিদা বৃদ্ধি পেয়েছে বলেও জানিয়েছেন প্রীতিশ।

সঙ্গে থাকুন ➥